শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০০ অপরাহ্ন

সংসদ ভবনের পাশে হবে সচিবালয়

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : সচিবালয় স্থানান্তরের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে গতকাল সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে সচিবালয়ের পাশে নতুন একটি ভবন নির্মাণের বিষয়ে আলোচনা উঠলে প্রধানমন্ত্রী তা নাকচ করে দেন। বৈঠকে নির্ধারিত আলোচনা শেষে খাদ্য ভবন ও মাউশি ভবনের মাঝে খাদ্য মন্ত্রণালয়ের জন্য একটি নতুন ভবন নির্মাণের বিষয় আলোচনায় উঠে আসে। এরই প্রেক্ষিতে নতুন স্থানে সচিবালয় স্থানান্তরের নির্দেশ আসে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী, সচিবালয়ের জন্য রাজধানীর শেরেবাংলানগরে স্থায়ী স্থাপনা তৈরি হবে। তিনি বলেছেন, বিখ্যাত স্থপতি লুই আই কানের নকশা অনুযায়ী সংসদ ভবনের পাশে সচিবালয় হবে। বর্তমান সচিবালয়ের আশপাশে কোনো মন্ত্রণালয়ের জন্য পৃথক ভবন নির্মাণের প্রয়োজন নেই।

বৈঠকে উপস্থিত একটি সূত্র জানায়, সচিবালয় স্থানান্তরের বিষয়ে প্রধানমন্ত্রী গুরুত্ব দিয়ে কথা বলেছেন। হয়তো খুব তাড়াহুড়া করে কিছু হবে না। তবে এ বিষয়ে উদ্যোগ নেওয়া যে প্রয়োজন তা প্রধানমন্ত্রীর তরফ থেকে বোঝানো হয়েছে। তিনি বলেন, সচিবালয়ের জন্য স্থায়ী পরিকল্পনা করে বিশাল উদ্যোগ নিতে হবে। তাই দ্রুতই সচিবালয় স্থানান্তর হয়ে যাবে, তা বলা যায় না। আর সচিবালয় স্থানান্তরের পর বর্তমান সচিবালয়ের অবকাঠামো সরকারের বিভিন্ন দপ্তরের জন্য বরাদ্দ দেওয়া হবে।

এদিকে বেশ আগে থেকেই আলোচনা ছিল যে সচিবালয় বর্তমান আবদুল গণি রোডে থাকছে না। বিষয়টি নিয়ে সরকারে ঊর্ধ্বতন মহলে বেশ কয়েকবার আলোচনাও হয়েছে। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে ২০১৫ সালে সচিবালয় স্থানান্তরে প্রায় আড়াই হাজার কোটি টাকার একটি প্রকল্প একনেক বৈঠকে উপস্থাপন করা হয়। তখন স্থপতি লুই আই কানের নকশার পূর্ণাঙ্গ কপি সরকারের সংগ্রহে না থাকায় প্রধানমন্ত্রী প্রকল্পটি ফেরত পাঠান। ২০১৬ সালের ডিসেম্বরে মূল নকশা বাংলাদেশে আনা হয়। কিন্তু ওই নকশাকে কেন্দ্র করে নতুন কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এখন প্রধানমন্ত্রী নির্দেশ দেওয়ায় প্রকল্পটি নিয়ে নতুন উদ্যোগ নেবে বলে গণপূর্ত মন্ত্রণালয় সূত্র জানায়।

সচিবালয়সংশ্লিষ্ট সূত্র মতে, দেশবিভাগের পর তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রাদেশিক সচিবালয়ের জন্য একটি স্কুলভবনকে সচিবালয় হিসেবে ব্যবহার শুরু হয়। স্বাধীনতার পর সচিবালয়ে মোট ১১টি ভবন হয়েছে। আরো দুটি বহুতল ভবন নির্মাণাধীন।

জানা গেছে, ১৯টি মন্ত্রণালয় ও বিভাগ নিয়ে যাত্রা শুরু করা বাংলাদেশ সরকারে বর্তমানে ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগ রয়েছে। এর মধ্যে ১৫টি মন্ত্রণালয় ও বিভাগের স্থান সচিবালয়ের চৌহদ্দির মধ্যে হয়নি স্থানাভাবের কারণে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335