রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন

জালিয়াতি করে ভারসাম্যহীন মা-বাবার সম্পত্তি দখল, রুল শুনানি শুরু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর আগারগাঁওয়ে জালিয়াতি করে মানসিক ভারসাম্যহীন বৃদ্ধ মা-বাবার শতকোটি টাকার সম্পত্তি দখল ও আত্মসাৎ বিষয়ে হাইকোর্টের জারি করা রুলের ওপর শুনানি শুরু হয়েছে। এ সংক্রান্ত মামলার অভিযোগ বিষয়ে একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের সত্যতার হলফনামা আকারে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী দুই সপ্তাহের মধ্যে হলফনামা আকারে খবরের সত্যতার বিষয়ে জানাতে সংশ্লিষ্ট সম্পাদককে নির্দেশ দিয়েছেন আদালত। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ২৯ জানুয়ারি দিন ঠিক করা হয়েছে।

সংশ্লিষ্ট আদালতের ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক  বিষয়টি নিশ্চিত করেছেন।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে গতকাল মঙ্গলবার (১০ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

ওইদিন আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। আসামিপক্ষে ছিলেন ব্যারিস্টার অনিক আর হক।

২০২২ সালের ৬ জানুয়ারি রাজধানীর আাগারগাঁওয়ে জালিয়াতি করে ভারসাম্যহীন মা-বাবার শত কোটি টাকার সম্পত্তি দখলের অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। দুই মাসের মধ্যে বিষয়টি তদন্ত করে সিআইডি, দুদক ও বিএফআইইউকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন আদালত। পাশাপাশি সংস্থাগুলোকে হাইকোর্টের এ আদেশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত শুরু ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে এ বিষয়ে রুল জারি করেন আদালত।

এ সংক্রান্ত সংবাদ প্রতিবেদন নজরে আনার পর গত ৬ জানুয়ারি হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন।

ওইদিন সংবাদ প্রতিবেদনটি হাইকোর্টের নজরে আনেন ব্যুরো অব হিউম্যান রাইটস বাংলাদেশের সাধারণ সম্পাদক অ্যাভোকেট ড. মো. শাহজাহান। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি।

পরে ওই আদেশের বিরুদ্ধে সংক্ষুব্ধ হয়ে ওই বছরের ১৫ ফেব্রুয়ারি আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের চেম্বার জজ আদালত এ বিষয়ে শুনানির জন্য আপিল বিভাগের নিয়মতি বেঞ্চে পাঠান। পরে ১৭ এপ্রিল আপিল বিভাগ এই মামলায় জারি করা রুল নিষ্পত্তির জন্যে পাঠান হাইকোর্টে। এরই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার সেটির শুনানি শুরু হয়।

২০২২ সালের ৬ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে এ সংক্রান্ত সংবাদ প্রকাশিত হয়। ‘জালিয়াতি করে ভারসাম্যহীন বাবা-মার শত কোটি টাকার সম্পত্তি দখল’ শিরোনামের প্রতিবেদনটিতে বলা হয়েছে, ‘সহোদর বোনদের বঞ্চিত করার জন্য জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে রাজধানীর পশ্চিম আগারগাঁও হোল্ডিংসের মিসেস আক্তারজাহান নামে এক মানসিক ভারসাম্যহীন বৃদ্ধা ও তার অসুস্থ স্বামীর প্রায় শত কোটি টাকা মূল্যমানের জায়গা-জমি দখল করে আত্মসাতের অভিযোগ উঠেছে নিজের সন্তানদের বিরুদ্ধে।’

জানা যায়, ২০১৭ সালের ২৩ মার্চ মারাত্মক ব্রেইনস্ট্রোকের শিকার হন আক্তারজাহান নামের ওই নারী। এরপর থেকে স্মৃতিশক্তি হারিয়ে তিনি এখন মানসিক ভারসাম্যহীন। তিনি নিজের স্বামী-সন্তান তথা আত্মীয়-স্বজনদের নাম-ধাম পর্যন্ত ঠিকভাবে বলতে পারেন না। এ অবস্থায় রাজধানী ঢাকা শহরের ভূমি রেজিস্ট্রেশন অফিসের কমিশন কর্মচারী, ভেন্ডার ও প্রতারকদের বেতনভুক্ত বেশকিছু স্টাফের সহায়তায় ১৬৪, পশ্চিম আগারগাঁও হোল্ডিংসের মিসেস আক্তারজাহানের স্থাবর-অস্থাবর সব সম্পত্তি নিজেদের নামে লিখিয়ে নেন তারই দুই ছেলে। এক্ষেত্রে কৌশলে বঞ্চিত করা হয় তার দুই মেয়েকে।

পরে সে সংবাদটি আদালতের নজরে আনেন ব্যুরো অব হিউম্যান রাইটস বাংলাদেশের সাধারণ সম্পাদক অ্যাভোকেট ড. মো. শাহজাহান। প্রতিবেদনটি আমলে নিয়ে স্বপ্রণোদিত হয়ে আদেশ দেন উচ্চ আদালত।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335