মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:১৫ অপরাহ্ন

চীনের জিডিপি বেড়েছে পূর্বাভাসের চেয়ে বেশি

আন্তর্জাতিক ডেস্ক: পূর্বাভাসের চেয়ে চীনের জিডিপি বেড়েছে। সোমবার (২৪ অক্টোবর) প্রকাশিত তথ্যে দেখা গেছে, চীনের অন্যান্য অর্থনৈতিক পরিসংখ্যানও শক্তিশালী অবস্থানে রয়েছে। শি জিনপিং তৃতীয়বারের মতো ক্ষমতা গ্রহণের একদিন পরেই এ তথ্য প্রকাশ করা হয়। খবর সিএনএনের।

তবে হংকংয়ের হ্যাং সেংয়ং (এইচএসআই) সূচক সোমবার দিনের শুরুতে ধাক্কা খেয়েছে। গত কয়েক মাসের মধ্যে সূচকে এমন পতন দেখা যায়নি।

দেশটির জাতীয় পরিসংখ্যান বিভাগ জানিয়েছে, এক বছর আগের চেয়ে তৃতীয় প্রান্তিকে চীনের জিডিপি বেড়েছে ৩ দশমিক ৯ শতাংশ। এর আগে রয়টার্সের জরিপে বলা হয়, এই সময়ে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ৩ দশমিক ৪ শতাংশ।

যদিও এই পরিসংখ্যান চলতি মাসের ১৮ তারিখ প্রকাশ করার কথা ছিল। কিন্তু কোনো ব্যাখ্যা ছাড়াই তা পিছিয়ে দেওয়া হয়।

তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট হওয়ার রেকর্ড গড়েছেন শি জিনপিং। একই সঙ্গে পরবর্তী পাঁচ বছরের জন্য ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) শীর্ষ নেতা থাকছেন তিনি। এর মাধ্যমে মাও সে-তুংয়ের পর দেশটির সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে নিজের জায়গা করে নিয়েছেন শি জিনপিং।

শনিবার (২৩ অক্টোবর) রাজধানী বেইজিংয়ের গ্রেট হল অব পিপলসে সিসিপির সম্মেলন (কংগ্রেস) শেষে আগামী পাঁচ বছরের জন্য চীনকে নেতৃত্ব দেওয়ার জন্য শি জিনপিংকে নির্বাচিত করা হয়। এরপর রোববার (২৩ অক্টোবর) সিসিপি কেন্দ্রীয় কমিটির ২০তম অধিবেশনে সাত সদস্যের পলিটব্যুরো স্ট্যান্ডিং (কার্যনির্বাহী) কমিটি ঘোষণা করেন শি, যেখানে তিনি রয়েছেন সাধারণ সম্পাদকের ভূমিকায়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335