মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৪:১৯ অপরাহ্ন

নোটিশঃ
Gtbnews24.com এর হেড অফিস স্থানান্তর করা হয়েছে। বতর্মান ঠিকানাঃ মাঝিড়া,শাজাহানপুর,বগুড়া।
সংবাদ শিরোনামঃ
ব্রাহ্মণবাড়িয়ার এম.পি মোকতাদির স্বপরিবারে করোনা আক্রান্ত দিনাজপুরে তাপমাত্রা ১১.৯ ডিগ্রি সেলসিয়াস দিনাজপুরে করোনায় আরও ৩৪ জন আক্রান্ত শ্রীপুরে বিএনপি’নেতাকে গঠনতন্ত্র ছাড়াই বহিষ্কারের দাবিতে সংবাদ সম্মেলন  শ্রীপুরে জমি দখলকে কেন্দ্র করে  পুলিশের ওপর হামলা  গ্রেফতার ২, পৃথক দুটি মামলা শ্রীপুরে জমি সংক্রান্ত বিরোধে বিধবা নারীকে গাছে বেঁধে নির্যাতন চলাচলের রাস্তা বন্ধ  বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব নয়টি সংগঠনের ৫০ আবৃত্তি শিল্পী অংশ নিবে  ব্রাহ্মণবাড়িয়ার ৪৫ ভাগ মানুষ টিকা নিয়েছেন নবজাতকের চিকিৎসায় ব্রাহ্মণবাড়িয়া হাসপাতালে নতুন সেবা ট্রাকচাপায় রিকশাচালকের মৃত্যু

টাক নিয়ে আর চিন্তা নেই, সমাধানের আশ্বাস বিজ্ঞানীদের

পাকা চুল, রুক্ষ চুল, তৈলাক্ত চুল থেকে চুল পড়া— চুলের বিভিন্ন সমস্যার নিত্য নতুন সমাধান রোজই আসছে। কিন্তু টাক পড়ার দুঃখ আজও থেকে গিয়েছে। একবার টাক পড়তে শুরু করলেই ব্যস! আর ধরে রাখা যাবে না। টাকের দুঃখ নিয়েই কাটাতে হবে সারা জীবন। যদি আপনারও থাকে টাক পড়ে যাওয়ার দুঃখ, তা হলে এ বার বোধহয় একটু আশার আলো দেখতে পারেন।

বেশ কয়েক বছর ধরে স্টেম সেল ব্যবহারের মাধ্যমে কৃত্রিম ভাবে ত্বকের হেয়ার ফলিকলের উচ্চ ও নিম্ন স্তর তৈরির চেষ্টা করছেন গবেষকরা। ইতিমধ্যেই ইঁদুরের শরীরে তা পরীক্ষাও করে দেখা হয়েছে। ল্যাবে তৈরি এই টিস্যু মানুষের মাথার ত্বকেও চুল গজাতে সক্ষম বলে মনে দাবি করছেন ইন্ডিয়ানাপোলিসের ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের গবেষকরা।

এর আগেও স্টেম সেলের সাহায্যে টাকের সমস্যার সমাধানের চেষ্টা করেছিলেন গবেষকরা। ৫-৬টি স্টেম সেলের সাহায্যে তৈরি টিস্যু থেকে চুল গজানো সম্ভব হয়নি। কিন্তু এ বারের টিস্যুতে ২০টি স্টেম সেল রয়েছে বলে জানাচ্ছেন এই গবেষণার মুখ্য গবেষক কার্ল কোহেলর। ২০টি স্টেম সেলের দ্বারা তৈরি এই স্কিন বাড মানুষের এপিডারমিস ও ডারমিসে হেয়ার ফলিকল তৈরি করতে পারবে বলে আশাবাদী কার্ল। সেল রিপোর্ট জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com