শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৪৯ পূর্বাহ্ন

ব্রাজিলে দাঙ্গা: বলসোনারোর ভূমিকা তদন্ত করবে উচ্চ আদালত

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট বলসোনারোর সমর্থকরা দেশটির গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে হামলা চালিয়েছে। এ সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে হয়েছে ব্যাপক সংঘর্ষ। অভিযোগ ওঠেছে এই ঘটনায় ইন্ধন দিয়েছেন বলসোনারো। তাই তার ভূমিকা তদন্ত করতে রাজি হয়েছে ব্রাজিলের উচ্চ আদালত। খবর আল-জাজিরার।

দেশটির শীর্ষ পাবলিক প্রসিকিউটর অফিস এক বিবৃতিতে জানিয়েছে, সম্ভাব্য উসকানি ও অগণতান্ত্রিক কার্যক্রমে জড়িত থাকার অভিযোগটি তদন্ত করা হবে।

বিচারক আলেকজান্ডার ডি মোরেস বলেন, গণতন্ত্রের বিরুদ্ধে কাপুরুষোচিত ষড়যন্ত্রকারী ব্যক্তিদের জবাবদিহির আওতায় নিয়ে আসা হবে। এর আগে ঘটনার তদন্ত শুরু করতে আদালতের প্রতি অনুরোধ জানানো হয়।

দেশটির সুপ্রিম কোর্ট এরই মধ্যে বলসোনারোর সাবেক বিচারমন্ত্রী অ্যান্ডারসন টরেসকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন। কারণ রাজধানীতে বিক্ষোভের অনুমতি দিয়েছিলেন তিনি।

তাছাড়া সাবেক ফেডারেল গভর্নর ও সামরিক পুলিশ প্রধানও সুপ্রিম কোর্টের তদন্তের লক্ষ্যবস্তু।

৮ জানুয়ারি ব্রাজিলের প্রেসিডেন্ট ভবনসহ গুরুত্বপূর্ণ প্রশাসনিক ভবনে হামলা চালায় বলসোনারোর সমর্থকেরা। সংঘবদ্ধ হয়ে রাষ্ট্রপতি ভবন আক্রমণ করেন তারা। এ সময় ঘিরে ফেলা হয় ব্রাজিলের কংগ্রেস ও সুপ্রিম কোর্টও।

গত বছর কট্টর দক্ষিণপন্থি বলসোনারোকে হারিয়ে ব্রাজিলে ক্ষমতায় আসেন বামপন্থি লুইজ ইনাসিও লুলা ডা সিলভা। দেশের প্রশাসনিক কাঠামোয় এই হামালার জন্য তিনি আগের প্রেসিডেন্টকেই দায়ী করেছেন। রাজধানী ব্রাসিলিয়ার নিরাপত্তা বিষয়েও অসন্তোষ প্রকাশ করেন লুলা।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335