বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:২৬ অপরাহ্ন

মুরগি পেয়ে খুশি রাজবাড়ীর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা

নিজস্ব প্রতিবেদক: রাজবাড়ীতে আশ্রয়ণ প্রকল্পে জমি ও ঘর পাওয়া অসহায় উপকারভোগী পরিবারকে স্বাবলম্বী করতে পাইলট প্রকল্প গ্রহণ করেছে রাজবাড়ী সদর উপজেলা প্রশাসন। প্রথমপর্যায়ে সদর উপজেলার বসন্তপুরের মহারাজপুর আশ্রয়ণ কেন্দ্রের ৩০টি পরিবারকে এ প্রকল্পের আওতায় আনা হয়েছে।

এসব পরিবারকে প্রশিক্ষণের পাশাপাশি বিনামূল্যে আটটি করে মুরগি, মুরগির ঘর, খাবার এবং প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বাড়ির আশপাশের পতিত জমিতে চাষাবাদের জন্য উচ্চ ফলনশীল বীজ ও সার দেওয়া হয়েছে। মুরগি এবং শাকসবজির বীজ ও সার পেয়ে খুশি উপকারভোগীরা।

এদিকে, উপজেলা প্রাণিসম্পদ ও কৃষি অফিসের মাধ্যমে হাঁস-মুরগি পালন ও শাকসবজি চাষের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে আশ্রয়ণ প্রকল্পে।বাড়ির পাশে যেন কোনো পতিত জমি না থাকে প্রধানমন্ত্রীর সে নির্দেশনাকে গুরুত্ব দিয়ে অর্থনৈতিকভাবে সক্ষম করতে আশ্রয়ণের উপকারভোগীদের এসব সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। যা তাদের অর্থনৈতিকভাবে সক্ষম করবে এবং জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে।

রাজবাড়ী সদর উপজেলায় এখন পর্যন্ত ৫৪০ জন উপকারভোগীকে পুনর্বাসন করা হয়েছে। উপকারভোগী রহিমা, ফুলজান, আসলাম, মোমেনা, ছকিনা, নাজমিন ও আল আমিন শেখ জানান, তাদের জমি ও ঘর কিছুই ছিল না। অন্যের বাড়িতে বা অন্যের জায়গায় থাকতেন। সরকার থেকে জমি ও ঘর পেয়ে স্বামী-সন্তান নিয়ে ভালো আছেন। এখন আবার সংসারের উন্নতির জন্য মুরগি, মুরগির খাবার, ঘরসহ অনেক কিছু দেওয়া হয়েছে। এসব লালনপালন ও পরিচর্যার জন্য তাদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। এসব পেয়ে তারা অনেক খুশি।

রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মার্জিয়া সুলতানা বলেন, সদরে ৫৪০টি ভূমি ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। উপজেলা প্রশাসন ছোট ছোট কিছু প্রকল্পের মাধ্যমে উপকারভোগীদের অর্থনৈতিক ও জীবনমান উন্নয়নে পাইলট প্রকল্পের মাধ্যমে বসন্তপুরের মহারাজপুর আশ্রয়ণের ৩০টি উপকারভোগী পরিবারকে প্রশিক্ষণ শেষে হাঁস-মুরিগ ও প্রধানমন্ত্রীর নির্দেশনাকে গুরুত্ব দিয়ে পতিত জমিতে চাষাবাদের জন্য উচ্চফলনশীল শাকসবজির বীজ ও সার দেওয়া হয়েছে। যার মাধ্যমে তারা অর্থনৈতিক সক্ষমতা অর্জন করবে এবং পর্যায়ক্রমে প্রতিটি আশ্রয়ণকেন্দ্রে এরকম প্রকল্প নেওয়া হবে।

রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, মুজিববর্ষে কেউ ভূমি বা গৃহহীন থাকবে না। সেই লক্ষ্যেই জেলা প্রশাসন কাজ করছে। এই আশ্রয়ণে ৩০ জনকে পুর্নবাসন করার পর এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বাবলম্বী করার চেষ্টা করা হচ্ছে। পর্যায়ক্রমে প্রতিটি আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের স্বাবলম্বী করা হবে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335