মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৬:০০ অপরাহ্ন

নোটিশঃ
Gtbnews24.com এর হেড অফিস স্থানান্তর করা হয়েছে। বতর্মান ঠিকানাঃ মাঝিড়া,শাজাহানপুর,বগুড়া।
সংবাদ শিরোনামঃ
দিনাজপুরে করোনায় একজনের মৃত্যু পার্বতীপুরে রেলের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান এবং জরিমানা ব্রাহ্মণবাড়িয়ার এম.পি মোকতাদির স্বপরিবারে করোনা আক্রান্ত দিনাজপুরে তাপমাত্রা ১১.৯ ডিগ্রি সেলসিয়াস দিনাজপুরে করোনায় আরও ৩৪ জন আক্রান্ত শ্রীপুরে বিএনপি’নেতাকে গঠনতন্ত্র ছাড়াই বহিষ্কারের দাবিতে সংবাদ সম্মেলন  শ্রীপুরে জমি দখলকে কেন্দ্র করে  পুলিশের ওপর হামলা  গ্রেফতার ২, পৃথক দুটি মামলা শ্রীপুরে জমি সংক্রান্ত বিরোধে বিধবা নারীকে গাছে বেঁধে নির্যাতন চলাচলের রাস্তা বন্ধ  বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব নয়টি সংগঠনের ৫০ আবৃত্তি শিল্পী অংশ নিবে  ব্রাহ্মণবাড়িয়ার ৪৫ ভাগ মানুষ টিকা নিয়েছেন

গণবিয়ের আয়োজন, অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে মোট ১০৫ জনের বিয়ে

জিটিবি নিউজডেস্কঃ এক অচেনা উপত্যকা। প্রতিদিনের গুলি শব্দে অভ্যস্ত উপত্যকাবাসী রোববারটা (১৫জুলাই) ছিল বেশ রঙিন। জম্মু-কাশ্মীরে এই প্রথম গণবিয়ের আয়োজন, অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে মোট ১০৫ জনের বিয়ে হল শ্রীনগরে।

শ্রীনগরের অমর সিং ক্লাবে হয়ে গেল গণ বিয়ে। জাফির কাউন্সিলের উদ্যোগে সম্পন্ন হল ১০৫ জনের বিয়ে। পার্টির জেনারেল সেক্রেটারি রাসোল চাকান জানাচ্ছেন, কাশ্মীরে এখনও পর্যন্ত সবচেয়ে বড় সামাজিক কার্যকলাপ এই গণবিয়ে, যা নতুন দিক বপন করল।

২০১৫ সাল থেকে গণবিয়ের প্রস্তুতি শুরু হয়। ২০১৬ সালে নাম নথিভুক্ত হয়। ২০১৭ সালে ৭০ জনের নাম নথিভুক্ত হয়, চলতি বছরে সবমিলিয়ে ১০৫ জনের নাম গণবিয়ের জন্য নথিভুক্ত হয়। ১০৫ জনের বেশিরভাগই সীমান্তবর্তী গ্রামগলি থেকে এসেছেন। উরি, সাম্বাল, পাট্টন,বদগাম, বারামুল্লার মত স্পর্শকাতক জায়গা থেকে যুগলরা এসেছেন।

নাম নথিভুক্ত করার পর, তালিকাভুক্তদের খোঁজখবর নিয়ে গণবিয়ের আয়োজন করা হয়েছে। বিরাট এই সামাজিক কাজে এগিয়ে এসেছে বেশ কয়েকটি সমাজসেবী সংগঠন। দরিদ্র সীমার নীচে থাকা ১০৫ জনকেই আর্থিক সাহায্য করবে সংগঠনগুলি। বিপিএল তালিকাভুক্তদের সমস্ত কাগজপত্র পেশ করেথে ১০৫ জনই বলে জানাচ্ছেন জাফরি কাউন্সিলের জেবারেল সেক্রেটারি।

নতুন জীবন শুরুর জন্য ১০৫ দম্পতিকে একগাদা উপহার দেওয়া হয়েছে। প্রয়োজনীয় ৪১ রকমের উপহার দিচ্ছে জাফরি কাউন্সিল। পশাপাশি দেওয়া হচ্ছে নগদ ও প্রয়োজনীয় খাদ্য সামগ্রী। সেনা অভিযান, সেনা-জঙ্গি লড়াইয়ের মাঝে কাশ্মীরের এক অন্য দিক এই গণবিয়ে। প্রতি বছরই গণবিয়ের আয়োজন করা হবে বলে জানাচ্ছেন জাফরি কাউন্সিল। সীমান্তবর্তী গ্রামগুলিতে অনুন্নয়ন চোখে পড়ার মতই।

ভারতীয়ে সেনার সদর্থক উদ্যোগে কিছুটা উন্নয়ন হোলেও, গরিব মানুষদের সংকট সেই তিমিরেই। এই পরিস্থিতিতে গণ বিবাহের উদ্যোগ উপত্যকায় নজির সৃষ্টি করেছে বলে মনে করা হচ্ছে।

সেনা-জঙ্গি লড়াইয়ের জেরে বেশিরভাগ সময়ই স্তব্ধ থাকে উপত্যকা। দোকানপাট,স্কুল কলেজ বন্ধ থাকায় জনজীবন প্রায়ে থেমে যায়। সেই বিধ্বস্ত পরিস্থিতির মধ্যে এই গণবিবাহ মানবিকতার নজির বলে জানাচ্ছে জাফরি কাউন্সিল

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com