বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:৪৫ অপরাহ্ন

নওগাঁর মান্দায় ক্ষুদ্রনৃগোষ্ঠী সম্প্রদায়ের মাঝে খাদ্য সহায়তা প্রদান

মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি ঃ নওগাঁর মান্দায় ০৪ মে সোমবার দুপুরে ২শ জন ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

এনআরডি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মহিদুল ইসলামের আয়োজনে এবং ওয়ান স্প্রিয়া ফার্মাস লিমিটেডের পরিচালক আদনান খানের অর্থায়নে মান্দা উপজেলার ভূমিহীন ও কর্মহীন শ্রমজীবী ক্ষুদ্রনৃগোষ্ঠীর সম্প্রদায়ের মাঝে নিরাপদ দুরত্ব বজায় রেখে মানবিক সহায়তা প্রদান করা হয়েছে। উপজেলার উত্তরা বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে ২শ জনক্ষুদ্রনৃগোষ্ঠী পরিবারের মাঝে প্রতিজনকে চাউল ৫ কেজি, আলু ২ কেজি, ডাল ১ কেজি, লবণ ১ কেজি, সয়াবিন তেল ১ লিটার এবং ২টি করে সাবান বিতরণ করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, এনআরডি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মহিদুল ইসলাম, স্থানীয় সেবামূলক প্রতিষ্ঠান ‘সেবাই ধর্ম’র প্রতিষ্ঠাতা রতন প্রসাদ ফনি, শিক্ষক আমজাদ হোসেন মন্ডল, ওসমান গনি কাজল প্রমূখ। এনআরডি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মহিদুল ইসলাম বলেন, বৈশ্বিক সমস্যা মহামারী করোনার কারণে দেশের অধিকাংশ মানুষ কর্মহীন হয়ে পড়েছে। ক্ষুদ্রনৃগোষ্ঠী তথা আদিবাসী লোকজনরাও এর বাইরে নয়। করোনার কারণে কর্মহীন হয়ে পড়া এসব আদিবাসী পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হলো।

মহাদেবপুরে মাদক ব্যবসায়ীদের হামলায়

নারীসহ চার সংখ্যালঘু আহত ॥ গ্রেফতার ১

 

মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি ঃ নওগাঁর মহাদেবপুরে মাদক ব্যবসার প্রতিবাদ করায় সংখ্যালঘু পরিবারে সন্ত্রাসী হামলায় নারীসহ চারজন আহত হয়েছে। এ ঘটনায় ওই সংখ্যলঘু পরিবারের গুরুতর আহত গৃহকর্তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনাটি ঘটেছে শনিবার উপজেলার সফাপুর ইউনিয়নের পাঠাকাটা বাজারে। স্থানীয় বাসীন্দারা জানায়, পাঠাকাটা গ্রামের বাসিন্দা আহাদ আলী শাহ’র ছেলে আব্দুল কাদের ও আমিনুর রহমান তাদের মুনিরা ফার্মেসীতে দীর্ঘদিন ধরে মাদক ব্যবসা চালিয়ে আসছে। ওইদিন সকালে ওই সহোদর ব্যবসায়ীর বিরুদ্ধে প্রতিবেশী ধীরেন্দ্রনাথ হাওলাদারের ছেলে বিমল চন্দ্র হাওলাদার (৪২) স্থানীয় ইউপি সদস্যকে অবহিত করেন। এতে ক্ষিপ্ত হয়ে মাদক ব্যবসায়ীরা তাদের সহযোগীকে নিয়ে ওইদিন বেলা সাড়ে চারটার দিকে লাঠি-সোটা ও ধারালো অস্ত্রসহ বিমল চন্দ্র হাওলাদারের পরিবারের উপর অতর্কিত হামলা চালায়। এসময় বিমল চন্দ্র হাওলাদার, তার স্ত্রী নিয়তী হাওলাদার (৩৫), ছেলে বিজন হাওলাদার (১৮) ও বাধন হাওলাদার (১৫) আহত হয়। এদের মধ্যে গুরুতর আহত বিমল চন্দ্র হাওলাদারকে দ্রুত মহাদেবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলে সেখানে তার অবস্থার অবনতি ঘটলে তাকে অশঙ্কাজনক অবস্থায় রাতেই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। আহত অন্যান্যদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। এ ঘটনায় গত ২ মে রাতে বিমল চন্দ্র হাওলাদারের স্ত্রী নিয়তী হাওলাদার বাদী হয়ে চারজনকে আসামী করে থানায় মামলা দায়ের করেন। ঘটনার সময় এলাকাবাসী মাদক ব্যবসায়ীদের পিতা আহাদ আলীকে আটক করে থানা পুলিশে সোপর্দ করে। ঘটনার সত্যতা নিশ্চিত করে থানার অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম জুয়েল বলেন, এ মামলার অন্যান্য আসামীদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে এবং আটককৃত আহাদ আলীকে রোববার সকালে আদালতে প্রেরণ করা হয়েছে।

