শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন

গাইবান্ধার গোবিন্দগঞ্জের কাঁটাবাড়ি সঞ্চয় ও ঋণদান  সমবায় সমিতি লিঃ অনুদান ও ঋণ বিতরণ

গোবিন্দগঞ্জ প্রতিনিধিঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জের কাঁটাবাড়ি সঞ্চয় ও ঋণদান সমবায় লিমিটেড আর্থসামাজিক ভাবে সাধারণ মানুষের স্বাবিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে বলে সুবিধাভোগী মহল মনে করে বলে জানিয়েছেন।
গত ২২ মে ২২২৩ ইং সরে জমিনে উপজেলার কাঁটাবাড়ি সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড। রেজি নং -৩১ সংশোধিত রেজি নং ৬/১৭ বাগদা বাজার গোবিন্দগঞ্জ, গাইবান্ধায় গিয়ে পরিচালক মোঃ আওরঙ্গজেব জানিয়েছেন, আমার হেড অফিস বাগদা বাজার কাঁটা-বাড়িতে। একজন ম্যানেজার সহকর্মীর সংখ্যা ৩০ জন।
উক্ত সমিতির সদস্য সংখ্যা ৮/ ৯ হাজার । ২০২১ সাল থেকে ১০ টি বিতরণ কেন্দ্রের মাধ্যমে সদস্যগনের মধ্যে অনুদান প্রদান করা হচ্ছে। প্রতি গ্রামে ১২/২০ জন সদস্য নিয়ে একটি দল গঠন করা হয়। এবং প্রতি সদস্য গনের নিকট হতে সপ্তাহে জনপ্রতি ৫০ টাকা সঞ্চয় আদায় করা হয়।
একমাস পর থেকে ওই দলের বা  সমিতির সদস্যগণের মাঝে বিনামূল্যে হাঁস মুরগি বিতরণ করা হয়। এরপর পর্যায়ক্রমে ছাগল ও বকন গরু প্রদান করা হয়। বিতরণের পর এক বছর বাদে সমিতিকে গরু ও ছাগলের একটি করে বাচ্চা পরিণত বয়স হলে প্রদান করতে হবে। এরপর গরু ও ছাগলের মালিক হবে সুবিধাভোগীরা।
এদিকে সদস্য গণের সঞ্চয়কৃত অর্থ পাঁচ বছর পর পর জমানো টাকার লভ্য অংশসহ সদস্যগণকে ফেরত প্রদান করা হয়। সমিতির ম্যানেজার মোহাম্মদ ফজলুল করিম জানান, সদস্য গনের মাঝে ২০২১ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত ছাগল বিতরণ করা হয়েছে ৪৫০০ টি, গাভী ১৫০ টি,হাঁস ও মুরগী ফ্রী বিতরণ করা হয়েছে ৪৫০০ টি।
পরিচালক মোহাম্মদ আওরঙ্গজেব জানান, সমিতির সদস্যগনের আর্থ সামাজিক ভাবে প্রতিষ্ঠিত হওয়ার জন্য গরু, ছাগল, হাঁস -মুরগী বিতরের পাশাপাশি ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয় অল্প লাভে, প্রতি সদস্যকে ১০ হাজার/৩০ হাজার টাকা পর্যন্ত, বর্তমানে সদস্যগণ কর্তৃক সমিতিতে ১ লাখ ২০ হাজার টাকা সঞ্চয় বাবদ জমানো হয়েছে।
সমিতির পরিচালক মোঃ আওরঙ্গজেব ও ম্যানেজার মোহাম্মদ ফজলুল করিম এ প্রতিনিধিকে জানান,সমিতির দশটি বিতরণ কেন্দ্র থেকে ২০২১ সাল বর্তমান সময় পর্যন্ত ৮/৯ হাজার সদস্য গণের মাঝে গরু, ছাগল, হাঁস মুরগি সহ ক্ষুদ্র ঋণ বাবদ সর্বমোট ১ কোটি ৩১ লাখ ২৫ হাজার টাকা প্রদান করা হয়েছে। এতে করে সমিতির সদস্যগণ আর্থ সামাজিকভাবে প্রতিষ্ঠিত হয়ে সমাজে  অগ্রণী ভূমিকা রাখবে বলে তেনারা মতামত ব্যক্ত করেছেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335