শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৩৯ পূর্বাহ্ন

দেশে করোনার নতুন ধরন

জিটিবি নিউজ ডেস্ক : সম্প্রতি চীন থেকে দেশে আসা চার নাগরিকের একজনের শরীরে করোনাভাইরাসের নতুন উপধরন বিএফ.৭ শনাক্ত হয়েছে। গতকাল রবিবার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক তাহমিনা শিরিন কালের কণ্ঠকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, করোনা আক্রান্ত চীনা নাগরিকদের একজনের ওমিক্রনের নতুন উপধরন বিএফ.৭ শনাক্ত হয়েছে। দুজনের ওমিক্রন বিএ ৫.২ উপধরন এবং আরেকজনের বিএ ৫.২.১ উপধরন শনাক্ত হয়েছে গত ২৬ ডিসেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীন থেকে আসা চারজন যাত্রীর অ্যান্টিজেন টেস্ট করা হলে তাঁদের রিপোর্ট পজিটিভ আসে। বর্তমানে তাঁরা মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) করোনা হাসপাতালে আছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক নাজমুল ইসলাম গতকাল সকালে গণমাধ্যমকে বলেন, ‘আমাদের সংক্রমণের হার বর্তমানে ১ শতাংশেরও কম। তবে নতুন উপধরনকে আমরা যথেষ্ট গুরুত্ব দিচ্ছি। সংক্রমণের হার যেন কোনোভাবেই বাড়তে না পারে, সেই চেষ্টা চালিয়ে যাচ্ছি আমরা। ’তিনি বলেন, ‘নতুন উপধরনকে আমরা গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করছি। সংক্রমিত দেশগুলো থেকে যারাই আমাদের দেশে আসছে, তাদের নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। পরীক্ষায় যাদের নমুনা পজিটিভ পাওয়া যাচ্ছে, তাদের আইসোলেটেড করছি, আরটি-পিসিআর করছি। নিয়মিত আমাদের এই কার্যক্রমগুলো চলছে। ’

যেসব দেশে চীনা ভ্রমণকারীদের জন্য কঠোর বিধি-নিষেধ : চীনে আশঙ্কাজনক হারে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় (২৫ ডিসেম্বর) দেশের সব বিমান, স্থল ও সমুদ্রবন্দরে স্ক্রিনিং বাড়ানোর নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। একই সঙ্গে বন্দরগুলোতে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে পরীক্ষা করে আক্রান্ত ব্যক্তিকে আইসোলেশনে নেওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে। বাংলাদেশ ছাড়াও বেশ কিছু দেশ চীন থেকে আসা ভ্রমণকারীদের স্ক্রিনিং করতে শুরু করেছে। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, ভারত, ইতালি, জাপান, তাইওয়ান এবং সর্বশেষ ইংল্যান্ড রয়েছে। তুন ভেরিয়েন্ট একজন থেকে ১৮ জনকে সংক্রমিত করতে পারে : সম্প্রতি এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবির বলেন, করোনার নতুন ভেরিয়েন্ট বিএফ.৭, এটি বিএ.৫-এর একটি সাবভেরিয়েন্ট। এটাকে বলা হয় আর.১৮, অর্থাৎ একজন থেকে ১৮ জনকে সংক্রমিত করতে পারে।

অন্য ভেরিয়েন্টের তুলনায় এর সংক্রমণ ক্ষমতা চার গুণ বেশি। তিনি বলেন, ‘নতুন এ ভেরিয়েন্টের ভয়ানক দিক হচ্ছে, ইনকিউবিশন পিরিয়ড অনেক কম। অর্থাৎ খুব কম সময়ের মধ্যে আপনি আক্রান্ত হবেন এবং এটি অনেক বেশিসংখ্যক মানুষকে সংক্রমিত করতে পারবে। এটার উপসর্গ সম্পর্কে যা জানা গেছে, তা অন্যান্য ভেরিয়েন্টের মতোই। ’মৃত্যু নেই, নতুন শনাক্ত ১৭ জন : দেশে গতকাল সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় আরো ১৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ১৬ জন ঢাকার বাসিন্দা।

এ ছাড়া রাজশাহীতে একজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এই সময়ে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। শনাক্তের হার ১.০৭ শতাংশ। নতুন রোগী নিয়ে দেশে মোট শনাক্ত করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ৩৭ হাজার ১৪২ হয়েছে। আর মৃত্যুর সংখ্যা আগের ২৯ হাজার ৪৪০। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৮৮ জন করোনা রোগী নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছে ১৯ লাখ ৮৭ হাজার ৮২১ জন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335