শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:০৪ পূর্বাহ্ন

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা/২০১৮ উপলক্ষে ডিএমপি’র ট্রাফিক নির্দেশনা

ডিএমপি নিউজঃ রপ্তানী উন্নয়ন ব্যুরো (ইপিবি) শেরে-বাংলা নগরস্থ, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিমে খোলা জায়গায় ০১ জানুয়ারি, ২০১৮খ্রিঃ তারিখ সোমবার হতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা, ২০১৮ (DITF-২০১৮) আয়োজন করেছে। বাণিজ্য মেলায় দেশী-বিদেশী প্রচুর লোকের সমাগম হয়। দেশের বিভিন্ন অঞ্চল থেকে লোকজন যানবাহন যোগে মেলা উপভোগের উদ্দেশ্যে আগমন করেন। মেলায় দর্শনার্থীগণের সঠিক পথে ও সুষ্ঠুভাবে গমনাগমন, সুশৃঙ্খল যানবাহন পার্কিং/বাহিরসহ মেলা উপলক্ষে আশপাশের এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক রাখার লক্ষ্যে ডিএমপি’র ট্রাফিক বিভাগ কর্তৃক নিম্নবর্ণিত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

মেলায় আগত যানবাহন পার্কিং স্থান:

ক। ০১ নং পার্কিং (ডিআইটিএফ-২০১৮-এর ভিআইপি গেট হতে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা)।

খ। ০২ নং পার্কিং (ডিআইটিএফ-২০১৮-এর ০২ নং গেট সংলগ্ন খালি জায়গা)।

গ। ০৩ নং পার্কিং (র‌্যাব-২ অফিসের বিপরীত কলোনী মাঠ)।

ঘ। ০৪ নং পার্কিং (র‌্যাব-২ অফিসের উত্তর পাশে সরকারি কলোনী মাঠ)।

ঙ। মোটর সাইকেল পার্কিং (বিআইসিসি এর পশ্চিম পার্শ্বে ফাঁকা জায়গা, মেলা “ট্রাফিক কন্ট্রোল এ্যান্ড কমান্ড সেন্টার” এর সামনে এবং পিডব্লিউডি অফিসের ভিতরে ফাঁকা জায়গায়)।

মেলায় প্রবেশ পথঃ

১। যে সকল দর্শনার্থীগণ যানবাহন নিয়ে নিউমার্কেট-ধানমন্ডি এর দিক হতে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা/শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ, নতুন সড়ক ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন এবং ০২ নং পার্কিং ব্যবহার করবেন।

২। যে সকল দর্শনার্থীগণ যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা হতে মেলায় আসবেন, তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও র‌্যাব-২ অফিসের বিপরীতে সরকারী কলোনী মাঠে (০৩ নং পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন।

৩। যে সকল দর্শনার্থী যানবাহন নিয়ে পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশ এলাকা হতে মেলায় আসবেন তারা আগারগাঁও লাইট ক্রসিং ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে বাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে র‌্যাব-২ অফিস এর বিপরীত কলোনী মাঠ (০৩ নং পার্কিং) এবং পাশের মাঠে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্ধারিত স্থানে (০৪ নং পার্কিং) গাড়ী পার্ক করে মেলায় প্রবেশ করবেন।

৪। যে সকল দর্শনার্থীগণ যানবাহন নিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলায় আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও নির্বাচন কমিশন সচিবালয়-এর মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন এবং ০১ নং পার্কিং ব্যবহার করবেন।

৫। মোটর সাইকেল নিয়ে যারা মেলায় আসবেন তারা বিআইসিসি এর পশ্চিম পার্শ্বে ফাঁকা জায়গা, ”ট্রাফিক কন্ট্রোল এ্যান্ড কমান্ড সেন্টার” এর সামনে এবং পিডব্লিউডি অফিসের ভিতরে ফাঁকা জায়গায় পার্ক করে মেলায় প্রবেশ করবেন। হেলমেট নিজ হেফাজতে রাখবেন।

৬। মেলা প্রাঙ্গনে নির্দিষ্ট ‘ফি’-এর বিনিময়ে গাড়ি পার্কিং-এর সুব্যবস্থা থাকবে এবং যানবাহন নিয়ে আগত সকলকে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য অনুরোধ করা হলো। পার্কিং এলাকায় গাড়িতে মালামাল নিজ দায়িত্বে রাখবেন।

মেলা হতে বহির্গমনঃ

১। মেলার ০১ নং পার্কিং হতে বের হবার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরে বাংলা নগর শিক্ষা প্রকৌশল ভবন ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া স্বরণী হয়ে বের হবেন।

২। মেলার ০২ নং পার্কিং হতে বের হবার সময় গণভবন স্কুল ক্রসিং হতে কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোড দিয়ে বের হবেন।

৩। মেলার ০৩ নং ০৪ নং পার্কিং হতে বের হবার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া স্বরণী উভয় রাস্তা ব্যবহার করে বের হতে পারবেন।

সরকারী ছুটির দিনঃ

১। মেলা চলাকালীন সরকারী ছুটির দিনে খামারবাড়ী হতে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিক্সা, ভ্যান ও ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

২। যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্রবার ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গনে প্রবেশ করা যাবে না। উক্ত সড়ক ব্যবহারকারীগণকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হল।

রোড ডাইভারশনঃ 

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা/২০১৮ (DITF-২০১৮) চলাকালীন অত্র এলাকায় বসবাসকারী, সরকারী-বেসরকারী দপ্তরসমূহে আগত গাড়ি ও শুধুমাত্র মেলায় প্রবেশকারী গাড়ি ব্যতীত অন্যান্য সকলকে নিম্নলিখিত সড়ক ব্যবহার না করে বিকল্প সড়ক ব্যবহার করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলঃ

১। বিআইসিসি ক্রসিং হতে গণভবন স্কুল হয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্রসিং পর্যন্ত।

২। শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক (পশ্চিম মাথা) ও সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ গেট হতে গণভবন স্কুল হয়ে পিডব্লিউডি ক্রসিং হয়ে বিআইসিসি পর্যন্ত।

৩। শেরে বাংলা আদর্শ মহিলা কলেজ গেট হতে শিক্ষা প্রকৌশল ক্রসিং হয়ে প্যারেড স্কয়ার রোকেয়া স্বরনী ক্রসিং (শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ) পর্যন্ত।

উল্লেখিত বিষয়ে ডিএমপি’র ট্রাফিক বিভাগ সম্মানিত নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335