শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন

বিবিএ ও স্নাতক প্রথম বষের ভর্তি পরীক্ষা ২৯ সেপ্টেম্বর

 জিটিবি নিউজঃ  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ শিক্ষাবষের বিবিএ ও স্নাতক প্রথম বষের ভর্তি পরীক্ষা ২৯ সেপ্টেম্বও গ্রেড পয়েন্ট বেশি চাওয়াতে পরীক্ষার্থীদের সংখ্যা কমেছে। এবার দুই হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার জন্য চুড়ান্তভাবে আবেদন করেছেন ৫২ হাজার ৮৩৬ জন শিক্ষার্থী অথাৎ এক আসনের বিপরীতে ১৯ জন শিক্ষার্থী লড়াই করবে। গত বছর মোট ভর্তি পরীক্ষার্থী ছিল ৯১ হাজার ২১৭ জন। পরীক্ষার্থী সংখ্যা কমেছে ৩৮ হাজার ৩৮১ জন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও প্রকৗশলী ওহিদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। গত বছরের চেয়ে এবার ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা কমার কারণ জানতে চাইলে আমার সংবাদকে বলেন, ‘মেধাবীদের সুযোগ দিতেই এবার লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ বছর এইচএসসি পরীক্ষার্থীয় পাসের হারও কম ছিল এ কারণে গতবারের চেয়ে শিক্ষার্থীর সংখ্যা কমেছে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার গ্রেড পয়েন্ট বেশি চাওয়ার কারণে অনেক শিক্ষার্থী ভর্তির আবেদন করতে পারেনি। লিখিত পদ্ধতির প্রভাব পড়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘লিখিত পদ্ধতির সাথে ভর্তি আবেদনের কোনো সম্পর্ক নাই। গ্রেড পয়েন্ট বেশি চাওয়ার কারণে অনেকেই আবেদন করতে পারেনি।’ জবিতে এবার ৩টি ইউনিট ও একটি বিশেষায়িত শাখার অধীনে পরীক্ষা নেয়া হবে।

উল্লেখ্য, ইউনিট-১-এর ভর্তি পরীক্ষা ২৯ সেপ্টেম্বর (শনিবার), ইউনিট-২-এর ভর্তি পরীক্ষা ৬ অক্টোবর (শনিবার), ইউনিট-৩-এর ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর (শনিবার) সকাল (১০টা থেকে ১১টা) এবং বিকেল (৩টা হতে ৪টা) দুটি শিফটে অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও বিশেষায়িত বিভাগগুলোর ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা ২৭ অক্টোবর থেকে শুরু হবে। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য (http://admission.jnu.ac.bd অথবা http:// admissionjnu.info) ওয়েবসাইটে পাওয়া যাবে ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335