শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:২০ অপরাহ্ন

তাপপ্রবাহ অব্যাহত থাকবে, বৃষ্টি হতে পারে ৩ বিভাগে

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহ আরও চার-পাঁচদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। একই সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় দেশের তিন বিভাগে হালকা বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

আপাতত বিস্তৃত পরিসরে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই, তাই গরমের কষ্ট থেকে সহসাই মুক্তি মিলছে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনাজপুরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা যাই হোক বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় শরীরে ঘামের কারণে অস্বস্তিবোধ হচ্ছে। তাই গরমে ভোগান্তি চরম আকার ধারণ করেছে।

কিছু কিছু স্থানে সীমিত পরিসরে হালকা বৃষ্টি হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ফেনীতে ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া চট্টগ্রামে ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রাঙ্গামাটি, কুমিল্লা ও সিলেটে সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

নীলফামারী ও দিনাজপুর জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রংপুর বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগ এবং ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।

মনোয়ার হোসেন আরও বলেন, আগামী তিনদিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335