রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ১১:৩৯ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

কুরআনে সুন্দর মৃত্যুর কথা

অনলাইন ডেস্ক : সবাইকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে একদিন। তাই সবারই প্রত্যাশা তার মৃত্যুটা যেনো সুন্দর হয়, সুন্দর একটি দিনে হয়। রাসুল সা. বলেছেন:- আল্লাহ যদি কোন বান্দার কল্যাণ চান তখন তাকে (ভাল) কাজে লাগান। সাহাবায়ে কেরাম জানতে চাইলেন, কিভাবে আল্লাহ বান্দাকে (ভাল) কাজে লাগান? তিনি বলেন : মৃত্যুর পূর্বে তাকে ভাল কাজ করার তাওফিক দেন। (মুসনাদে আহমাদ-১১৬২৫, তিরমিযি-২১৪২)

আল্লাহ তায়ালা যদি কোন বান্দার কল্যাণ চান তখন সে বান্দাকে ‘আসাল’ করেন। সাহাবায়ে কেরাম বলেন: আসাল কি? তিনি বলেন, আল্লাহ তায়ালা বান্দাকে বিশেষ একটি ভাল কাজ করার তাওফিক দেন এবং এই আমলের উপর তার মৃত্যু ঘটান। (মুসনাদে আহমাদ-১৭৩৩০)

আল্লাহ তায়ালা বলেন, নিশ্চয়ই যারা বলে, আমাদের পালনকর্তা আল্লাহ, অতঃপর তাতেই অবিচল থাকে, তাদের কাছে ফেরেশতা অবতীর্ণ হয় এবং বলে, তোমরা ভয় পেও না, চিন্তিত হইও না এবং তোমরা প্রতিশ্রুত জান্নাতের সুসংবাদ গ্রহণ কর। (সূরা ফুসসিলাত-৩০)
ভাল মৃত্যুর কিছু আলামত রয়েছে। আলেমগণ কুরআন-হাদিস খুঁজে এই আলামতগুলো বের করার চেষ্টা করেছেন। এই আলামতগুলোর মধ্যে রয়েছে, মৃত্যুর সময় ‘কালেমা’ পাঠ করতে পারা। নবী সা. বলেন যে ব্যক্তির সর্বশেষ কথা হবে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ তিনি জান্নাতে প্রবেশ করবেন। (আবু দাউদ-৩১১৬)

মৃত্যুর সময় কপালে ঘাম বের হওয়া। বুরাইদা বিন হাছিব (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন : আমি রাসুল সা. বলতে শুনেছি তিনি বলেন : মুমিন কপালের ঘাম নিয়ে মৃত্যুবরণ করে। (মুসনাদে আহমাদ-২২৫১৩,তিরমিযি-৯৮০)

জুমার রাতে বা দিনে মৃত্যুবরণ করা। যে ব্যক্তি জুমার দিনে বা রাতে মৃত্যুবরণ করেন আল্লাহ তাকে কবরের আযাব থেকে নাজাত দেন। (মুসনাদে আহমাদ-৬৫৪৬,তিরমিযি-১০৭৪)
আল্লাহর রাস্তায় যুদ্ধরত অবস্থায় মৃত্যুবরণ করা। আর যারা আল্লাহর রাহে নিহত হয়, তাদেরকে তুমি কখনো মৃত মনে করো না। বরং তারা নিজেদের পালনকর্তার নিকট জীবিত ও জীবিকাপ্রাপ্ত। (সূরা আল ইমরান-১৬৯)

৫ ধরনের মৃত্যু শাহাদাত হিসেবে গণ্য। প্লেগ রোগে মৃত্যু, পেটের পীড়ায় মৃত্যু, পানিতে ডুবে মৃত্যু, কোন কিছু ধ্বসে পড়ে মৃত্যু এবং আল্লাহর রাস্তায় শহিদ হওয়া। (বুখারি-২৮২৯,মুসলিম-১৯১৫)

যে ব্যক্তি তার সম্পদ রক্ষা করতে গিয়ে, ধর্ম (ইসলাম) রক্ষা করতে গিয়ে ও তার জীবন রক্ষা করতে গিয়ে মারা যায় সে শহিদ। (তিরমিযি-১৪২১,বুখারি-২৪৮০) আল্লাহ তায়ালা তার ইবাদতের মাধ্যমে ভালো মৃত্যু আর মৃত্যুর পর অনন্তকালের সুখময় জান্নাত দান করুন। সম্পাদনা : মোহাম্মদ রকিব হোসেন

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com