শুক্রবার, ২৪ মে ২০২৪, ০২:০৮ অপরাহ্ন

পরিবর্তন করা হচ্ছে দেশের পাঁচ জেলার নামের বানান

জিটিবি নিউজ ডেস্ক:   দেশের ৫ জেলার ইংরেজি নামের বানান পরিবর্তন করা হচ্ছে। বাংলা নামের সঙ্গে সামঞ্জস্য আনতে এ উদ্যোগ নিয়েছে সরকার। জেলাগুলো হচ্ছে চট্টগ্রাম,বরিশাল, কুমিল্লা, যশোর ও বগুড়া।

প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় আগামী সোমবার এ সংক্রান্ত প্রস্তাব উপস্থাপন করা হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সভা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করবেন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য নিশ্চিত করে জানান, পাঁচটি জেলার নামের ইংরেজি বানানে কিছুটা অসঙ্গতি আছে। এটা দূর করতে নিকার সভায় একটি প্রস্তাব উঠছে।

নিকার সভায় নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানাসহ প্রশাসনিক ইউনিট গঠনের সিদ্ধান্ত নেয়া হয়ে থাকে। প্রধানমন্ত্রী এই কমিটির আহ্বায়ক। বর্তমানে চট্টগ্রামের ইংরেজি বানান ‘Chittagong’, কুমিল্লার বানান ‘Comilla’, বরিশাল বানান ‘Barisal’, যশোরের বানান ‘Jessore’ ও বগুড়ার বানান ‘Bogra’।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, Chittagong এর পরিবর্তে ‘Chattagram’, Comilla এর পরিবর্তে ‘Kumilla’, Barisal এর পরিবর্তে ‘Barishal’, Jessore এর পরিবর্তে ‘Jashore’ এবং Bogra এর পরিবর্তে ‘Bogura’ করার প্রস্তাব করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335