শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ১০:৫৯ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

বানারীপাড়ায় ২ মাস পর্যন্ত মাদরাসার শিক্ষক-কর্মচারীরা পাচ্ছেন না বেতন!

মো. সুজন মোল্লা,বানারীপাড়া প্রতিনিধি: প্রাণঘাতি করোনাকালে কর্মহীন হয়ে পড়া ও অপরদিকে বেতন-ভাতা না পাওয়ায় একটি মাদরাসার ২৩ জন শিক্ষক ও কর্মচারীরা দিশেহারা হয়ে পরেছেন। ওই পরিবারগুলো বর্তমানে অর্থ কষ্টে দিনাতিপাত করছেন। বরিশালের বানারীপাড়া উপজেলার চাখার ইউনিয়নের চাউলাকাঠি ইসলামিয়া ফাজিল সিনিয়র মাদরাসার ২৩ শিক্ষক-কর্মচারী পরিবারের এমন অবস্থা।

জানা গেছে চাখার ইউনিয়নের চাউলাকাঠি ইসলামিয়া ফাজিল সিনিয়র মাদরাসার গভর্নি বডির বৈধ কমিটি না থাকায় ওই মাদরাসার ২৩ শিক্ষক ও কর্মচারীর বেতন-ভাতা বন্ধ হয়ে আছে। এদিকে তিন শ’ টাকার নন জুডিশিয়াল ষ্ট্যাম্পে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের অনুমোদনবিহীন পকেট গভর্নিং কমিটি দেখিয়ে বেআইনী অঙ্গীকার নামা দাখিল করে রূপালী ব্যাংক বানারীপাড়া উপজেলা শাখা থেকে বেতন-ভাতা তোলার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন ওই ২৩ শিক্ষক ও কর্মচারী। যদিও  ওই অঙ্গীকারনামা দিয়ে এর আগে দু’বছর বেতন-ভাতা উত্তোলন করেছেন তারা।

এ নিয়ে প্রশ্ন দেখা দিলে শিক্ষা সচেতন স্থানীয় ইউপি সদস্য ও উপজেলা যুবলীগ নেতা মেজবাউদ্দিন সোহেল ব্যাংকের শাখা ব্যবস্থাপক বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন। পরে চলতি বছরের গত আগস্ট ও সেপ্টেম্বর মাসের বেতন-ভাতা তুলতে ব্যর্থ হন ওই ২৩ শিক্ষক-কর্মচারী। তবে পবিত্র ঈদুল আজহার সময় মানবিক কারনে শর্ত সাপেক্ষে তাদের জুলাই মাসের বেতন-ভাতা দেওয়া হয়েছিলো।

ওই সময় একশত টাকার নন জুডিশিয়াল ষ্ট্যাম্পে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা ফজলুর রহমান অঙ্গীকার করেছিলেন এক মাসের মধ্যে তিনি  ব্যাংকে অনুমোদিত কমিটি দাখিল করবেন। কিন্তু তাতে ব্যর্থ হওয়া ও ইউপি সদস্য মেজবাউদ্দিন সোহেলের লিখিত অভিযোগের সত্যতা পেয়ে ব্যাংকের শাখা ব্যবস্থাপক বেতন-ভাতা বন্ধ করে দেন। এছাড়া এ বিষয়ে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের তিন হাজার টাকা জমা দিয়ে চাখারের বড় ভৈৎসর গ্রামের শিক্ষানুরাগী মোস্তাফিজুর রহমান টুটুল লিখিত অভিযোগ দাখিল করলে মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফজলুর রহমানকে শোকজ করা হয়।

এ বিষয়ে রূপালী ব্যাংকের বানারীপাড়া উপজেলা শাখার ব্যবস্থাপক মো. মাসুম জানান ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত গভর্নিং বডির পুর্ণাঙ্গ কমিটি দাখিল করতে না পারায় তাদের বেতন-ভাতা সাময়িক বন্ধ রাখা হয়েছে। এ প্রসঙ্গে চাউলাকাঠি ইসলামীয়া ফাজিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা ফজলুর রহমান মাদরাসার গভর্নিং বডির অনুমোদিত পুর্ণাঙ্গ কমিটি না থাকায় বেতন-ভাতা তুলতে না পারার কথা স্বীকার করে জানান, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় থেকে কমিটি অনুমোদনের চেষ্টা চলছে। এদিকে  সদ্য অবসরে যাওয়া অধ্যক্ষ মাওলানা আব্দুল হাইয়ান ও তার দুই ভাইয়ের বিরুদ্ধে স্থানীয় ইউপি সদস্য ও উপজেলা যুবলীগ নেতা মেজবাউদ্দিন সোহেল সম্প্রতি নানা দুর্নীতি ও অনিয়মের অভিযোগে

বানারীপাড়া সহকারী জজ আদালতে মামলা দায়ের করেছেন বলেও জানাগেছে। ওই মামলায় মাদরাসার অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও তার দুই সহোদর ছাড়াও শিক্ষা সচিব, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিষ্টার, মাদরাসা শিক্ষা বোর্ড চেয়ারম্যান, বরিশাল জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা এবং  উপজেলা মাধ্যমিক শিক্ষা  কর্মকর্তা, রূপালী ব্যাংকের শাখা ব্যবস্থাপকসহ ২২ জনকে বিবাদী করা হয়। জানা গেছে এ বিষয়ে আগামী ২৪ অক্টোবর বিবাদীদের লিখিত জবাব দিতে বলেছেন আদালত।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com