শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন

আলুর রাজ্যে সরিষার বিপ্লব

নিজস্ব প্রতিবেদক: আলুর জেলা হিসেবে পরিচিত মুন্সিগঞ্জ। তবে লোকসান হওয়ায় দিন দিন কমছে আলু চাষ। অন্যদিকে কম খরচে লাভ বেশি হওয়ায় সরিষা চাষে ঝুঁকছেন চাষিরা। এমনকি গতবারের তুলনায় এবার জেলায় এক হাজার ১৩ হেক্টর বেশি জমিতে আবাদ হয়েছে সরিষার।

কৃষি অফিস জানায়, এ জেলার ছয় উপজেলায় চাষ হচ্ছে সরিষার। বাজারে সরিষার চাহিদা থাকায় কম খরচে লাভবান হচ্ছেন কৃষকরা। গত বছর জেলার তিন হাজার ৪৯ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছিল। চলতি বছর তা বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ১৮২ হেক্টরে। এবছর উৎপাদনের লক্ষ্যমাত্রা চার হাজার ৫৮৩ টন।

জেলা সদর, সিরাজিদিখান ও টঙ্গীবাড়ী উপজেলার সংলগ্ন পদ্মা চরসহ আশপাশের অধিকাংশ জমিতে হলুদের ছড়াছড়ি। কোথাও মধু সংগ্রহে ব্যস্ত মৌমাছি, কোথাও বা পাখিদের কলতান। ক্ষেত পরিচর্যায় ব্যস্ত কৃষকরা। এক কথায় বলা যেতে পারে, আলুর রাজ্যে ঘটেছে সরিষা আবাদের বিপ্লব।

চাষি পাবেল ইসলাম বলেন, আমরা মূলত সরিষা চাষ করি বেশি লাভের আশায়। আর এটি চাষে খরচও তুলনামূলক কম। গত বছর চাষে খরচ হয়েছিল পাঁচ হাজার টাকা। আর লাভ হয়েছে ১০ হাজার টাকা। সরিষা বীজ ও তেলের দাম বাজারে ভালো রয়েছে। তাই আমাদের লোকসানের কবলে পড়তে হচ্ছে না।

জেলা সদরের পাচঁগড়িয়া কান্দিও চাষি শফিক বলেন, আগে আলু চাষ করতাম। কিন্তু বছর বছর আলু চাষে লোকসান হচ্ছে। এখন সরিষার তেলের দাম বেড়েছে। যে কারণে সরিষার দাম বেশি। এজন্য সরিষা চাষ করে আমাদের ব্যবসা হয় বেশি। দেখা গেছে পাঁচ বিগা জমিতে আলু চাষ করলে খরচ হয় ৫০ হাজার টাকা, সে জমির আলু বিক্রি হয় ৩০ হাজার টাকা। আর সরিষা চাষে খরচ হয় ১০ হাজার টাকা বিক্রি হয় ১৫-২০হাজার টাকা। সরকারিভাবে যদি আমাদের সহযোগিতা করা হয় তবে আগামীতে চাষাবাদ আরও বাড়বে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক (ভারপ্রাপ্ত) এবিএম ওয়াহিদুর রহমান জানান, বিগত কয়েকবছর ধরে সরিষার দাম বৃদ্ধি পাওয়ায় কৃষকরা লাভবান হচ্ছে। যেকারণে এবার আবাদ বেড়েছে। আবহাওয়া ভালো থাকায় সরিষার ফলন ভালো হয়েছে। এখন পর্যন্ত কোনো রোগবালাইয়ের খবর পাওয়া যায়নি। আমাদের পরামর্শ কৃষকরা যেন স্থানীয় জাতের সরিষার পাশাপাশি উচ্চ ফলনশীল জাতের সরিষা (যেমন-বারি ১৪, বারি ১৬-১৮, বিনা-৪, বিনা-৯) আবাদ ও বীজ সংরক্ষণ করেন। উচ্চ ফলনশীল বীজ সংরক্ষণ করলে পরিবর্ততে তারা সে বীজ ব্যবহার করতে পারবে। ভালো ভাবে চাষ করলে ভালো দামে বিক্রি করতে পারবে।

তিনি আরও বলেন, কৃষকরা বিনামূল্যে বীজ, সার পেয়ে থাকেন। এবছরও অনেক কৃষক পেয়েছেন। সরিষার চাষ বাড়াতে কৃষকদের যেকোনো প্রয়োজনে কৃষি অফিস সহযোগিতা করবে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335