শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৪৬ অপরাহ্ন

শিক্ষার্থীদের নীতি-আদর্শচ্যুত না হওয়ার পরামর্শ রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক: শিক্ষার্থীদের নীতি ও আদর্শ থেকে বিচ্যুত না হওয়ার পরামর্শ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ছাত্র-ছাত্রীদের উপদেশ দিয়ে তিনি বলেছেন, নিয়মিত পড়াশোনা করবে, নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলবে। নীতি ও আদর্শ থেকে কখনো বিচ্যুত হওয়া যাবে না।

মঙ্গলবার (১৫ মার্চ) বঙ্গভবনের কেবিনেট হলে এসএসসি ও সমমান পরীক্ষা-২০২২ এর কৃতি শিক্ষার্থীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ আহ্বান জানান।

রাজধানীর বিভিন্ন কলেজের ৪৫ জন কৃতি ছাত্রছাত্রীকে প্রথমবারের মতো এবার বঙ্গভবনে আমন্ত্রণ জানানো হয়। তাদের অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি বলেন, তোমাদের ভালোভাবে পড়াশোনা করতে হবে। যা-ই করো না কেন, ভালো করে করতে হবে এবং দেশকে এগিয়ে নিতে হবে। দেশকে ভালবাসতে হবে। দেশের শিল্প-সংস্কৃতিকে ভালোবাসতে হবে। সত্যিকারের ইতিহাস জানতে মুক্তিযুদ্ধ নিয়ে পড়াশোনা করতে হবে।

রাষ্ট্রপতি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং বঙ্গবন্ধুর সঙ্গে তার পরিচয় ও সম্পর্কের বিষয়ে তুলে ধরেন।

আবদুল হামিদ দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানার প্রতি শিক্ষার্থীদের আগ্রহকে সাধুবাদ জানিয়ে বলেন, তোমরা মুক্তিযুদ্ধের ওপর ও যুদ্ধের রণকৌশলের ওপর বিভিন্ন রকম বই আছে, সেগুলো পড়বে- তাহলে বিস্তারিত জানতে পারবে।

দেশের স্বাধীনতার সংগ্রামীদের ও বঙ্গবন্ধুর অবদানকে শ্রদ্ধাভরে স্মরণ করে রাষ্ট্রপতি বলেন, দেশের জন্য যারা জীবন দিয়েছেন তারা কিন্তু আজ আর নেই। অথচ আমরা এর ফল ভোগ করছি। তাদের অবশ্যই স্মরণ রাখতে হবে।

বঙ্গভবনে সুদীর্ঘ ১০ বছরের অভিজ্ঞতা নিয়ে রাষ্ট্রপতিকে তার অনুভূতি প্রকাশ করার জন্য এক শিক্ষার্থীর অনুরোধের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতি বলেন, এটা আমার জন্য একটা জেলখানা। কেননা আমার কোনো কিছুই স্বাধীনভাবে বলার বা করার কোনো সুযোগ নেই।

কারিগরি শিক্ষা নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার কারিগরি শিক্ষাকে বেশ গুরুত্ব দিচ্ছে। সংশ্লিষ্ট সবাইকে কারিগরি শিক্ষাকে আরও বেশি গুরুত্ব দেয়ার তাগিদ দেন তিনি।

বাংলাদেশের মহাকাশ কেন্দ্র স্থাপনের কোনো স্বপ্ন বা পরিকল্পনা আছে কি না, এমন প্রশ্নে রাষ্ট্রপ্রধান বলেন, আমেরিকা স্বাধীন হয়েছে ৩০০ বছরের বেশি, আর আমাদের দেশ স্বাধীন হয়েছে মাত্র ক’বছর। আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে শূন্য থেকে শুরু করেছি, তোমাদের আরও বেশি স্বপ্ন দেখতে হবে। যেখানে রেখে গেলাম, সেখান থেকে তোমরা শুরু করবে, এটাই আমার প্রত্যাশা।

মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, রাষ্ট্রপতির সচিব সম্পদ বডুয়া, সামরিক সচিব মেজর জেনারেল সালাহ উদ্দিন ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান এবং কৃতি শিক্ষার্থীদের মধ্যে মাহবুবুর রহমান ও নাজিবা জাকিয়া হোসেন রোদেলা প্রমুখ বক্তব্য রাখেন। এসময় রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন, সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান এবং ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335