বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৮:০১ অপরাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

বানারীপাড়ায় প্রেসক্লাব সভাপতি রাহাদ সুমনের নেতৃত্বে গ্রাম রক্ষা আন্দোলন

মো. সুজন মোল্লা,বানারীপাড়া (বরিশাল)প্রতিনিধি: বরিশালের বানারীপাড়ায় একটি গ্রাম রক্ষার জন্য সেখানকার বাসিন্দাদের পাশে দাঁড়িয়েছেন স্থানীয় প্রেসক্লাবের সভাপতি রাহাদ সুমন। ওই গ্রামের শত শত বসতবাড়ি হারানো পরিবারের পাশে তারুণ্যদীপ্ত একঝাঁক সাংবাদিক নিয়ে গ্রাম রক্ষার আন্দোলনে নেমেছেন তিনি। উল্লেখ্য আজ থেকে প্রায় ২৫/৩০ বছর পূর্বে বানারীপাড়া পৌরসভার ২ নং ওয়ার্ডের দক্ষিণ নাজিরপুর গ্রামের কয়েক শতাধিক পরিবারের বসতঘর সন্ধ্যা নদীর ভাঙনের কবলে পরে বিলনি হয়ে যায়। ওই সময়ে একটি মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয় সহ জামে মসজিদ ও ঈদগাহ ও একর একর ফসলী জমিও রাক্ষুসী সন্ধ্যা তার গর্ভে গ্রাস করে নেয়।

পরে বসতবাড়ি ও ফসলী জমি হারানো পরিবার গুলোর মধ্যে অসহায়দের বিভিন্ন ভাবে সরকারি গুচ্ছগ্রাম, আবাসন ও আশ্রায়ন প্রকল্পে মাথা গোঁজার ঠাই করে দেয়া হয়। আর যাদের অর্থ ছিলো তারা অন্যত্র বসতি গড়ে তোলেন। অনেকে এখনও ওই গ্রামের রাস্তার পাশে খুপরি ঘর তৈরি করে বসবাস করছেন এই আশায় বুক বেধে যে কোন একদিন জেগে ওঠবে সন্ধ্যা নদীর তীরে চর, ফিরে পাবেন পৈত্রিক ভিটেমাটি। তাদের সেই আশার প্রতিফলন ঘটতে থাকে প্রায় কয়েক বছর আগ থেকে। যেখানে বসতবাড়ি তলিয়ে গিয়েছিলো সেখানেই জেগে উঠতে থাকে চর।

তবে জেগে ওঠা চরের সম্পত্তির খাজনা নেয়া বন্ধ করে দেয় বানারীপাড়া ভূমি অফিস। তখনই মাথায় হাত পরে অসহায় শত শত পরিবারের। তারপরে পৈত্রিক ভিটেমাটি রক্ষার জন্য আন্দোলন করবেন এমন একটি আভাস ওঠে বসতি হারানো পরিবারের মধ্য থেকে। তবে কিভাবে করবেন সেটা জানতেই প্রেসক্লাবে আসেন কয়েক শতাধিক অসহায় মানুষ। এ সময় তারা প্রেসক্লাবের সভাপতি রাহাদ সুমনকে তাদের সাথে থাকার আহবান জানান। পরে তারা দক্ষিণ নাজিরপুর গ্রাম রক্ষা ও উন্নয়ন কমিটির আহবায়ক হবার জন্য রাহাদ সুমনকে আহবান জানান।

গ্রাম বাসির অনুরোধের পরে রাহাদ সুমন আহবায়ক হাবার সম্মতি দিলে প্রেসক্লাবে এক আনন্দ ঘন পরিবেশের সৃস্টি হয়। পরে ১৩ অক্টোবর মঙ্গলবার সকাল ১০ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত উপজেলা ভূমি অফিসের প্রধান ফটকের সন্মুখে বানারীপাড়া প্রেসক্লাব ও কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে শত শত নারী-পুরুষের উপস্থিতিতে গ্রাম রক্ষার দাবীতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এ সময় বানারীপাড়া প্রেসক্লাব সভাপতি ও গ্রাম রক্ষা এবং উন্নয়ন কমিটির আহবায়ক রাহাদ সুমনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সলিয়াবাকপুর ইউপি চেয়ারম্যান জিয়াউল হক মিন্টু, পৌর আওয়ামী লীগের সভাপতি সুব্রত লাল কুন্ডু, সাবেক তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু এমপির ব্যক্তিগত সহকারী সাজ্জাদ হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সহকারী কমান্ডার মীর সাইদুর রহমান শাহজাহান, বাইশারী সৈয়দ বজলুল হক বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক ভাপরপ্রাপ্ত অধ্যক্ষ আলমগীর হোসেন তালুকদার, অধ্যাপক এম এ কাইয়ুম, বানারীপাড়া ডিগ্রী কলেজের অধ্যাপক গোলাম মোর্শেদ, পৌরসভার কাউন্সিলর ইউনুস মিয়া, সাবেক কাউন্সিলর রফিকুল আলম ও মশিউর রহমান কামাল, বন্দর বাজারের ব্যবসায়ী সফিকুল ইসলাম রিপন, যুবলীগ নেতা কামরুল ইসলাম অপু, মহিলা আওয়ামী লীগ নেত্রী খালেদা খানম প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com