শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন

লু-কে নিয়ে জল্পনা উবে গেছে সফরের পর

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি ঢাকা সফর করে গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তার সফর ঘিরে বিভিন্ন মহল এটাকে ‘লু হাওয়া’ আখ্যা দিয়ে যে জল্পনা-কল্পনার ডালপালা মেলেছিল, সফরের পরই কার্যত তা উবে গেছে। তবে, লু’র ঢাকা সফর নিয়ে বিএনপি তৃণমূল নেতাকর্মীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। বিএনপি নেতাকর্মীদের কেউ বলছেন, তার (ডোনাল্ড লু) সফর গণতন্ত্র ও মানবাধিকারের পক্ষে, কেউ বলছেন তার সফর এখনো অস্পষ্ট।

এ বিষয়ে জাগো নিউজের সঙ্গে কথা হয় দেশের বিভিন্ন প্রান্তের বিএনপির তৃণমূল নেতাকর্মীদের। তাদের সঙ্গে আলাপে এসব কথা উঠে এসেছে।

এ বিষয়ে কথা হলে যশোরের মনিরামপুর উপজেলার বিএনপির সভাপতি শহীদ মোহাম্মদ ইকবাল হোসেন  বলেন, লু’র সফরের বার্তা আমাদের কাছে এখনো স্পষ্ট নয়। তবে, একটা বার্তা আছে বুঝতে পারি। মার্কিন সরকারের গণতন্ত্র ও মানবাধিকার যে নীতি তার এ সফরের মাধ্যমে আমাদের দেশের গণতন্ত্র এবং মানবাধিকার পরিস্থিতির জন্য সহায়ক হবে।

হবিগঞ্জের বানিয়াচং উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ফজলে নকিব মাখন বলেন, তার সফরে বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতির উন্নতি হবে। সরকার মনে করেছিল যে তারা চীন, রাশিয়া ও ভারতকে মেইনটেইন করে ক্ষমতায় থাকবে। যুক্তরাষ্ট্রকে লাগবে না। কিন্তু লু’র সফরের মাধ্যমে এটা বোঝা যাচ্ছে যুক্তরাষ্ট্রকেও সরকারের মেইনটেইন করতে হবে। শুধু ভারত, চীন ও রাশিয়া মেইনটেইন করলে হবে না। আর যুক্তরাষ্ট্রকে মেইনটেইন করতে হলে গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতির উন্নতি করতে হবে।

রাজশাহীর বাঘা উপজেলা বিএনপির সদস্য মাসুদ করিম টিপু বলেন, লু’র সফরে জনগণ আশ্বস্ত হয়েছে। তিনি নির্বাচন নিয়ে কথা বলেছেন, মানবাধিকার নিয়ে কথা বলেছেন।

রাঙ্গামাটির কাপ্তাই উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ইয়াছিন মামুন বলেন, আমাদের মনোবল ভেঙে দেওয়ার জন্য নুর (ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর) সফর নিয়ে মিথ্যাচার করছে সরকার। আমরা বিশ্বাস করি, আমাদের গণতান্ত্রিক আন্দোলনে বিশ্ব আমাদের পাশে আছে।

গোপালগঞ্জ সদর উপজেলা বিএনপির সভাপতি শিকদার শহিদুল ইসলাম লেলিন বলেন, মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এর আগে পাকিস্তানসহ যেসব দেশ সফর করেছেন তার সফর সফল হয়েছে। তার বাংলাদেশ সফরে তিনি গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। সবার অংশগ্রহণে নিরপেক্ষ নির্বাচনের কথা বলেছেন।

বগুড়ার গাবতলী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক এনামুল হক নতুন বলেন, লু’র সফর নিয়ে তৃণমূল নেতাকর্মীদের ভাবনা নেই বললেই চলে।

কুড়িগ্রামের রৌমারী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান রঞ্জু বলেন, তার (ডোনাল্ড লু) সফর ঘিরে গণমাধ্যমকে ব্যবহার করে মিথ্যাচার করছে সরকার। কারণে লুর সফর নিয়ে একধরনের অস্পষ্টতা রয়েছে। তবে, তৃণমূল নেতাকর্মীরা মনে করে গণতন্ত্র ও মানবাধিকারের পক্ষে মার্কিনদের অবস্থান রয়েছে।

ময়মনসিংহ জেলার পাগলা দক্ষিণ থানা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক মো. আখতারুজ্জামান বাচ্চু বলেন, লু ঢাকা সফরে গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসনের পক্ষে কথা বলেছেন।

ফেনীর ছাগলনাইয়া উপজেলা বিএনপির আহ্বায়ক নুর আহমেদ মজুমদার বলেন, এটা নিয়ে তৃণমূল নেতাকর্মীদের আগ্রহ নেই।

পটুয়াখালীর সদর উপজেলা বিএনপির সভাপতি কাজী মাহবুব বলেন, তার সফরকালে তিনি গণতন্ত্র, সুশাসন মানবাধিকারের পক্ষে কথা বলেছেন। আমরাও সেটার জন্য আন্দোলন করছি।

নরসিংদীর শিবপুর উপজেলা বিএনপির সভাপতি আবুল হারিছ রিকাবদার বলেন, তার সফর নিয়ে ক্লিয়ার কোনো বার্তা পাইনি। সুতরাং এ বিষয়ে মন্তব্য করতে চাই না।

দুদিনের সফরে শনিবার (১৪ জানুয়ারি) রাতে ঢাকায় পৌঁছান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন লু। এসময় দু’দেশের দ্বিপক্ষীয় বিষয়ে তারা আলোচনা করেন।

বিভিন্ন পর‌্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করছেন ডোনাল্ড লু।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335