শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৩২ অপরাহ্ন

মালয়েশিয়া: বন্যায় ক্ষতিগ্রস্ত পাম অয়েল গাছ, চাপ বাড়বে বিশ্ব বাজারে

আন্তর্জাতিক ডেস্ক: জমালয়েশিয়ায় বার বার বন্যা দেখা দিচ্ছে। তাছাড়া দেশটির পাম অয়েল গাছগুলোর বয়সও অনেকে হয়েছে। ফলে সেখান থেকে পাম অয়েলের উৎপাদন অন্যান্য বছরের তুলনায় কম হবে। তাই এ বছর বিশ্ববাজারে চাপ বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর ব্লুমবার্গের।

মালয়েশিয়ান পাম অয়েল অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী জোসেফ টেক বলেন, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায় এই বছর উৎপাদন বৃদ্ধি তুলনামূলকভাবে কম হবে। বৃষ্টি ও বন্যার কারণে মালয়েশিয়া কিছু অংশে স্বল্প মেয়াদে উৎপাদন ব্যাহত হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, ২৫ বছরের বেশি হয়েছে এমন গাছের সংখ্যাও বেড়েছে দেশটিতে। তার মানে হলো এসব গাছ থেকে উৎপাদন কম হবে। তাছাড়া খরচ বেড়ে যাওয়ায় নতুন করে গাছ লাগানোর কার্যক্রমও ধীর হচ্ছে।

এদিকে পাম অয়েলের বাজারে চাপের ফলে খাদ্যের মূল্য নিয়ে উদ্বেগ বাড়ছে। এরই মধ্যে কেন্দ্রীয় ব্যাংকগুলো মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদরে হারও বাড়িয়েছে। আবহাওয়ার পরিবর্তন নিয়ে সমস্যা আরও প্রকট হচ্ছে।

জোসেফ টেক বলেন, গত তিন বছরে আবহাওয়া পরিবর্তনজনিস সমস্যার কারণে পাম অয়েল গাছের মারাত্মক ক্ষতি হয়েছে। এই ক্ষতি কাটিয়ে উঠতে সময় লাগবে। কিন্তু সার ব্যবহারের কারণে ফলের আকার যেমন ছোট হতে পারে তেমনি তেলও কম আসতে পারে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335