মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১২:১২ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

শুরুতে নিম্নমুখী শেয়ারবাজার, লেনদেনে ধীরগতি

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের চতুর্থ কার্যদিবস (বুধবার) লেনদেনের শুরুতে মূল্যসূচকে নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে লেনদেনে ধীরগতি রয়েছে। পাশাপাশি দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক কমেছে ১২ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ২০০ কোটি টাকার কম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)-ও প্রথম আধাঘণ্টার লেনদেনে মূল্যসূচক নিম্নমুখী রয়েছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের শুরুতে দেখা দেয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা প্রথম ১২ মিনিট অব্যাহত থাকে। তবে এরপর একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার দাম কমতে থাকে। এতে দেখতে দেখতে ঋণাত্মক হয়ে পড়েছে সূচক।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ১৪ মিনিটে ডিএসইতে ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭৯টির। আর ১৪৫টির দাম অপরিবর্তিত।

এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ১৩ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ৪ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট কমেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৯৭ কোটি ১০ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ২ কোটি ১৫ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৭৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত ২৩টির।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com