শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:০৬ পূর্বাহ্ন

ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক: টানা দরপতন ও লেনদেন খরা থেকে বেরিয়ে আসার আভাস দিচ্ছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের চতুর্থ কার্যদিবস প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকয়টি মূল্যসূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস শেয়ারবাজারে ঊর্ধ্বমুখীতার দেখা মিললো।

এর আগে নতুন বছরের (২০২৩ সালের) প্রথমদিন রোববার সবকয়টি মূল্যসূচকের পতন হয়। একই সঙ্গে ডিএসইতে লেনদেন হয় দুইশ কোটি টাকারও কম। বছরের দ্বিতীয় কার্যদিবস সোমবারও সবকয়টি সূচকের পতন হয়। আর লেনদেন কমে দেড়শ কোটি টাকার নিচে নেমে আসে। এতে ২০২০ সালের ৭ জুলাইয়ের পর সর্বনিম্ন লেনদেনের ঘটনা ঘটে ডিএসইতে।

এমন পরিস্থিতিতে মঙ্গলবার (৩ জানুয়ারি) শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেন উভয়ই বাড়ে। তবে ডিএসইতে লেনদেনের পরিমাণ দুইশ কোটি টাকার নিচেই থাকে। ফলে সূচক ও লেনদেন বাড়লেও বিনিয়োগকারীরা খুব একটা স্বস্তি পাচ্ছিলেন না।

অবশ্য বছরের চতুর্থ কার্যদিবসে এসে লেনদেন দুইশ কোটি টাকার ঘর অতিক্রম করেছে। একই সঙ্গে বেড়েছে সবকয়টি মূল্যসূচক। তবে দাম বাড়ার তালিকায় যে কয়টি প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে, দাম কমেছে তার থেকে বেশি।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ৭৭ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯০টির। আর ১৮৮টির দাম অপরবর্তিত রয়েছে। এরপরও ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২০২ পয়েন্টে উঠে এসেছে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ২৯১ কোটি ১১ লাখ টাকার। আগের দিন লেনদেন হয় ১৯৮ কোটি ৯০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৯২ কোটি ২১ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে সি পার্ল বিচ রিসোর্টের শেয়ার। কোম্পানিটির ২৬ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের ১৬ কোটি ৪৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বসুন্ধরা পেপার।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, জেনেক্স ইনফোসিস, আনোয়ার গ্যালভানাইজিং, ওরিয়ন ইনফিউশন, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিক এবং আমরা নেটওয়ার্ক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১০ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৮টির এবং ৯৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335