শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:১৯ পূর্বাহ্ন

ট্রুডোর সঙ্গে অস্বস্তিকর আলাপের ভিডিও ফাঁস, চটেছেন শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০ এর সম্মেলন হলো এবার ইন্দোনেশিয়ার বালিতে। সেই সম্মেলনে গিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মধ্যে অস্বিস্তকর একটি বাক্যবিনিময়ের ভিডিও প্রকাশ পেয়েছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ওপর বেজায় চটেছেন শি জিনপিং।

বালিতে দুই শীর্ষ নেতা জি-২০ সম্মেলনে বৈঠকের পর এক ফাঁকে তাদের মধ্যে এ ধরনের বাক্যবিনিময় হয়। এসময় প্রেসিডেন্ট শি একজন দোভাষীর মাধ্যমে কানাডার প্রধানমন্ত্রীকে বলেন, কাজটা সঠিক হয়নি এবং তিনি ট্রুডোর বিরুদ্ধে ‘আন্তরিকতার অভাব’ বলেও অভিযোগ তোলেন।

ধারণা করা হচ্ছে, দুই নেতার দ্বিপাক্ষিক আলোচনার সময় ট্রুডো কানাডার নির্বাচনে চীনের গোয়েন্দা কার্যক্রম এবং দেশটির হস্তক্ষেপ নিয়ে যে অভিযোগ তোলেন সে সম্পর্কে প্রকাশিত রিপোর্ট নিয়েই মূলত এ আলাপ। শি জিনপিং ও জাস্টিন ট্রুডোর মধ্যে বেশ কয়েকবছর পর প্রথম এই রুদ্ধদ্বার বৈঠক হয়।

প্রকাশিত ওই ভিডিওতে দেখা গেছে, প্রেসিডেন্ট শি ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মধ্যে কথা হচ্ছে। চীনা নেতা মান্দারিন ভাষায় ট্রুডোকে বলছেন, ‘আমরা যা আলোচনা করেছি তার সবকিছুই পত্রিকায় ফাঁস হয়েছে এবং এটি ঠিক নয়’।

তিনি অভিযোগ করেন, ট্রুডো ‘আন্তরিকতার পরিচয় দেননি ‘ এবং তাদের আলাপ ‘ওভাবেও’ হয়নি।

শি জিনপিংয়ের এমন মন্তব্যের জবাবে কানাডার প্রধানমন্ত্রী হেসে ঘাড় নেড়ে বলছেন, ‘কানাডায় আমরা অবাধ এবং খোলাখুলি ও স্পষ্ট সংলাপে বিশ্বাস করি এবং আমরা সেটাই অব্যাহত রাখবো’।

ট্রুডো আরও বলেন, ‘আমরা চাইবো এক সঙ্গে গঠনমূলকভাবে কাজ করতে, কিন্তু সব সময় সব বিষয়ে আমরা হয়তো একমত নাও হতে পারি’।

কিন্তু জাস্টিন ট্রুডো তার বক্তব্য শেষ করার আগেই চীনা প্রেসিডেন্ট শি জিনপিং তাকে থামিয়ে দেন এবং বলেন তাকে সেরকম পরিস্থিতি তৈরি করতে হবে আগে। এটা বলেই তিনি ট্রুডোর সঙ্গে করমর্দন করেন এবং বেরিয়ে যান।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলছেন, এ ঘটনা তেমন গুরুত্বপূর্ণ কিছু নয়। তিনি বলেন এটা একটা স্বাভাবিক বাক্যবিনিময়। মুখপাত্র মাও নিং আরও বলেন, বেইজিং সবসময় খোলাখুলি কথা বলাকে সমর্থন করে।

কানাডা হুয়াওয়ের প্রযুক্তিবিষয়ক নির্বাহী মেং ওয়ানঝুকে আটক করে ও গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনে দুই কানাডিয়ান গ্রেফতার হওয়ার পর থেকে দুদেশের মধ্যে সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়। যদিও পরে অবশ্য তিনজনই মুক্তি পান।

তবে সম্প্রতি দুই দেশের মধ্যে আবারও উত্তেজনা বেড়েছে। কানাডার হাইড্রো কিউবেক সংস্থায় ইউয়েশেং ওয়াং নামে এক কর্মীকে চীনের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে কানাডা গ্রেফতার করে। এক বিবৃতিতে কানাডার পুলিশ জানায়, কানাডার অর্থনৈতিক ক্ষতির জন্য ও চীনকে উপকৃত করতে গোপন নথি দিয়েছেন ওয়াং। যখন ওই ব্যক্তিকে গ্রেফতারের এ ঘটনা ঘটে, তখন দুই নেতা ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ বৈঠকে উপস্থিত ছিলেন।

এদিকে, বালিতেই গত বুধবার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর কাছ থেকে পরবর্তী এক বছরের জি-২০ গ্রুপের সভাপতির দায়িত্ব ভার গ্রহণ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১ ডিসেম্বর থেকে এই দায়িত্ব পালন করবে ভারত। আগামী বছর ভারতে অনুষ্ঠিত হবে এই শীর্ষ সম্মেলন। সেখানে বাংলাদেশকে পর্যবেক্ষক হওয়ার আমন্ত্রণ জানিয়েছে দেশটি। সেই আমন্ত্রণ গ্রহণও করেছে বাংলাদেশ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335