শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

বিএনপি নেতা জামাল হত্যা: কাশেম চেয়ারম্যানের জামিন মেলেনি

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের আলোচিত বিএনপি নেতা জামাল উদ্দিন চৌধুরীকে অপহরণের পর হত্যা মামলার আসামি আবুল কাশেম চৌধুরী ওরফে কাশেম চেয়ারম্যানকে জামিন দেননি আদালত। রোববার (২৬ ফেব্রুয়ারি) চট্টগ্রামের পঞ্চম অতিরিক্ত মহানগর দায়রা জজ নারগিস আক্তারের আদালতে জামিন আবেদন করলে আদালত তা নামঞ্জুর করেন। একই দিনে আদালত এই মামলায় চারজনের সাক্ষ্যগ্রহণ করেছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের বেঞ্চ সহকারী ফরিদ আহমেদ ।

গত ৩ জানুয়ারি চট্টগ্রাম মহানগর পঞ্চম অতিরিক্ত দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন কাশেম চেয়ারম্যান। বিচারক তার জামিন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন। ঘটনার পর থেকে প্রায় ১৯ বছর বিদেশে পলাতক ছিলেন তিনি।

২০০৩ সালের ২৪ জুলাই রাতে চট্টগ্রান নগরীর চকবাজার থেকে বাসায় ফেরার পথে অপহৃত হন জামাল উদ্দিন। ওই সময় তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সহ-সভাপতি ছিলেন। সংসদ নির্বাচনে আনোয়ারা থেকে বিএনপির মনোনয়নপ্রত্যাশী ছিলেন জামাল উদ্দিন। এই মনোনয়ন ঠেকাতে ও কোটি টাকা মুক্তিপণ আদায়ের জন্য তাকে অপহরণ করা হয়েছিল বলে তখন পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়। টাকা পেতে দেরি হওয়ায় খুন করা হয় তাকে। অপহরণের প্রায় দুই বছর পর জামাল উদ্দিনের পরিবারের করা মামলা নিয়ে ঘটনার অন্যতম হোতা শহীদকে গ্রেফতার করে পুলিশ। পরে তার স্বীকারোক্তি মোতাবেক ২০০৫ সালের ২৪ আগস্ট চট্টগ্রাম জেলার ফটিকছড়ির কাঞ্চননগর পাহাড়ি এলাকা থেকে জামাল উদ্দিনের কঙ্কাল উদ্ধার করে র্যাব।

ওই মামলায় ২০১৪ সালে গ্রেফতার হওয়া আসামি সুলতান ড্রাইভারের স্বীকারোক্তিতে উঠে আসে কাশেম চেয়ারম্যানের নাম। তার স্বীকারোক্তি মোতাবেক জামাল উদ্দিনকে কাঞ্চননগরের গহিন পাহাড়ে নিয়ে যায় সুলতান। পাহাড়ে নিয়ে গিয়েই কাশেম চেয়ারম্যানের নির্দেশে জামাল উদ্দিনকে গুলি করে হত্যা করা হয়। গুলি করে হত্যার আগ পর্যন্ত কালা মাহবুব, লম্বা মাহবুব ও টেংরা ওসমান জামাল উদ্দিনের সঙ্গে ছিলেন।

পরবর্তী সময়ে ওই মামলায় ১৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয় সিআইডি। বর্তমানে মামলার ১৪ আসামির মধ্যে মো. আলমগীর ও কাশেম চেয়ারম্যান কারাগারে আছেন। জামিনে আছেন ছয়জন। বাকিরা পলাতক।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335