শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০৮ অপরাহ্ন

ক্যাম্পাসেই কারাতে শিখছে ভিকারুননিসার ছাত্রীরা

নিজস্ব প্রতিবেদক: ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী তানজেরি আনজুম। রেগুলার ক্লাসের পাশাপাশি ভর্তি হয়েছে নিজ প্রতিষ্ঠানের কারাতে ক্লাবে। প্রশিক্ষণ হয় সাপ্তাহিক ছুটির দুদিন। এই ক্লাবে ভর্তির পর থেকে ধীরে ধীরে নিজের মধ্যে লক্ষ্য করছে অনেক ধরনের পরিবর্তন। বেড়েছে আত্মবিশ্বাস ও শক্তি।

তানজেরি  বলে, আগের মতো দ্রুত ক্লান্ত বা হাঁপিয়ে যাই না। নিজের রাগের ওপর এক ধরনের নিয়ন্ত্রণ তৈরি হয়েছে। এখন আর একা চলতে ভয় লাগে না। যতটুকু প্রশিক্ষণ পেয়েছি তা প্রয়োগ করে নিজেকে রক্ষা করতে পারবো। এর সঙ্গে শারীরিক ফিটনেস ও আত্মবিশ্বাস বেড়েছে। সপ্তাহে দুদিন প্রশিক্ষণ হওয়ায় পড়ালেখার ক্ষতি হয় না।

ভিকারুননিসা কর্তৃপক্ষ জানায়, মেয়েদের আত্মবিশ্বাসী ও নিজেদের নিরাপত্তা কৌশল শেখাতে এই কারাতে ক্লাব খুলেছে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ। প্রথম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রীরা এ ক্লাবে ভর্তি হয়ে কারাতে প্রশিক্ষণ নিচ্ছে। প্রতিষ্ঠানটির তিন ক্যাম্পাসে বর্তমানে প্রশিক্ষণার্থী সহস্রাধিক। পাশাপাশি ছাত্রীদের সুপ্ত প্রতিভা বিকাশে ক্যাম্পাসে কালচারাল ক্লাবও খোলা হয়েছে।

সরেজমিনে বেইলি রোডে ভিকারুননিসার প্রধান ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, মেয়েদের সুস্থ রাখতে ও বাড়তি শিক্ষাক্রমের ওপর পারদর্শী করে তুলতে মার্শাল আর্ট প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। উপস্থিত আছে শতাধিক শিক্ষার্থী। ছুটির দুদিন সকাল-বিকেল ছয়টি ব্যাচে এ প্রশিক্ষণ দেওয়া হয়। এখানকার প্রশিক্ষণ হয় অডিটোরিয়ামে। অনেক শিক্ষার্থীর অভিভাবককেও দেখা গেলো উপস্থিত থাকতে।

সেখানে কথা হয় কয়েকজন ছাত্রী ও অভিভাবকের সঙ্গে। নবম শ্রেণির ছাত্রী মমতাহার সামিকা চৌধুরী  বলে, অনেকে মেয়েদের দুর্বল মনে করে। মার্শাল আর্ট শেখার পর শরীরের ফিটনেস ও সাহস বেড়ে যায়। আত্মবিশ্বাস বাড়ে। নারীদের সুরক্ষা একটি বড় বিষয়। কারাতে শেখার পর বুঝতে পারছি যে নিজেকে রক্ষা আমরা নিজেরাই করতে পারবো। সে কারণে আমরা এখানে এসে কারাতে শিখছি।

এই ছাত্রী বলে, মেয়েদের এটা অবশ্যই শেখা উচিত। আশা করি একা রাস্তায় চলাফেরার সময় উত্ত্যক্ত করলে আমি নিজের নিরাপত্তা নিজেই নিতে পারবো। সব মেয়ের কারাতে শেখা উচিত।

কারাতে ক্লাসে মেয়েকে ভর্তি করেছেন সাইদা আলম নামে এক অভিভাবক। তিনি  বলেন, আমার মেয়ে চতুর্থ শ্রেণিতে পড়ে। একমাত্র মেয়ে হওয়ায় বাসায় তার সঙ্গে খেলার কেউ নেই বলে মোবাইল ও টিভি নিয়ে অবসর সময় পার করতো। এখানে ভর্তির পর তার শারীরিক ও মানসিক অনেক পরিবর্তন লক্ষ্য করছি। ছুটির দিনে প্রশিক্ষণ শেষে সহপাঠীদের সঙ্গে খেলার সুযোগ পাচ্ছে।

