বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৫১ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।
সংবাদ শিরোনামঃ
ধামইরহাটে এইচএসসি’র ফলাফলে মহিলা ডিগ্রী কলেজে শতভাগ পাশ খুলনার দাকোপ ঘুরে এলেন বেলজিয়ামের রানি ধামইরহাটে জমকালো আয়োজনে ধামইরহাট প্রিমিয়ার লীগের ট্রফি উন্মোচন শপথ নিলেন নবনির্বাচিত ৬ এমপি তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প বৃহস্পতিবার বাংলাদেশে রাষ্ট্রীয় শোক তুরস্কের ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় উদ্ধার অভিযানে অংশ নেবে বাংলাদেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উদ্ধারকারী দল ব্রাহ্মণবাড়িয়ায় আইনজীবীদের আদালত বর্জন বিচারপ্রার্থীদের শুনানিতেই মিলছে জামিন, হচ্ছে নিষ্পত্তি এবারও সংক্ষিপ্ত সিলেবাসে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা: দীপু মনি ৪০ হাজার ইভিএমে ত্রুটি পেয়েছে ইসি আইন ব্যবসা আর চকবাজারের ব্যবসা কি এক, প্রশ্ন হাইকোর্টের

৪৫তম বিসিএস পরীক্ষার সময় এ সপ্তাহেই জানা যেতে পারে

নিজস্ব প্রতিবেদক: চলতি সপ্তাহেই ৪৫তম বিসিএস পরীক্ষার সময় নির্ধারণ করা হতে পারে বলে জানিয়েছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন।

তিনি বলেছেন, আমরা সম্ভাব্য সময়ে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করতে চাই। এ পরীক্ষা পেছাতে চাই না। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা মার্চের মধ্যে এ পরীক্ষা আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। প্রশ্ন ছাপানোর জন্য বিজি প্রেসকে চিঠি দেওয়া হয়েছে। তারা নির্ধারিত সময়ে প্রশ্ন সরবরাহ করতে পারলে পরীক্ষা পেছানো হবে না। তা না হলে কিছুটা পেছাতে পারে। তাদের সঙ্গে এ সপ্তাহে সভা করে পরীক্ষার সময় নির্ধারণ করা হবে।

সোমবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় পিএসসি চেয়ারম্যান জাগো নিউজের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ৪৫তম বিসিএসের প্রশ্ন মডারেশন কাজ চলছে। প্রশ্ন ছাপা নিয়ে বিজি প্রেসের সঙ্গে আমার কথা হয়েছে। তাদের চিঠি দেওয়া হয়েছে। তাদের সঙ্গে চলতি সপ্তাহে আলোচনায় বসার কথা রয়েছে। তারা যদি নির্ধারিত সময়ে প্রশ্ন ছাপিয়ে দিতে পারে তাহলে পরীক্ষা পেছাবে না। আলোচনার পর সিদ্ধান্ত হবে পরীক্ষা পেছাবে নাকি আগামী মার্চেই পরীক্ষা হবে। চলতি সপ্তাহেই এ সিদ্ধান্ত হবে।

সোহরাব হোসাইন আরও বলেন, আমাদের ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলছে। এটি শেষ হওয়ার পর্যায়ে রয়েছে। ৪৩তম বিসিএসের মৌখিক পরীক্ষার প্রস্তুতি চলছে। ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ হওয়ার আগে ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষার প্রস্তুতি শুরু হবে।

তিনি বলেন, ভাইভা পরীক্ষার জট তৈরি হয়েছে। উল্লিখিত ভাইভা পরীক্ষাগুলো শেষ হলে আর জট থাকবে না। জট ছাড়া ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শেষ করা সম্ভব হবে। যত দ্রুত পরীক্ষা শেষ করা যায় আমরা সে ব্যবস্থা নিচ্ছি। মানোন্নয়নেও আমাদের চেষ্টা চলছে। রাতারাতি সব পরিবর্তন করা সম্ভব হবে না। এজন্য সময় লাগবে। ধীরে ধীরে পরিবর্তন বোঝা যাবে।

জানা গেছে, ৪৫তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার ৯৫০ জন প্রার্থী। গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। আবেদন শুরু হয় ১০ ডিসেম্বর। শেষ তারিখ ছিল ৩১ ডিসেম্বর।

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জন। আগামী মার্চের মাঝামাঝি সময়ে এ পরীক্ষা আয়োজনের সম্ভাব্য সময় বিজ্ঞপ্তিতে ঘোষণা করা হয়।

ক্যাডার পদের পাশাপাশি প্রথমবারের মতো নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ক্যাডার পদে যেমন পছন্দ নির্দিষ্ট করে দেওয়া যায়, তেমনই নন-ক্যাডার পদেও পছন্দের তালিকা নির্দিষ্ট করে দিতে পারবেন প্রার্থীরা।

৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি ৪৩৭ জন শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন। এছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং প্রতিটি ভুল উত্তরের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

৪৫তম বিসিএসের আবেদন করতে গিয়ে সমস্যা হওয়ায় ক্যাডার ও নন-ক্যাডার পদের কোড সংশোধন করেছে পিএসসি। এবারই প্রথমবারের মতো ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

তবে এ বছর আবেদনের সঙ্গে সঙ্গে প্রবেশপত্র সরবরাহ করেনি পিএসসি। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে প্রবেশপত্র দেওয়া শুরু হবে।

এ বিষয়ে পিএসসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, একসঙ্গে আবেদন ও টাকা জমা দিয়ে পাশাপাশি রেজিস্ট্রেশন নম্বর নিয়ে অনেক পরীক্ষার্থী পাশাপাশি বসে পরীক্ষা দেওয়ার সুযোগ পান বলে অনেকে অভিযোগ রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে এবার সম্পূর্ণ দ্বৈবচয়নের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে প্রার্থীদের রেজিস্ট্রেশন নম্বর জেনারেট হবে। যে কারণে এবার সঙ্গে সঙ্গে প্রবেশপত্র ইস্যু না করে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে ইস্যু করা হবে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335