প্রাণঘাতী করোনায় কর্মহীনদের মাঝে ত্রাণ বিতরণ অব্যহত

রেখেছেন বিএনপির সভাপতি আলহাজ্ব রবিউল ইসলাম বুলেট

 

মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি ঃ নওগাঁর বদলগাছী ও মহাদেবপুরে প্রাণঘাতী করোনাভাইাস এর কারণে কর্মহীন হয়ে পড়া প্রায় ৬শ পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা, স্বৈরচার উৎখাত আন্দোলনের রাজপথের সৈনিক গত জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনে বিএনপির প্রাথমিক মনোনয়ন প্রাপ্ত ও আগামী নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী মহাদেবপুর উপজেলা বিএনপির সভাপতি আলহাজ্ব মো: রবিউল আলম বুলেট। উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রত্যন্ত পল্লীর দু:স্থদের মধ্যে নিজ তহবিল থেকে ত্রাণ বিতরণ করেন।

এসময় মহাদেবপুর বিএনপির সাধারণ সম্পাদক সাবেক ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মো: আব্দুল মতিন মন্ডল ও বদলগাছী উপজেলা বিএনপির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বিএনপি নেতা বুলেট বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জননেতা তারেক রহমানের নির্দেশে দু:স্থদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করছেন। এর আগে করোনার শুরুতে তাঁর নির্দেশে লিফলেট ও মাস্ক বিতরণ, সচেতনতা মূলক প্রচারে অংশগ্রহণ, জীবানুনাশক স্প্রে করা প্রভৃতি কাজে অংশ নিয়েছেন। এছাড়া নেতাকর্মীদের সামাজিক দূরত্ব বজায় রাখা, বাড়ীতে থাকা, হাত ধোয়া প্রভৃতি বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করার কর্মসূচী পালন করেছেন। তিনি জানান, আগামীতেও দু:স্থদের মধ্যে ত্রাণ বিতরণ অব্যাহত থাকবে। তিনি গণতন্ত্রের মা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুস্থ্যতা কামনা করেন।

নওগাঁয় ৩ স্বাস্থ্যকর্মীসহ ১৭ জন করোনায় আক্রান্ত

আইনুল ইসলাম, মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি ঃ গত ২৪ ঘন্টায় নওগাঁয় ৩ স্বাস্থ্যকর্মীসহ ১৬ জনের শরীরে প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এ পর্যন্ত জেলায় মোট ১৭ জন শনাক্ত হয়েছে। বুধবার ২৯ এপ্রিল সকালে নওগাঁর সিভিল সার্জন ডা. আ খ ম আখতারুজ্জামান আলাল এ তথ্য নিশ্চিত করে জানান যে, সাপাহারে ৩ জন, পোরশায় ১ জন, মহাদেবপুরে ২ জন, মান্দায় ২ জন, আত্রাইয়ে ৩ জন এবং রানীনগরে দুই জন নার্স ও একজন অ্যাম্বুলেন্স চালকসহ ৬ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। সিভিল সার্জন ডা. আ খ ম আখতারুজ্জামান আলাল আরো জানান, এ পর্যন্ত নওগাঁ থেকে মোট ৭৮৩ জনের নমুনা পরীক্ষার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে পাঠানো হয়েছিলো। এর মধ্যে ৫১৫ জনের পরীক্ষার ফলাফল পাওয়া গেছে। এই ৫১৫ জনের মধ্য থেকে ১৭ জনের ফলাফল পজেটিভ। বাকি ৪৯৮ জনের ফলাফল নেগেটিভ এসেছে। “শনাক্তরা বেশীরভাগই ঢাকা থেকে ফেরত। ঢাকা থেকে আসার পর তাদের জ্বর দেখা দিলেও করোনাভাইরাসের তেমন কোন লক্ষণ ছিল না।” জেলায় এখন ১০৬২ জন হোম কোয়ারেন্টিনে ও ৩৭ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রয়েছে। এছাড়া জেলায় মোট ৪ হাজার ৪৭৩ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়, এদের মধ্যে ৩ হাজার ৪১৪ জন ছাড়পত্র পেয়েছেন বলে জানান ডা. আ খ ম আখতারুজ্জামান আলাল।

