শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন

মান্দায় কমিউনিটি ক্লিনিকে নানা অনিয়ম: সেবা প্রত্যাশীদের ভোগান্তি

বুলবুল আহমেদঃ নওগাঁর মান্দায় ভারশোঁ কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহকারী, পরিবার পরিকল্পনা পরিদর্শক এবং পরিবার কল্যাণ সহকারীদের বিরুদ্ধে নিয়মিত অফিস না করার অভিযোগ পাওয়া গেছে। অভিযুক্তরা সেবা প্রত্যাশীদেরকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বহাল তবিয়তে চালিয়ে যাচ্ছেন তাদের কার্যক্রম। তারা নিয়মিত অফিস না করায় ব্যাহত হচ্ছে সেবার মান। অভিযুক্তরা হলেন, ভারশোঁ ইউনিয়নে দায়িত্বরত পরিবার পরিকল্পনা পরিদর্শক এ কে আজাদ, পরিবার কল্যাণ সহকারী ফ্লোরা ইয়াসমিন, নুরুন্নাহার খাতুন ও আঞ্জুয়ারা এবং স্বাস্থ্য সহকারী মানিক কুমার।

অভিযুক্তরা নিয়মিত অফিস না করায় তাদের বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন।

অভিযোগ সূত্রে জানা যায়, ভারশোঁ কমিউনিটি ক্লিনিকে দায়িত্বরতরা প্রতি সপ্তাহের শনিবার, রবিবার ও বুধবার নির্ধারিত ক্লিনিকে বসে সকাল ৯ টা থেকে বিকেল তিনটা পর্যন্ত জনগণের স্বাস্থ্য সেবা প্রদান বাধ্যবাধকতা থাকলেও তিনি সকাল ১০ টায় অফিসে এসে দুপুর ১২ টা পর্যন্ত মাত্র ২ ঘণ্টা অফিস করে বাড়িতে চলে যান। তারপর মা ও শিশু সেবা নিতে এসে অনেকেই ফেরত চলে যান। প্রতি মাসে ইউনিয়ন পরিষদে পরিবার পরিকল্পনা বিষয়ে মাসিক সভা অনুষ্ঠানের নিয়ম থাকলেও পরিবার পরিকল্পনা পরিদর্শক এ কে এম আজাদ অধিকাংশ সময় অংশগ্রহণ করেন না এবং স্বাস্থ্য সহকারী মানিক কুমারের সপ্তাহে তিন দিন সোমবার, মঙ্গলবার এবং বৃহস্পতিবার অফিস করার কথা থাকলেও তিনিও প্রতিমাসে মাত্র একদিন তিনি সকাল ১০ টায় অফিসে এসে দুপুর ১২ টা পর্যন্ত মাত্র ২ ঘণ্টা অফিস করে বাড়িতে চলে যান বলেও অভিযোগে উল্লেখ আছে। এছাড়াও তাদের বিরুদ্ধে পাইলট প্রকল্পভূক্ত ভারশোঁ ইউপির জন্ম নিবন্ধন কাজে অসহযোগীতা করারও অভিযোগ রয়েছে। অপরদিকে পরিবার কল্যাণ সহকারী ফ্লোরা ইয়াসমিন এবং অন্যান্যরাও একইভাবে অফিসের নির্ধারিত সময় পর্যন্ত অফিস করেন না বলেও অভিযোগে উল্লেখ আছে।

সরকারি নিয়ম- নীতিমালা অনুযায়ী পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবার কল্যাণ সহকারীদের অফিস করার জন্য মৌখিকভাবে বারংবার বলা হলেও তারা নিজের ইচ্ছামত অফিসে আসা যাওয়া করে থাকেন। এতে করে গ্রামের অসহায় জনসাধারণ স্বাস্থ্য সেবা গ্রহণ করতে এসে প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন। সেইসাথে সেবা থেকে বঞ্চিত হচ্ছেন গ্রামের গরীব মানুষেরা। এতে করে সাধারন মানুষের কাছে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে বলে জানান ইউপি চেয়ারম্যান ।

এমতাবস্থায় বৃহৎ গরিব জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করে সরকারি নীতিমালা অনুযায়ী নির্ধারিত সময় পর্যন্ত অফিসে উপস্থিত থেকে জনগণের সেবা প্রদানের লক্ষ্যে এফবিআই ও পরিবার কল্যাণ সহকারীদের নির্দেশনা প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন অভিযোগকারী ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন।

এসব বিষয়ের পরিপ্রেক্ষিতে অভিযুক্তদের সাথে কথা হলে তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে তারা জানায় যে, আগে সকাল ৯ টা থেকে বিকেল তিনটা পর্যন্তই তারা অফিস করতেন। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে অর্থাৎ করোনাকালীন সময়ের জন্য নতুন নিয়মে আমরা অফিস করছি। বিষয়টি হয়তোবা অনেকেরই অজানা। আর না জেনেই এমন অভিযোগ আনয়ন করা হয়েছে।

এ ব্যাপারে ভারশোঁ ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন বলেন, অত্র ইউনিয়ন পরিষদ এর ভিতরে অবস্থিত ভারশোঁ কমিউনিটি ক্লিনিক ক্লিনিকে কর্মরত ওই দুই কর্মকর্তা দীর্ঘদিন থেকে অনিয়মিত ভাবে অফিস করে আসছেন। তাদেরকে মৌখিকভাবে বলা সত্ত্বেও অফিস ফাঁকি দিয়ে নিজেদের ইচ্ছামত আসা যাওয়া করেন। এতে করে অত্র এলাকার গরীব দুঃখী মানুষের স্বাস্থ্য সেবা ব্যাহত হওয়ায় বাধ্য হয়ে তাদের বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করা হয়েছে। আমি আশা করি অভিযোগের সত্যতা যাচাই করে তদন্ত সাপেক্ষে কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335