শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন

ময়মনসিংহের ১৩ উপজেলার অবকাঠামো উন্নয়নে ব্যয় হবে হাজার কোটি

নিজস্ব প্রতিবেদক: ময়মনসিংহ জেলার ১৩টি উপজেলায় বিদ্যমান কাঁচা সড়কের মধ্যে ৮৫ দশমিক ৩৬ শতাংশ উপজেলা, ইউনিয়ন, গ্রাম সড়ক ও অন্যান্য অবকাঠামো উন্নয়নের মাধ্যমে কৃষি-অকৃষি অর্থনীতির সঞ্চালন করা হবে। আর এ জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পে ব্যয় করা হবে হাজার কোটি টাকা।

জানুয়ারি ২০২৩ থেকে ডিসেম্বর ২০২৬ মেয়াদে ময়মনসিংহ জেলা সদর, ধোবাউড়া, হালুয়াঘাট, ফুলপুর, তারাকান্দা, গৌরীপুর, মুক্তাগাছা, ফুলবাড়ীয়া, ত্রিশাল, ঈশ্বরগঞ্জ, নান্দাইল, গফরগাঁও ও ভালুকা উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের উদ্দেশ্য:
গ্রামীণ জনগণের জন্য গ্রাম, বাজার, স্বাস্থ্যকেন্দ্র, শিক্ষা-প্রতিষ্ঠান ও অন্যান্য সেবাদানকারী প্রতিষ্ঠানে যাতায়াত সুবিধা বাড়ানোর মাধ্যমে জীবনযাত্রার মানোন্নয়ন করা হবে। শহরের সুবিধা গ্রাম পর্যন্ত সম্প্রসারণ এবং স্বল্প ও দীর্ঘমেয়াদি কর্মসংস্থান সৃষ্টি হবে।

প্রধান কার্যক্রম:
প্রকল্পের আওতায় ৬৫৩ দশমিক ৫৯ কিলোমিটার সড়ক উন্নয়ন, ১ দশমিক ৫০ কিলোমিটার সড়ক উন্নয়ন, ২৭ দশমিক ৯৪ কিলোমিটার সড়ক পুনর্বাসন এবং ১২১ মিটার সেতু নির্মাণ।

পরিকল্পনা কমিশন জানায়, পরিকল্পনা অনুযায়ী গ্রামীণ সড়ককে দুর্যোগ সহনীয় দুই লেন সড়কে উন্নীতকরণ, গ্রামীণ সড়ক উন্নয়ন, সেতু নির্মাণ/পুনর্বাসন, ইউনিয়ন সড়কের ইন্টারসেকশন নিরাপদকরণ, গ্রোথ সেন্টার উন্নয়ন, বাজার উন্নয়ন করা হবে।

পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিত কর্মকার বলেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে ময়মনসিংহয়ের সব উপজেলার সড়ক উন্নয়ন করা হবে। ফলে নিরবচ্ছিন্ন সড়ক নেটওয়ার্ক স্থাপিত হবে। প্রকল্প এলাকায় কৃষি ও অকৃষি পণ্যের পরিবহন ব্যয় কমবে এবং স্বল্প ও দীর্ঘমেয়াদি কর্মসংস্থান সৃষ্টি হবে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335