তিনি বলেন, কারাতে ক্লাবে প্রশিক্ষণ শুরুর পর থেকে পড়াশোনায় মনোযোগী হয়ে উঠেছে। বাসায় নিজের কাজ নিজে করার আগ্রহ তৈরি হয়েছে। নিজের মতো করে সে বড় হচ্ছে। ওর সময় কাটছে আনন্দে। রাস্তায় একা চলাফেরা করলেও আমাদের মধ্যে ভয় কমে যাবে। প্রশিক্ষণ শেষে আমার মেয়ে নিজেই নিজের আত্মরক্ষা করতে সক্ষম হবে।

সপ্তম শ্রেণির ছাত্রী রাবেয়া আলমের মা রোজিনা আক্তার হলরুমে বসে মেয়ের প্রশিক্ষণ দেখছিলেন। মেয়েকে নিজেই এনে ক্লাস শেষে বাড়ি নিয়ে যান। তিনি  বলেন, আমার মেয়ে ছয় মাস ধরে কারাতে শিখছে। একদিকে মেয়ের শরীরচর্চা হচ্ছে, তার সঙ্গে নিজের আত্মরক্ষা কীভাবে করবে তা শিখছে।

তিনি বলেন, মেয়ে ও আমার উভয়ের ইচ্ছা থেকে তাকে স্কুলের কারাতে ক্লাবে ভর্তি করেছি। এ বিষয়ে পরিবারের কেউ আপত্তি করেনি। এখানে ক্লাস শুরুর পর থেকে অসুস্থ কম হচ্ছে। নিজের প্রতি আত্মবিশ্বাস ও আস্থা বেড়ে গেছে।

ভিকারুননিসা কর্তৃপক্ষ জানায়, গত নয় মাস আগে এ প্রতিষ্ঠানে কারাতে কোর্স চালু হলেও তিন মাস পর গভর্নিং বডির সভায় সেটি অনুমোদন দেওয়া হয়। শুরুতে চারশ শিক্ষার্থী নিয়ে বেইলি রোডের প্রধান ক্যাম্পাসে মার্শাল আর্ট ও কালচারাল কোর্স চালু করা হলেও বর্তমানে আজিমপুর ও বসুন্ধরা ক্যাম্পাসেও এসব কোর্স চালু হয়েছে। বর্তমানে তিন ব্র্যাঞ্চে বিভিন্ন ক্লাসের সহস্রাধিক শিক্ষার্থী ভর্তি আছে।

মাসিক পাঁচশ টাকা বেতনে নৃত্য, সঙ্গীত, তবলা, গিটার, আবৃত্তি ও অঙ্কনও শেখানো হচ্ছে। এসব কোর্সের জন্য দেশের সেরা মানের শিক্ষকদের নিয়োগ দেওয়া হয়েছে।

কারাতে ক্লাবের নারী প্রশিক্ষক হুমাইরা আক্তার অন্তর  বলেন, ২০১৯ সালে এশিয়ান গেমসে কারাতে প্রশিক্ষণে স্বর্ণপদক অর্জন করি। বর্তমানে ভিকারুননিসার মেয়েদের কারাতে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছি। আমি চাই আমার মতো আরও ১০ জন মেয়ে পদক জিতে দেশের সুনাম বয়ে আনুক। সেভাবে মেয়েদের গড়ে তোলা হচ্ছে।

তিনি বলেন, গত ছয় মাস আমি এ শিক্ষাপ্রতিষ্ঠানের মেয়েদের প্রশিক্ষণ দিচ্ছি। যারা অংশ নিচ্ছে তারা আগের চেয়ে পড়াশোনাসহ অনেক বিষয়ে অধিক পারদর্শী হয়ে উঠেছে। অনেক বেশি ফিট, সবল ও সুগঠিত হয়ে উঠছে। মেয়েদের চলাফেরায় যে ধরনের আত্মবিশ্বাস প্রয়োজন তা এখানে আসায় বাড়ছে।

