শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন

এমপিওভুক্তির দাবিতে তৃতীয় দিনের মতো আমরণ অনশন পালন করছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা

জিটিবি নিউজ ডেস্কঃ  এমপিওভুক্তির দাবিতে তৃতীয় দিনের মতো আমরণ অনশন পালন করছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। বুধবার (২৭জুন) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের অপরপাশে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে এ অনশন কর্মসূচি পালন করছেন তারা।

আন্দোলনরত শিক্ষকরা জানান, দেশের বিভিন্ন জেলার নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পাঠদান কার্যক্রম বন্ধ রাখাসহ তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বেন না, এজন্য শপথ গ্রহণ করেছেন তারা।

এসময় শিক্ষকরা তাদের বক্তব্যে বলেন, গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতিতে আমরা এমপিওভুক্তির দাবিতে রাজপথের আন্দোলন স্থগিত করেছিলাম। এরপরও আমরা বিভিন্ন কর্মসূচিতে আটকের শিকার হয়েছি।

গত ১৬ দিন ধরে বিভিন্ন রকম কর্মসূচির ২৫ জুন থেকে আমরা বাধ্য হয়ে এ কর্মসূচি পালন করা শুরু করেছি। আমরা অনশনরত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা গত ২০ থেকে ২৫ বছর আগে সরকারি বিধি অনুযায়ী প্রতিষ্ঠানে নিয়োগপ্রাপ্ত হয়ে শিক্ষকতা করে আসছি। কিন্তু শিক্ষকরা সরকারের সিদ্ধান্তহীনতার কারণে এক টাকাও বেতন পান না।

তারা বলেন, ৭ জুন জাতীয় সংসদে ২০১৮-১৯ বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রীও তার বক্তব্যে শিক্ষকদের গভীর অন্ধকারে তলিয়ে যাওয়ার কথা বলেছেন। কিন্তু শিক্ষামন্ত্রী প্রহসনের এমপিও নীতিমালা করে শিক্ষকদের রাজপথে ঠেলে দিয়েছেন। এমপিওভুক্তির বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ করেছেন। তাহলে আমরা যারা আগে নিয়োগপ্রাপ্ত হয়েছি তারা কী করবো?

দেশের প্রায় ৮০ হাজার শিক্ষকের জীবনযাত্রার মান অত্যন্ত করুণ ও অবজ্ঞার। এ অবস্থায় আমরা নিজেদের পরিবারে বোঝা হয়ে দাঁড়িয়েছি। যা আমাদের পাঠদানের দায়িত্ব থেকে বিরত রাখছে। এ কারণে গত ২৩ জুন থেকে দেশের নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান কর্মসূচি বন্ধ আছে।

আন্দোলনরত শিক্ষকরা আরো জানান, এই আন্দোলন কর্মসুচি পালন করতে গিয়ে আমাদের ৩৩ জন শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে তিনজন ঢাকা মেডিক্যাল কলেজের ৭০২ নম্বর ওয়ার্ডের ফ্লোরে চিকিৎসাধীন। সেখানে ১২ জন শিক্ষক স্যালাইনরত অবস্থায় আছেন। এ পর্যন্ত সরকারের পক্ষ থেকে আমাদের সঙ্গে কেউ যোগাযোগ ও কোনো ধরনের আশ্বাসও দেয়নি।

এদিকে এমপিওভুক্তির দাবিতে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দিলে শিক্ষক-কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন।

এরপর সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হয় আসন্ন অর্থবছরে নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেন, সেখানে তিনি নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্টভাবে কিছু বলা হয়নি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335