শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০১:২১ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

পাকিস্তানি ক্রিকেটারদের ইংরেজি জ্ঞান নিয়ে হাসাহাসি

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : ইংরেজি ভাষা বহুকাল ধরেই আন্তর্জাতিক ভাষার মর্যাদা পেয়েছে। কিন্তু আন্তর্জাতিক মঞ্চে কারও যদি ইংরেজি জ্ঞান ভালো না হয়, তাহলে? অনেক সময় মাতৃভাষায় কাজ চালানো যায়। অনেক সময় দ্বোভাষী থাকেন যোগাযোগ রক্ষা করার জন্য। কিন্তু ইংরেজি না জানলে বড় মঞ্চে অনেক সময়ই ক্রিকেটারদের সমস্যায় পড়তে হয়। আর সে জন্য অনেক সময় সেই ইংরেজি না জানা ক্রিকেটারকে সমালোচনার শিকারও হতে হয়েছে। যদিও এই ধরণের সমালোচনার কোনো ভিত্তি নেই। এবার সেই ঘটনারই পুনরাবৃত্তি ঘটল।

মেলবোর্নের রেডিও চ্যানেল ‘৩এডব্লিউ’ এর সাংবাদিক টনি তারদিও টুইট করেন, ‘অ্যাডিলেড ওভালে ফক্স স্পোর্টসকে পাকিস্তানের এক পেসারের দেওয়া সাক্ষাৎকার শুনলাম। একটা কথা নিশ্চিত করে বলতে পারি, ওর বলা একটা শব্দও আমি বুঝিনি।’ তারদিওকে এর পরই জবাব দিতে আসরে নেমে পড়েন সাবেক অজি তারকা ডিন জোনস। তিনি লিখেন, ‘ওরা অন্তত চেষ্টা করেছে। ওদের দ্বিতীয় ভাষা ইংরেজি। আমাদের ছেলেরা কিন্তু আরব আমিরশাহিতে গিয়ে সাক্ষাত্কার দেওয়ার সময় উর্দুতে কথা বলতে পারে না।’

ডিন জোনসের এই বক্তব্য ক্রিকেট সমর্থকদের বিপুল সমর্থন আদায় করে নেয়। ক্রিকেট ছাড়া অন্য অনেক ক্রীড়াক্ষেত্রেই অনেক তারকা খেলোয়াড় ইংরেজিতে কথা বলতে পারেন না। তারা সেই সময় কথা বলেন মাতৃভাষায়। ক্রিকেট ম্যাচের শেষে এমন দৃশ্য প্রায় সময়ই দেখা যায়। এই নিয়ে বহুবার বহু সঞ্চালক সমালোচনাও করেছেন। বিতর্ক হয়েছে। কিন্তু ডিন জোনসের মতো করে কেউ হয়তো মুখের উপর মোক্ষম জবাব দেননি। টনি তারদিও অবশ্য চুপ মেরে গেছেন। তিনি হয়তো বুঝতে পেরেছেন, ট্রল করার বিষয় নির্বাচনটা সঠিক হয়নি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com