বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন

যথাসময়ে আমদানি বিল পরিশোধ না করলে লাইসেন্স বাতিল

নিজস্ব প্রতিবেদক: যথাসময়ে আমদানি বিল পরিশোধ না করলে এডি (বৈদেশিক মুদ্রা লেনদেনকারী শাখা) লাইসেন্স বাতিল করা হবে। একই সঙ্গে ব্যাংকের বৈদেশিক লেনদেনে অনিয়মে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার (২৬ অক্টোবর) নির্দিষ্ট সময়ের মধ্যে আমদানি বিলের দায় পরিশোধের নির্দেশ দিয়ে বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে জারি করা নির্দেশনায় বলা হয়, আমদানি বা স্বীকৃত বিলের দায় নির্দিষ্ট সময়ে পরিশোধের বিষয়ে বাধ্যবাধকতা আরোপের পরও যথাযথভাবে পরিপালিত হচ্ছে না। এতে বৈদেশিক বাণিজ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। এ প্রেক্ষাপটে যথাসময়ে বৈদেশিক ও স্থানীয় স্বীকৃত বিল পরিশোধের বিষয়ে সংশ্লিষ্ট নির্দেশনা যথানিয়মে পরিপালন নিশ্চিত করতে সব অনুমোদিত ডিলার ব্যাংক শাখাকে পুনরায় নির্দেশনা দেওয়া হলো। এখন থেকে যথাসময়ে স্বীকৃত দায় পরিশোধের ব্যর্থতায় সংশ্লিষ্ট এডি লাইসেন্স বাতিলসহ দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

বিশ্বের অন্যান্য দেশের মতো তীব্র ডলার সংকট বিরাজ করছে বাংলাদেশেও। ডলার সংকটের কারণে চলতি বছরের সেপ্টেম্বরে আগের বছরের একই সময়ের তুলনায় আমদানির জন্য লেটার অব ক্রেডিট (এলসি) খোলার হার কমেছে ৩১ শতাংশের বেশি। আমদানিকারকরা সেপ্টেম্বরে ৫ দশমিক ৭০ বিলিয়ন ডলারের এলসি খুলেছেন, যা গত বছরের একই মাসে ছিল ৮ দশমিক ২৮ বিলিয়ন ডলার।

আর বিদায়ী ২০২১-২০২২ অর্থবছরে দেশের ইতিহাসে সর্বোচ্চ বাণিজ্য ঘাটতির কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমতে থাকে। ২০২১-২০২২ অর্থবছরের শেষ নাগাদ রিজার্ভ ৪১ দশমিক ৮২ বিলিয়ন ডলারে নেমে এসেছে, যা আগেরবারের থেকে কমেছে ৬ বিলিয়ন ডলার।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335