শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন

মধ্যপ্রাচ্যের যেসব দেশে লকডাউন শিথিল

জিটিবি নিউজঃ করোনাভাইরাস মহামারি ঠেকাতে জারি করা লকডাউন এখন শিথিল করতে চাইছে অনেক দেশ। মধ্যপ্রাচ্যে বেশ কয়েকটি উপসাগরীয় দেশ শপিং মলসহ বিভিন্ন ব্যবসা বাণিজ্য খুলে দিয়ে বিধিনিষেধ শিথিল করেছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে মুখে মাস্ক ও হাতে গ্লাভস ব্যবহারের মতো সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার বিষয়টি এখনো বহাল রয়েছে।

যে সব দেশে লকডাউন শিথিল করা হয়েছে
ইরান
করোনায় ক্ষতিগ্রস্ত অন্যতম দেশ ইরান। সরকারি তথ্যমতে, দেশটিতে ৬ হাজার ২০০ জন মারা গেছে। এখন লকডাউন কিছুটা শিথিল করতে যাচ্ছে তারা। যেসব এলাকা করোনভাইরাস থেকে ধারাবাহিকভাবে মুক্ত হয়েছে, সেসব এলাকায় মসজিদ পুনরায় চালু করার ঘোষণা দিয়েছে সরকার।

গত রোববার প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, দেশের প্রশাসনিক বিভাগের প্রায় এক–তৃতীয়াংশ বা ১৩২ টি এলাকায় মসজিদ পুনরায় খুলে দেওয়া হবে। সোমবার থেকে এই ঘোষণা কার্যকর হয়েছে।

তবে দলবেঁধে প্রার্থনা করার চেয়ে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলেছেন প্রেসিডেন্ট।তিনি বলেন, ইসলাম সুরক্ষা বাধ্যতামূলক বলে বিবেচনা করে।

জর্ডান
রোববার থেকে অর্থনৈতিক কার্যক্রমের অপর সব বিধিনিষেধ তুলে নিয়েছে জর্ডান। শিল্প ও বাণিজ্যমন্ত্রী তারিক হামমুরি বলেন, ব্যবসা ও শিল্প এখন উৎপাদন পুনরায় চালু করতে সক্ষম হবে। সুরক্ষা নির্দেশিকাসহ গণপরিবহণ আবার চালু করা হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় ও স্কুল বন্ধ থাকবে এবং রাতের কারফিউ বলবৎ থাকবে।

বাহরাইন
রমজানের শুরুতে কিছুটা বিধিনিষেধ সরিয়ে নিয়েছে বাহরাইন। তবে ঘরের বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক। এর আগে গত ৯ এপ্রিল শপিংমল ও কিছু দোকানপাট পুনরায় চালু করার ঘোষণা দেওয়া হয়।
আরব আমিরাত আবুধাবিতে শপিং মল পুনরায় খুললেও গ্রাহক সংখ্যা সীমিত করে দেওয়া হয়েছে।

সরকারি গণমাধ্যম জানিয়েছে, শনিবার ৩০ শতাংশ গ্রাহক সক্ষমতা রেখে এবং পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা রেখে শপিং মলগুলো চালু হয়েছে। সুরক্ষা ব্যবস্থায় শরীরের তাপমাত্রা পরীক্ষাও চলছে। রোববার শারজায় মল, সেলুনসহ বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো আবার চালু হয়েছে। বাণিজ্যিক কেন্দ্রগুলো বেলা ১২ টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা রাখা যাবে। খাবার ও ওষুধের দোকান ২৪ ঘণ্টায় খোলা রাখা যাবে। ক্রেতাদের অবশ্যই মুখে মাস্ক ও হাতে গ্লাভস ব্যবহার করতে হবে।

দুবাই পুলিশের বরাত দিয়ে রাষ্ট্রীয় গণমাধ্যম ডব্লিউএএম জানায়, একটি গাাড়িতে এক পরিবারের সদস্যেরাই শুধু ভ্রমণ করতে পারছে।

সৌদি আরব
২৬ এপ্রিল সৌদি কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, পাইকারি ও খুচরা দোকান, বিপণিকেন্দ্র ও মলগুলোকে ২৯ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত দুই সপ্তাহের জন্য পুনরায় কার্যক্রম শুরু করার অনুমতি দেওয়া হবে। ঘোষণা অনুযায়ী, খুচরা দোকান ও শপিংমলগুলো গত বুধবার (২৯ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকছে।

লেবানন
সোমবার সক্ষমতা সীমিত করে কিছু রেস্তোঁরা খোলার অনুমতি দিয়েছে লেবানন সরকার। তবে অনেক ব্যবসায়ী জানিয়েছেন, তাঁরা দোকান খুলবেন না। তাঁরা বলছেন, বর্তমান পরিস্থিতিতে দোকান বন্ধ রাখার চেয়ে খোলা রাখলে খরচ বেশি, লোকসান বেশি। ক্যাফে, ক্লাব ও পানশালাগুলো আগামী জুন পর্যন্ত বন্ধ থাকবে।

ইসরায়েল
সাত সপ্তাহের মধ্যে গত রোববার প্রথম আংশিকভাবে স্কুল খুলেছে ইসরায়েলে। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী ৮০ শতাংশ স্কুল খুলে গেছে। তবে আরব এলাকার স্কুলগুলোর ক্ষেত্রে কেউ কেউ রমজানের পর চালু করার অনুরোধ জানিয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335