প্রাণঘাতী করোনায় সাধারণস মানুষের শেষ ভরসা ডাক্তার

,মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি ঃ মানুষ মানুষের জন্য। কেউ মানুষকে ভালোবাসে আবার কেউ মানুষকে ব্যবহার করে নিজের স্বার্থ হাসিল করে। এই ভাবেই চলছে মানব সমাজ। সারা বিশ্বে যখন প্রাণঘাতী করোনারভাইরাসের বিষাক্ত ছোবলে ক্ষত-বিক্ষত। লাশের গন্ধে ভারী হয়ে উঠেছে আকাশ বাতাশ। সেই মহূর্তে নিজের কথা না ভেবে, পরিবার পরিজনদের কথা না ভেবে কিছু মানুষ সেবার ব্রত ঝান্ডা নিয়ে এগিয়ে আসছে সাধারণ মানেুষের পাশে। এর মধ্যে পুলিশ, সাংবাদিক, চিকিৎসক সবসময় ঝুঁকির মধ্যে রয়েছে। সবচেয়ে বেশি ঝুঁকি নিয়ে কাজ করছে ডাক্তার ও নার্সরা। এ পর্যন্ত দেশে তিনশ’র অধিক ডাক্তার ও নার্স প্রাণঘাতি করোনায় আক্রান্ত হয়েছে। একজন করোনাযোদ্ধা ডাক্তার মৃত্যুবরণও করেছেন। মৃত্যুকে উপেক্ষা করে যেসকল ডাক্তার ও নার্স চিকিৎসা সেবাই ব্যস্ত তাদের একজন  নিজের পরিবার পরিজনের কথা না ভেবে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ রোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন নওগাঁ জেলার সিভিল সার্জন ডা. আ খ ম আখতারুজ্জামান আলাল। তিনি ডাক্তারী পেশা গ্রহনের পর থেকেই হতদরিদ্র মানুষগুলোকে বিনা টাকায় চিকিৎসা সেবা দিয়ে আসছেন। তিনি প্রমাণ করেছেন সেবার মধ্যেই একজন ডাক্তারের জীবনে সফলতা বয়ে আনতে পারে। অল্প বয়সেই তিনি টিএইসএ ও সিভিল সার্জন পদ অর্জন করে নওগাঁ জেলায় দৃষ্টান্ত স্থাপন করেছেন। যা সবার দৃষ্টি কেড়ে নিয়েছে। প্রাণঘাতী করোনয়ায় যখন মহাদেবপুর ডাক্তার শূণ্য তখনও তিনি সিভিল সার্জনের দায়িত্ব পালনের পাশাপাশি নিজ উপজেলার অবহেলিত, হতদরিদ্র মানুষের চিকিৎসা সেবা অব্যহত রেখেছেন। মানুষ মানুষের জন্য আজ তিনি তা প্রমাণ করে দেখিয়ে দিয়েছেন। ডা. আ খ ম আখতারুজ্জামান আলাল জানান, প্রাণঘাতী করোনার শেষ ভরসা মহান সৃষ্টিকর্তা। তারপরও সাধারণ মানুষের প্রতি আহবান জনিয়ে বলেন, চিকিৎসকের পরামর্শ মেনে চলুন, মাস্ক ব্যবহার করুন, সাবান দিয়ে ভালোভাবে হাত ধৌত করুন, গণজমায়েত বর্জণ করুন, অহেতুক হাটে বাজারে ঘুরাফিরা থেকে বিরত থাকুন। রোগ প্রতিরোধে নিয়মিত পুষ্টিকর খাবার ও ভিটামিন সি জাতীয় খাবার বেশি করে খাবেন। ডা. আ খ ম আখতারুজ্জামান আলাল নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার ভীমপুর ইউনিয়নের সরস্বতীপুর গ্রামের মরহুম প্রধান শিক্ষক জসিম উদ্দীনের ছেলে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335