সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৫৩ অপরাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

গাইবান্ধা-৫ আসনের আলোচিত উপ-নির্বাচনে ভোট শুরু

নিজস্ব প্রতিবেদক: অনিয়মে বন্ধ হওয়া গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের উপ নির্বাচনের ভোটগ্রহণ ফের শুরু হয়েছে। কঠোর নিরাপত্তা বলয়ে বুধবার (৪ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ১৪৫টি কেন্দ্রের ৯৫২টি বুথে ভোটগ্রহণ শুরু হয়। যা চলবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

জেলা নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, ভোটার, ভোটগ্রহণ কর্মকর্তা, ভোট কেন্দ্রে প্রার্থীদের পোলিং এজেন্টসহ সংশ্লিষ্ট সবার নিরাপত্তা নিশ্চিত করতে নির্বাচন কমিশন (ইসি) পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছে।

নিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন। এদের মধ্যে ভোটকেন্দ্রের নিরাপত্তা রক্ষায় আছেন পুলিশ ও আনসার সদ্যরা আর নির্বাচনী এলাকার নিরাপত্তায় বিজিবি, র‌্যাব ও পুলিশের কুইকরেসপন্স টিম আছে।

এ উপনির্বাচনের দায়িত্বরত সহকারী রিটার্নিং কর্মকর্তা ও গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মোত্তালিব জানান, নির্বাচনে অনিয়ম ঠেকাতে ১৪৫টি ভোট কেন্দ্রেই থাকছে সিসি ক্যামেরা। এছাড়া নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় র‌্যাব, বিজিবি, স্ট্রাইকিং ফোর্স, নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশ ও আনসারের সমন্বয়ে মোবাইল টিম মাঠে কাজ করবে। কেন্দ্রেগুলোতে ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ১৪৫ জন প্রিসাইডিং কর্মকর্তা, ৯৫২ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও ১ হাজার ৯০৪ জন পোলিং কর্মকর্তা।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, ঢাকা অঞ্চল ও গাইবান্ধা-৫ উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম জানান, এ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ করার সব প্রস্তুতি নিয়েই ভোটগ্রাহণ শুরু হয়েছে। নির্বাচনকে সুষ্ঠু করতে ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, দুজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। র‌্যাবের আটটি টিম ও তিনটি টিম স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। ৫ প্লাটুন বিজিবি নিয়োগ দেওয়া হয়েছে। পর্যাপ্ত আনসারও আছে। প্রতিটি কেন্দ্রে গুরুত্ব অনুযায়ী ১৭-১৮ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য আছে। চরাঞ্চলে ভোট কেন্দ্রের গুরুত্ব বিবেচনা করে সেখানে অতিরিক্ত ফোর্স থাকবে। মোবাইল টিমসহ প্রত্যেক ইউনিট কাজ করবে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার ৭টিসহ মোট ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের সাঘাটা উপজেলার ২ লাখ ২৫ হাজার ৭০ জন এবং ফুলছড়ি উপজেলার ১ লাখ ১৪ হাজার ৬৭৬ জনসহ মোট ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহমুদ হাসান রিপন, জাতীয় পার্টির এএইচএম গোলাম শহীদ রঞ্জু, বিকল্পধারা বাংলাদেশের জাহাঙ্গীর আলম, স্বতন্ত্র সৈয়দ মাহবুবুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে অপর স্বতন্ত্র প্রার্থী (আপেল মার্কা) নাহিদুজ্জামান নিশাত উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলে সংবাদ সম্মেলনে জানিয়ে ভোটের মাঠ থেকে সরে দাঁড়িয়েছেন।

গাইবান্ধা-৫ আসনের সংসদ-সদস্য ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। নির্বাচন কমিশন আসনটি শূন্য ঘোষণার পর ১২ অক্টোবর উপ-নির্বাচনের দিন ধার্য হয়। ভোটে অনিয়ম করায় তা বাতিল করা হয়। ১৪ নভেম্বর ওই অনিয়মের প্রতিবেদন জমা দেওয়া হয়। তদন্তে ১২৫ জন প্রিসাইডিং কর্মকর্তা ও পাঁচ কেন্দ্রের পাঁচজন পুলিশ উপ-পরিদর্শকের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার প্রমাণ পাওয়ার কথা জানান সিইসি কাজী হাবিবুল আউয়াল।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335