সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০২:২০ পূর্বাহ্ন

নোটিশঃ
Gtbnews24.com এর হেড অফিস স্থানান্তর করা হয়েছে। বতর্মান ঠিকানাঃ মাঝিড়া,শাজাহানপুর,বগুড়া।

দুমকিতে শুভ জন্মাষ্টমী উৎসব পালিত

পটুয়াখালী প্রতিনিধি : হিন্দু ধর্মাবলম্বীদের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি উপলক্ষে পটুয়াখালীর দুমকি কেন্দ্রীয় মন্দির ও বটতলা রাধা শ্যামসুন্দর জিউর মন্দির প্রাঙ্গনে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সোমবার (৩০ আগস্ট) জন্মাষ্টমী পালিত হয়েছে। শাস্ত্রমতে, দ্বাপর যুগের সন্ধিক্ষণে হিন্দু পঞ্জিকা মতে, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্র হয় তখন শ্রীকৃষ্ণ জন্মগ্রহন করেন এবং এই তিথিই জন্মাষ্টমী হিসেবে পালিত হয়।
তবে করোনা মহামারির কারণে ধর্ম মন্ত্রণালয়েরে নির্দেশনায় বলা হয়েছে এ বছর সমাবেশ, শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ কোনো আয়োজনই বৃহৎ আকারে থাকছে না। স্বাস্থ্যবিধি মেনে মন্দির প্রাঙ্গণেই সীমাবদ্ধ থাকবে পূজা-আর্চনাসহ সব আয়োজন। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুসারে, পাঁচ হাজার বছর আগে পাশবিক শক্তি যখন ন্যায়, নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয় তখন সেই অশুভ শক্তিকে দমন করে কল্যাণ ও ন্যায় প্রতিষ্ঠার জন্য অবতার হিসেবে শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে।
দুমকি কেন্দ্রীয় মন্দিরের পূজারী জানান, করোনা মহামারীর কারনে আমরা র‌্যালী ও বড় কোন অনুষ্ঠানের আয়োজন করতে না পারায় ভগবানের কাছে এই প্রার্থনা জানাই মহামারী থেকে আমাদের শান্ত পৃথিবী যেন ফিরে পাই।
বটতলা রাধা শ্যামসুন্দর জিউর মন্দিরের পূজারী প্রদীপ কুমার দাস বলেন, সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনেই আমরা মন্দির প্রাঙ্গনে সকল ধরনের আয়োজন করেছি। এ বছর ভগবান শ্রীকৃষ্ণের কাছে আমাদের সকলের প্রার্থনা হলো পৃথিবীর সকল অশুভ শক্তিকে দমন করে এবং বৈশিক করোনা মহামারী থেকে আমাদের রক্ষা করুন।
এ ছাড়াও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সল্প পরিসরে জন্মষ্টমী পালিত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com