রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৬:৩৫ অপরাহ্ন

নোটিশঃ
Gtbnews24.com এর হেড অফিস স্থানান্তর করা হয়েছে। বতর্মান ঠিকানাঃ মাঝিড়া,শাজাহানপুর,বগুড়া।
সংবাদ শিরোনামঃ
বগুড়ার শেরপুরে বিশালপুর ইউনিয়ন বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত কাহালু সদর ইউনিয়ন আওয়ামীলীগের বর্ধিত সভা থানায় তদবিরে গিয়ে ধর্ষণ চেষ্টা মামলার আসামী গ্রেফতার মুহিবুল্লাহ হত্যার ঘটনা অনাকাঙ্ক্ষিত: পররাষ্ট্র সচিব আয়রন ব্রিজ তো নয় যেন মরণ ফাঁদ উখিয়ায় বিভিন্ন অপরাধে জড়িত রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার ৬ শিবগঞ্জে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী শাওনের নির্বাচনী উঠান বৈঠক শিবগঞ্জে কৃষকের কলা বাগানের ছড়িতে মেডিসিন ষ্প্রে করে ২শতাধিক কলা নষ্ট করার অভিযোগ শিবগঞ্জ থানা পুলিশের আয়োজনে দূর্গাপূজা উপলক্ষে মত বিনিময় সভা ধামইরহাটে জাহানপুর ইউনিয়নে নৌকার মাঝি হতে চান ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি লুইছার রহমান

কলাপাড়াসহ দক্ষিন উপকূল বঙ্গোপসাগরে লঘুচাপ, ৩ নং সতর্ক সংকেত নিয়ে উত্তাল সাগরের বুক থেকে জেলেরা ট্রলার নিয়ে ফিরলো নিরাপদ আশ্রয়ে

রাসেল কবির মুরাদ , কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি ঃ কলাপাড়াসহ দক্ষিন উপকূল বঙ্গোপসাগরে হঠাৎ লঘুচাপ, ৩ নম্বর সতর্ক সংকেত নিয়ে উত্তাল সাগরের বুক থেকে জেলেরা ট্রলার নিয়ে ফিরলো নিরাপদ আশ্রয়ে । সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত থেকে কলাপাড়া উপজেলার আলীপুর ও মহিপুরে শিববাড়িয়া নদীর দুই তীরে হাজার হাজার ট্রলার নিরাপদ আশ্রয়ের এসে নোঙ্গর করে আছে। ইলিশ মৌসুমের এ সময়টাতে জেলেদের জালে অনেকদিন পর প্রচুর রুপালী ইলিশের দেখা মিলেছে। সেই মুহুর্তে হঠাৎ করেই বঙ্গোপসাগরে লঘুচাপের সৃস্টি হলে সাগর হয়ে উঠে প্রচন্ড উত্তাল। ঢেউয়ের তান্ডব সইতে না পেরে জেলেরা গভীর সমুদ্রে থেকে জাল-ট্রলার নিয়ে মৎস্যবন্দর আলিপুর-মহিপুরের ঘাটে ফিরেছে।

স্থানীয় ও জেলেদের সূত্রে জানা যায়, জেলেরা ধার-দেনা করে গভীর সমুদ্রে মাছ শিকার করতে যায়। এর পর সাগর বক্ষে জাল ফেলে তারা। দেখা মেলে কাঙ্খিত সেই রুপালি ইলিশ। কিন্তু লঘুচাপ ও আমাবস্যার প্রভাবে সাগর উত্তাল হওয়ায় মরার উপড় খারার ঘাঁ হয়ে দাড়িয়েছে। ঢেউয়ের তান্ডব সইতে না পেরে ইতোমধ্যে হাজারো ট্রলার আন্ধারমানিক, রাবনাবাদ, সোনাতলা নদীসহ বিভিন্ন পয়েন্টে আশ্রয় নিয়েছে।

এদিকে পায়রা সমুদ্রবন্দর সমুহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া বঙ্গোপসাগরের অবস্থানরত মাছ ধরা নৌকা ও ট্রলার সমুহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলেরর কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া আফিস।

সাগর থেকে ফিরে আসা ট্রলারের মাঝি দবির হাওলাদার গনমাধ্যমকে বলেন, গত এক সপ্তাহে ধরে জালে ইলিশের দেখা মিলেছে। হঠাৎ করে সাগর রুদ্রমুর্তি ধারন করেছে। অস্বাভাবিক ঢেউয়ের তান্ডব টিকতে না পারায় মাছ শিকার বন্ধ করে ট্রলার তীরে ফিরে আসতে বাধ্য হয়েছে তারা।

আলীপুর মৎস্য আড়ৎ সমবায় সমিতির সভাপতি মো: আনছার উদ্দিন মোল্লা সাংবাদিকদের জানায়, বর্তমানে বঙ্গোপসাগর চরম উত্তাল থাকায় কয়েক হাজার মাছ ধরা ট্রলার মহিপুর ও আলীপুর আড়ৎ ঘাটে নিরাপদ আশ্রয়ে ফিরে এসেছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com