মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৫ পূর্বাহ্ন

নোটিশঃ
Gtbnews24.com এর হেড অফিস স্থানান্তর করা হয়েছে। বতর্মান ঠিকানাঃ মাঝিড়া,শাজাহানপুর,বগুড়া।
সংবাদ শিরোনামঃ
সেতাবগঞ্জ পৌরসভা পরিদর্শন করলেন জলবায়ু পরিবর্তন ট্রাস্ট এর সচিব নবাবগঞ্জে ১০ বছরের শিশু কন্যার আত্মহত্যা নেত্রকোণায় ৯৬ জন সেচ্ছাসেবীদের মাঝে চেক বিতরণ অনুষ্ঠিত  গাইবান্ধার ৬ টি উপজেলাসহ পলাশবাড়ীতে নকল প্রসাধনীতে বাজার সয়লাব।। প্রতারিত হচ্ছে সাধারণ জনগণ  কাহালুতে কবি কাজী নজরুল ইসলাম গুণীজন সম্মাননা স্মারক পেলেন – সাংবাদিক  হারুনুর রশিদ  ধর্মপাশায় পবিত্র ঈদে মিলাদুন্নবী সাঃ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত  নিহত শাহাদাত হত্যাকাণ্ডের স্বীকার বাপ-দাদার পেশা আজও ধরে রেখেছেন ধামইরহাটের নর সুন্দররা   পিরোজপুরে জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত উখিয়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করলেন জেলা শিক্ষা অফিসার

লালমনিরহাটে ধরলা নদীতে নৌকাবাইচ

লালমনিরহাট প্রতিনিধি: আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যকে ধারণ ও লালন করে ১৩টি (তিস্তা, ধরলা, সতী, স্বর্ণামতি, ভ্যাটেশ্বরী, রত্নাই, সানিয়াজান, সাঁকোয়া, মালদহ, ত্রিমোহিনী, গিরিধারী, ছিনাকাটা, ধলাই) নদ-নদী বেষ্টিত জেলা লালমনিরহাটে হয়েছে নৌকাবাইচ। এই নৌকাবাইচ দেখতে ভিড় জমেছিল হাজার হাজার সাধারণ মানুষের। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বিভিন্ন এলাকা থেকে আসা নৌকাগুলো প্রতিযোগিতায় অংশ নেয়।
লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর উপজেলার বড়বাড়ী ইউনিয়নের বড়বাশুরীয়া এলাকায় ধরলা নদীর পাড়ে নৌকাবাইচের আয়োজন করেছিল স্থানীয় নৌকাবাইচ কমিটি।
লালমনিরহাট জেলার বিভিন্ন এলাকা থেকে আসা নৌকার দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হয় নৌকাবাইচ।
শুধু এলাকাবাসী নয়, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে এসেছিল বিপুলসংখ্যক সাধারণ মানুষ।
নানা ধরনের খেলায় নিজেদের ডুবিয়ে রাখলেও গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এসব খেলা দেখতে এসেছিল নতুন প্রজন্মের তরুণরাও।
হাসান আলী বলেন, আমি ধরলা নদীর পাড়ের চরের সাধারণ মানুষ। নদী ভাঙ্গনের কারণে আমরা সব সময় কষ্টের মধ্য দিয়ে বসবাস করি। প্রতিবছর এ নৌকাবাইচের মাধ্যমে আমরা অতীতের সব দুঃখ-কষ্ট সব ভুলে যাই।
নৌকাবাইচসহ প্রতিবছর হারানো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাগুলোর আয়োজন করা হলে তা আনন্দ জোগাবে নদ-নদীপাড়ের সাধারণ মানুষের মনে এমনটাই চাওয়া সবার।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com