মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৪:৩০ অপরাহ্ন

নোটিশঃ
Gtbnews24.com এর হেড অফিস স্থানান্তর করা হয়েছে। বতর্মান ঠিকানাঃ মাঝিড়া,শাজাহানপুর,বগুড়া।
সংবাদ শিরোনামঃ
ব্রাহ্মণবাড়িয়ার এম.পি মোকতাদির স্বপরিবারে করোনা আক্রান্ত দিনাজপুরে তাপমাত্রা ১১.৯ ডিগ্রি সেলসিয়াস দিনাজপুরে করোনায় আরও ৩৪ জন আক্রান্ত শ্রীপুরে বিএনপি’নেতাকে গঠনতন্ত্র ছাড়াই বহিষ্কারের দাবিতে সংবাদ সম্মেলন  শ্রীপুরে জমি দখলকে কেন্দ্র করে  পুলিশের ওপর হামলা  গ্রেফতার ২, পৃথক দুটি মামলা শ্রীপুরে জমি সংক্রান্ত বিরোধে বিধবা নারীকে গাছে বেঁধে নির্যাতন চলাচলের রাস্তা বন্ধ  বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব নয়টি সংগঠনের ৫০ আবৃত্তি শিল্পী অংশ নিবে  ব্রাহ্মণবাড়িয়ার ৪৫ ভাগ মানুষ টিকা নিয়েছেন নবজাতকের চিকিৎসায় ব্রাহ্মণবাড়িয়া হাসপাতালে নতুন সেবা ট্রাকচাপায় রিকশাচালকের মৃত্যু

আমেরিকাকে হটিয়ে পরাশক্তি হতে চায় চীন: সিআইএ

জিটিবি নিউজঃবিশ্বব্যাপী প্রভাব বাড়াতে চাইছে চীন। মূল লক্ষ্য পরাশক্তি হিসেবে বিশ্বকে নেতৃত্ব দেওয়া। আর এটা করতে আমেরিকাকে সরিয়ে সেই জায়গা দখল করতে চাইছে চীন।

আমেরিকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) কর্মকর্তা মাইকেল কলিনস এমনটাই মন্তব্য করেছেন। ২০ জুলাই আসপেন নিরাপত্তা ফোরামে দেওয়া বক্তব্যে এসব কথা বলেন তিনি।

আমেরিকার কলোরাডোয় ১৮-২১ জুলাই বসেছিল আসপেন নিরাপত্তা ফোরাম। এতে ‘চীনের উত্থান’ শীর্ষক এক সেশনে বক্তব্য দেন সিআইএর পূর্ব এশিয়া মিশনের সহকারী পরিচালক মাইকেল কলিনস। এতে চীনের প্রেসিডেন্ট শি চিন পিংয়ের নেতৃত্বে চীন-আমেরিকার সঙ্গে ‘স্নায়ু যুদ্ধে’ অবতীর্ণ হতে চাইছে বলে মন্তব্য করেন তিনি।

ফোরামে কলিনস বলেন, ‘তারা যা করছে, আর প্রেসিডেন্ট শি যা বলছেন, তাতে আমি বলব আমাদের সঙ্গে মূলগতভাবে স্নায়ু যুদ্ধে অবতীর্ণ হতে চাইছে। এই স্নায়ু যুদ্ধ আগের স্নায়ু যুদ্ধের মতো নয়। এটি বাস্তবিকই স্নায়ু যুদ্ধ। একটি দেশ বৈধ-অবৈধ সব পন্থায় ক্ষমতার অপব্যবহার করছে। লাভের জন্য সরকারি-বেসরকারি, অর্থনৈতিক ও সামরিক শক্তির ব্যবহার করছে শুধু প্রতিপক্ষের ভিত টলিয়ে দিতে, সরাসরি কোনো সংঘাতে অবতীর্ণ হওয়া ছাড়াই। চীনারা কোনো সংঘাত চায় না।’ কিন্তু দিন শেষে যখন কোনো স্বার্থ বা নীতি সম্পর্কিত বিষয় আসে, তারা চায় প্রতিটি দেশ আমেরিকা নয়, শুধু চীনের পাশেই থাকুক। চীনারা (বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে) আমেরিকার সঙ্গে ক্রমাগত সংঘাত তৈরি করছে। আর আমরা একে পদ্ধতিগত সংঘাত হিসেবে বিবেচনা করে চুপ করে আছি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com