বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৫০ অপরাহ্ন

বাংলাদেশকে বিপজ্জনক রাসায়নিক কীটনাশক ডিডিটি মুক্ত ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: সরকারিভাবে বাংলাদেশকে বিপজ্জনক জৈব রাসায়নিক কীটনাশক-ডিডিটি থেকে মুক্ত ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তিনি জানান, বিভিন্ন পর্যায়ে ২২ ডিসেম্বর সাতটি কনটেইনার রপ্তানির মধ্য দিয়ে দেশকে ডিডিটি মুক্ত করা হয়েছে।

রোববার (৮ জানুয়ারি) দুপুর ১২টায় সচিবালয়ে বিশ্ব জীববৈচিত্র সম্মেলন বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় কর্তৃক সাফল্যজনকভাবে ৫০০ টন ডিডিটি অপসারিত হওয়ায় সরকারিভাবে বাংলাদেশকে বিপজ্জনক জৈবরাসায়নিক কীটনাশক ডিডিটি মুক্ত ঘোষণা কর হলো।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তর ১৯৮৫ সালে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচি বাস্তবায়নের জন্য ৫০০ টন ডিডিটি পেস্টিসাইড আমদানি করেছিল। নিম্নমান বিবেচনায় আমদানি করা অব্যবহৃত ডিডিটি স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রামের আগ্রাবাদস্থ মেডিকেল সাব-ডিপোতে মজুত রাখা হয়।

পরিবেশমন্ত্রী জানান, ডিডিটি একটি বিপজ্জনক জৈব রাসায়নিক পেস্টিসাইড। এটি দীর্ঘদিন মাটি ও পানিতে অপরিবর্তনীয় অবস্থায় থাকে। খাদ্য, পানি ও শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ডিডিটি মানবদেহে প্রবেশ করতে পারে। এর ক্ষতিকর প্রভাবসমূহের মধ্যে অন্যতম হলো ক্যান্সারের ঝুঁকি, প্রজনন অক্ষমতা ও রোগ প্রতিরোধ ব্যবস্থায় পরিবর্তন।

সংবাদ সম্মেলনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ড. ফারহিনা আহমেদসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335