শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন

২০২২ সালে সড়ক-নৌ-রেল-আকাশপথে নিহত ৮১০৪: নিসচা

নিজস্ব প্রতিবেদক: ২০২২ সালে দেশে সড়ক, নৌ, রেল ও বিমানপথে সাত হাজার ২৪টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন আট হাজার ১০৪ জন। নিহতদের মধ্যে পাঁচ হাজার ২৪২ জন পুরুষ এবং ৯৯২ জন নারী। আহত হয়েছেন ৯ হাজার ৭৮৩ জন।

সবচেয়ে বেশি পাঁচ হাজার ৭০টি দুর্ঘটনা ঘটেছে সড়কপথে। আগের বছরের (২০২১ সাল) চেয়ে সড়ক দুর্ঘটনাও বেড়েছে ২৯ শতাংশ। আর সড়কপথে নিহতের ২৭ শতাংশই চালক ও পরিবহন শ্রমিক। এর মধ্যে ২০ শতাংশ মোটরসাইকেলচালক ও আরোহী।

নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২০২২ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যানে এসব তথ্য উঠে এসেছে।

দেশের ১১টি জাতীয় দৈনিক, ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন পত্রিকা, অনুমেয় ও অপ্রকাশিত ঘটনা এবং শাখা সংগঠনের রিপোর্টের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

বুধবার (৪ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে সড়কপথে দুর্ঘটনা ঘটে পাঁচ হাজার ৭০টি, রেলপথে ২৫৬ এবং নৌপথে ৭৭টি। সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন পাঁচ হাজার ৭৬০ জন, রেলপথে ২৭০ জন এবং নৌপথে ২০৪ জন।

২০২১ সালের তুলনায় ২০২২ সালে সড়ক দুর্ঘটনা বেড়েছে ২৯ শতাংশ। সংখ্যার হিসাবে এক বছরে দুর্ঘটনা বেড়েছে দুই হাজার ৪১টি।

২০২০ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট দুর্ঘটনার সংখ্যা ছিল চার হাজার ৯২। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে সড়ক দুর্ঘটনা ৯৭১টি বেশি ছিল। তবে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে সড়ক দুর্ঘটনার সংখ্যা তুলনামূলকভাবে অনেক বেশি বেড়েছে।

সংবাদ সম্মেলনে নিসচার প্রতিষ্ঠাতা সভাপতি ও নায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, সড়কে সুষ্ঠু ব্যবস্থাপনা ও মনিটরিংয়ের অভাবে দুর্ঘটনা বাড়ছে। প্রশাসনের চোখের সামনে দিয়ে বেপরোয়াভাবে গাড়ি চালানোয় প্রায়ই দুর্ঘটনার খবর আমাদের চোখে পড়েছে।

সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন আইন, ২০১৮-এর পুরোপুরি বাস্তবায়নের দাবি জানানো হয় এবং সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বিভিন্ন সুপারিশ তুলে ধরা হয়। সুপারিশগুলোর মধ্যে রয়েছে- সড়ক পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ তত্ত্বাবধানে উচ্চপর্যায়ের মনিটরিং সেল গঠন, মহাসড়কে একমুখী চলাচলের সিদ্ধান্ত নিয়ে দীর্ঘ ও উচ্চতাসম্পন্ন সড়ক বিভাজকের ব্যবস্থা করা।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335