শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন

বিশ্ব ইজতেমায় ৫ জোড়া বিশেষ ট্রেন, আরও থামবে যেগুলো

নিজস্ব প্রতিবেদক: গাজীপুরের টঙ্গীতে আসন্ন বিশ্ব ইজতেমায় মুসুল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে পাঁচ জোড়া বিশেষ ট্রেন সার্ভিসের ব্যবস্থা করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। ইজতেমার প্রথম পর্বে ১৩ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি এবং দ্বিতীয় পর্বে ২০ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন গন্তব্যে এসব ট্রেন চলাচল করবে।

সোমবার (৯ জানুয়ারি) পূর্বাঞ্চল রেলওয়ের চিফ অপারেটিং সুপারিন্টেনডেন্ট কামাল আখতার হোসেনের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, টঙ্গীতে আসন্ন বিশ্ব ইজতেমায় অংশগ্রণকারী মুসুল্লিদের যাতায়াতের সুবিধার্থে বিভিন্ন রুটে বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা নেওয়া হয়েছে। দুই পর্বের আখেরি মোনাজাতের আগে ও আখেরি মোনাজাতের দিন এ বিশেষ ট্রেন পরিচালিত হবে।

ট্রেনের সময়সূচি

১৩ জানুয়ারি ও ২০ জানুয়ারি ঢাকা-টঙ্গী ও টঙ্গী-ঢাকা রুটে জুমা স্পেশাল পরিচালিত হবে। যা ঢাকা থেকে সকাল ১০টা ২০মিনিটে ছেড়ে বেলা ১১টা ২০মিনিটে টঙ্গী পৌঁছাবে। একইভাবে দুপুর ২টা ৫০ মিনিটে টঙ্গী থেকে ছেড়ে বেলা ৩টা ৫০মিনিটে ঢাকা পৌঁছাবে।

এছাড়া ১৪ জানুয়ারি ও ২১ জানুয়ারি জামালপুর থেকে টঙ্গীর উদ্দেশ্যে বিশেষ ট্রেন চলবে। যা সকাল সোয়া ৯টায় জামালপুর থেকে ছেড়ে দুপুর সোয়া ২টায় টঙ্গী পৌঁছাবে।

আখেরি মোনাজাতের দিন ১৫ জানুয়ারি ও ২২ জানুয়ারি স্পেশাল-১, ২, ৩, ৪, ৫ নামে পাঁচটি বিশেষ ট্রেন ঢাকা-টঙ্গীর মধ্যে চলাচল করবে। এছাড়া টঙ্গী-ময়মনসিংহ ১, ২ ও টঙ্গী-টাঙ্গাইল স্পেশাল নামের আরও দুটি ট্রেন চলাচল করবে।

এদিকে প্রথম পর্বে ১৩ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি এবং দ্বিতীয় পর্বে ২০ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত আখেরি মোনাজাতের দিন ঢাকা অভিমুখী সব আন্তঃনগর মেইল/এক্সপ্রেস ও কমিউটার ট্রেন টঙ্গী স্টেশনে তিন মিনিট করে থামবে।

১৫ ও ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন সুবর্ণ এক্সপ্রেস ও সোনারবাংলা এক্সপ্রেস ব্যাতিত সব আন্তঃনগর ট্রেন ও মেইল এক্সপ্রেস ট্রেন আপ-ডাউনে টঙ্গী স্টেশনে তিন মিনিট করে থামবে। এছাড়া আখেরি মোনাজাতের পর দিন ১৬ জানুয়ারি ও ২৩ জানুয়ারি ইজতেমা থেকে টিকিটধারী যাত্রীদের সুবিধার্থে ৭০৪, ৭০৫, ৭০৭, ৭১৭, ৭২২, ৭২৬, ৭৩৫, ৭৩৭, ৭৩৯, ৭৪৫, ৭৫১, ৭৫৩, ৭৫৭, ৭৬৪, ৭৬৫, ৭৬৯, ৭৭১, ৭৭৩, ৭৭৬, ৭৭৭, ৭৮১, ৭৮৯, ৭৯৬ ও ৭৯৭ নম্বর ট্রেন টঙ্গী স্টেশনে তিন মিনিট থামবে।

আখেরি মোনাজাতের দিন ১৫ ও ২২জানুয়ারি তুরাগ-১, ২, ৩ ও ৪ ট্রেন চলাচল করবে না ও ৪৯ নম্বর বলাকা কমিউটার ট্রেন ঢাকা থেকে ৪টা ৪০ মিনিটের পরিবর্তে ৫টা ২৫ মিনিটে এবং ৪ নম্বর কর্ণফুলী কমিউটার ট্রেন আখেরি মোনাজাতের দিন সকাল সাড়ে ৮ টার পরিবর্তে দুপুর ১২টা এবং ৩৪ নম্বর তিতাস কমিউটার পৌনে ১০টার পরিবর্তে দুপুর সাড়ে ১২টায় ঢাকা থেকে ছেড়ে যাবে। ১৫ ও ২২ জানুয়ারি ৭০১/৭৩২ নম্বর সুবর্ণ এক্সপ্রেস বন্ধ থাকবে, ১৬ ও ২৩ জানুয়ারি সোমবার ৭০১/৭০২ নম্বর সুবর্ণ এক্সপ্রেস ট্রেন সাপ্তাহিক বন্ধের দিন চলাচল করবে।

এছাড়া ৭৫/৭৬ নম্বর ধলেশ্বরী এক্সপ্রেস ট্রেন ও ২৬১-২৬৪ নম্বর লোকাল ট্রেন ১৪ ও ১৫ জানুয়ারি এবং ২১ ও ২২ জানুয়ারি চলাচল করবে, ১৪ ও ২১ জানুয়ারি ১০ ডাউন সিলেট থেকে ১১ ডাউন নোয়াখালী থেকে, ৫৬ নম্বর ট্রেন দেওয়ানগঞ্জ থেকে টাঙ্গাইল কমিউটার বঙ্গবন্ধু সেতু পূর্ব থেকে ইজতেমা স্পেশাল ট্রেনের কার্যক্রম পরিচালনার জন্য ঢাকায় থাকবে।

পূর্বাঞ্চল রেলওয়ের চিফ অপারেটিং সুপারিন্টেনডেন্ট (পূর্ব) মো. শহিদুল ইসলাম  বলেন, ইজতেমার দুই পর্বে ঢাকা থেকে পাঁচ জোড়া স্পেশাল ট্রেন চলবে। এছাড়া জামালপুর থেকে স্পেশাল ট্রেন চলবে এবং ময়মনসিংহে আখেরি মোনাজাতের দিন দুটি স্পেশাল ট্রেন যাবে। ইজতেমায় আগত মুসুল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাশাপাশি বিশ্ব ইজতেমা উপলক্ষে মুসল্লিদের নিরাপদ ভ্রমণ নিশ্চিতকরণ, সার্বিক আইনশৃঙ্খলা রক্ষার্থে টঙ্গী, বিমানবন্দর, তেজগাঁও, কমলাপুর, টঙ্গী রেলওয়ে স্টেশনে জিআরপি, আরএনবি অফিসারসহ প্রয়োজনীয় সংখ্যক ফোর্স মোতায়েন থাকবে বলেও জানান মো. শহিদুল ইসলাম।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335