কেন মেয়েদের মার্শাল আর্ট শেখা প্রয়োজন- এমন প্রশ্ন করা হলে এই প্রশিক্ষক বলেন, মেয়েরা এখন পুরুষের সঙ্গে সমন্বয় করে ঘরে-বাইরে কাজ করছে। নিজেকে প্রতিষ্ঠিত করে তুলতে সক্ষম হচ্ছে। কাজের জন্য বাস, ট্রেন, রাস্তা, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিসসহ নানা স্থানে যেতে হচ্ছে। কোথাও কোনো বিপদ এলে নিজেকে যেন সে রক্ষা করতে পারে সে জন্য সব মেয়ের কারাতে প্রশিক্ষণ নেওয়া প্রয়োজন।

ভিকারুননিসা সাংস্কৃতিক ক্লাবের সমন্বয়ক ডালিয়া রহমান  বলেন, ২০২২ সালের ১ জুলাই থেকে আমরা কালচারাল ক্লাস চালু করেছি। দেশের বিভিন্ন সুনামধারী প্রতিষ্ঠানের শিক্ষকদের চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। তাদের মাধ্যমে সপ্তাহে দুদিন হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

তিনি বলেন, প্রতি বছর স্কুলে নানা ধরনের জাতীয় অনুষ্ঠান হয়। এসব অনুষ্ঠানে কালচারাল বিভাগে মেয়েরা অংশ নেয়। আমাদের নিজেদের সাংস্কৃতিক ক্লাস না থাকায় এসব বিষয়ে তাদের পারদর্শী করে তোলা সম্ভব হতো না। কেউ কেউ বাসায় শিক্ষক রেখে শিখলেও এর ব্যয় অধিক হওয়ায় সবার পক্ষে তা সম্ভব নয়। এসব বিষয় বিবেচনা করে আমরা কালচারাল ক্লাস চালু করেছি। এখন মেয়েরা তাদের পছন্দমতো নিজের মধ্যে লুকিয়ে থাকা প্রতিভা বিকাশের সুযোগ পাচ্ছে।

কারাতে ক্লাবের প্রধান প্রশিক্ষক ও ফাউন্ডার মো. আবুল কালাম আজাদ  বলেন, মেয়েদের স্বাবলম্বী ও আত্মবিশ্বাসী করে তুলতে অনেক চেষ্টা করে কারাতে ক্লাব চালু করা হয়েছে। এ বিষয়ে অধ্যক্ষ ও গভর্নিংবডির সবাই সহযোগিতা করছেন। আপাতত ভিকারুননিসার বেইলি রোড মূল ক্যাম্পাস, আজিমপুর ও বসুন্ধরায় কারাতে এবং কালচারার কোর্স চালু করা হয়েছে।

তিনি বলেন, সাপ্তাহিক ছুটির দুদিন এসব প্রশিক্ষণে যারা অংশ নিচ্ছে তারা ক্লাসে অন্যদের চেয়ে ব্যতিক্রমী হয়ে উঠছে। নিজেদের মধ্যে বাড়তি দক্ষতা তৈরি হচ্ছে। নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়ছে। যে মেয়েরা আগে মাথা নিচু করে রাস্তা দিয়ে হাঁটতো তারা এখন মাথা উঁচু করে হাঁটতে শিখছে।

জানতে চাইলে ভিকারুননিসার অধ্যক্ষ কামরুন নাহার  বলেন, পড়ালেখার সঙ্গে নানা গুণে পারদর্শী করে তুলতে সাংস্কৃতিক ও কারাতে ক্লাস চালু করা হয়েছে। এসব ক্লাসে শিক্ষার্থীরা যুক্ত হয়ে নিজেকে বিপদ থেকে রক্ষা করা ও সাংস্কৃতিক গুণাবলি অর্জন করতে সক্ষম হবে।

শিক্ষার্থীদের সৃজনশীল করে তুলতে ভবিষ্যতে আরও নানা ধরনের ক্লাস চালু করা হবে বলেও জানান তিনি।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335