শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন

প্রাথমিক শিক্ষকদের মুক্তপাঠে অনলাইন প্রশিক্ষণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশে প্রাথমিক স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১-এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম চালু করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এ সংক্রান্ত অনলাইন প্রশিক্ষণ কোর্সে সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও এবতেদায়ি মাদরাসার সব শিক্ষককে প্রশিক্ষণ নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী ৩ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চের মধ্যে ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠে কোর্সটি সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে সই করেছেন অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) ড. উত্তম কুমার দাশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের প্রাথমিক স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১-এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। শিক্ষাক্রম বাস্তবায়নের নিমিত্ত প্রাথমিক স্তরের সব শিক্ষকের জন্য জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্স চালু করা হয়েছে।

এরই পরিপ্রেক্ষিতে সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও এবতেদায়ি মাদরাসার সব শিক্ষককে আগামী ৩ ফেব্রুয়ারি ২০২৩ থেকে ৩ মার্চ ২০২৩-এর মধ্যে ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠ (dpe.muktopaath.gov.bd) এ যুক্ত হয়ে শিক্ষকদের ব্যক্তিগত পিন (PIN) আইডি ব্যবহার করে অনলাইন প্রশিক্ষণটি সম্পন্ন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

গত ২৩ জানুয়ারি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কোর্সের উদ্বোধন ঘোষণা করেন। এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও ইউরোপীয় ইউনিয়নের যৌথ উদ্যোগে এবং এটুআইয়ের কারিগরি সহায়তায় জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্সটি প্রস্তুত করা হয়েছে।

এরই পরিপ্রেক্ষিতে এই অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম নির্ধারিত সময়ে বিনামূল্যে সম্পন্ন করার জন্য প্রাথমিক স্তরের সরকারি-বেসরকারি ও এবতেদায়ি মাদরাসার শিক্ষকদের ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠ ব্যবহার এ সংক্রান্ত প্রয়োজনীয় কারিগরি সহায়তা দেওয়ার অনুরোধ করা হলো।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335