শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৫:২৩ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

নওগাঁয় ব্যাঙের ছাতার মতো ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারসহ পল্লী চিকিৎসকদের রমরমা ব্যবসা, প্রশাসনের নিরব ভূমিকা পালন

ন ওগা সংবাদদাতা : নওগাঁ জেলা সদরের পরই অতিগুরুত্বপূর্ন উপজেলা পতœীতলায় প্রশাসনের নিরব ভূমিকা পালনের কারনে ব্যাঙের ছাতার মতো ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারসহ পল্লী চিকিৎসকদের রমরমা ব্যবসা গড়ে ওঠায় সাধারণ রোগীরা বিভ্রান্তির স্বীকার হয়ে প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে।

৫০ শয্যা বিশিষ্ট পতœীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে আধুনিক চিকিৎসা ব্যবস্থার প্রায় সব উপকরণ গুলোর ব্যবস্থা থাকলেও দালাল ও স্বাস্থ্য কমপ্লেক্সের কিছু অসাধু স্টাফদের সহযোগীতায় ব্যাঙের ছাতার মত গড়ে ওঠা ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গুলোতে রোগীদের পরীক্ষা-নিরীক্ষা ও পল্লী চিকিৎসকদের কাছে চিকিৎসা নিয়ে প্রতিনিয়ত প্রতারনার স্বীকার হচ্ছে। অপরদিকে এসব দালাল ও স্বাস্থ্য কমপ্লেক্সের কিছু অসাধু স্টাফরা অপারেশনের জন্যও কৌশলে ব্যাঙের ছাতার মত গড়ে ওঠা ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গুলোতে রোগীদের পাঠিয়ে তাদের এক প্রকার জিম্মি করে প্রতারিত করা হচ্ছে।

জানাগেছে উপজেলা সদরে গড়ে ওঠা প্রায় অর্ধশত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসহ প্রায় শতাধিক পল্লী চিকিৎসকরা বিভিন্ন রাজনৈতিক ছত্রছায়ায় থেকে সাধারণ রোগীদের নিয়ে প্রতিযোগীতা মূলক ব্যবসা শুরু করেছে। এদের কারোরই কোন প্রকার স্বাস্থ্য সেবার মানসিকতা নেই, আছে শুধু সাধারন রোগীদের নিয়ে ব্যবসার প্রতিযোগীতা।

এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গুলোতে সরকারী নিয়ম অনুযায়ী বিশেষজ্ঞ ডাক্তার, প্রশিক্ষপ্রাপ্ত প্যাথলজিষ্ট দ্বারা রোগীদের নানা প্রকার পরীক্ষা-নিরিক্ষার করাসহ প্রশিক্ষনপ্রাপ্ত নার্স থাকার কথা থাকলেও এর কোন কিছুই মানা হয়না। নেই কোন অবস করণ (এনেস্থেসিয়া) ডাক্তার। এমনকি অনেক সময় এসব রোগীদের বিশেষজ্ঞ ডাক্তারের অনুপস্থিতে নিজেরাই দায়সারানো সিজারসহ ছোট-খাটো অপারেশন গুলো করে থাকে বলেও রোগীদের অভিযোগ রয়েছে।

সম্প্রতি পতœীতলায় ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গুলোতে হাসপাতাল চলাকালীন সময়ে হাসপাতালে কর্মরত ডাক্তাররা অনিয়ম করে রোগী দেখা ও ডায়াগনিস্টিক কাজ করার অপরাধে নওগাঁ সিভিল সার্জন ২জন ডাক্তারের বিরুদ্ধে ব্যবস্থা নিলেও অন্যান্য স্টাফদের অনিয়ম কোন ক্রমেই বন্ধ না হওয়ায় সাধারন রোগীরা হতাশাগ্রস্থ।

এসব ক্লিনিক গুলোতে নানা অনিয়মের মধ্যে ছোট-বড় অপারেশন করাই প্রতিনিয়তই রোগীদের জীবন হারাতে হয়। কিন্তু রাজনৈতিক ছত্রছায়াই এসব ক্লিনিকের সাথে জড়িতরা পার পেয়ে যায়।

এছাড়া ডায়াগনিস্টিক সেন্টার গুলোতে সঠিক ভাবে কোন প্যাথলজি পরীক্ষা করা হয়না বলেও রোগীদের অভিযোগ রয়েছে। এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গুলোতে দালালসহ স্বাস্থ্য কমপ্লেক্সের কিছু অসাধু স্টাফরা টাকার বিনিময়ে প্রতিদিনই রোগীদের পাঠিয়ে প্রতারনা করে চলেছে। এছাড়াও অবৈধ ভাবে এসব ক্লিনিকে এম.আর, ডি.এন.সিসহ নানা ধরনের অপকর্ম চালানো হচ্ছে বলেও স্থানীয় লোকজনের অভিযোগ রয়েছে।

অপরদিকে পল্লী চিকিৎসকরা নিজেদের অবস্থান ভূলে নিজেদের সাইনবোর্ডে শিশু চিকিৎসক, বিশেষ প্রশিক্ষনপ্রাপ্তসহ নানা কথা লিখে রোগীদের প্রতারিত করছে। এসব পল্লী চিকিৎসকদের বেশির ভাগই সহযোগীতা করছে ঔষধ কোম্পানির প্রতিনিধিরা। পল্লী চিকিৎসকরা নিজেদের অবস্থান ভূলে যেয়ে এসব ঔষধ কোম্পানির প্রতিনিধিদের খপ্পরে পড়ে শিশুসহ বড়দের জটিল রোগের চিকিৎসা করে রোগীদের আরো অসুস্থ করে চিকিৎসা ব্যবস্থাকে জটিল করে তুলেছে। এসব অনিয়ম দেখার যেন কেউই নেই।

পাশাপাশি হোমিওসহ বিভিন্ন হারবাল চিকিৎসার নামে বেশ কিছু প্রতষ্ঠিান রোগীদের নানাভাবে প্রতারিত করছে। এসব কবিরাজ ও হোমিও ডাক্তাররা সাধারণ রোগীদের ভুল বুঝিয়ে হারবালসহ বিদেশী হোমিও ঔষধের নামে প্রতারনা করে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে।

ইতিপূর্বে মোবাইল কোর্টের মাধ্যমে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার সহ পল্লী চিকিৎসকদের আইনের আওতায় এনে কিছুটা নিয়ন্ত্রনের চেষ্টা করলেও বর্তমানে প্রশাসনের নিরবতার কারনে এসব মোবাইল কোর্টের তৎপরতা বন্ধ হওয়ায় পতœীতলার স্বাস্থ্য ব্যবস্থা হুমকির সম্মুখিন হয়ে পড়েছে।

এবিষয়ে পত্নীতলায় অপরিকল্পিত ক্লিনিক, ডায়াগনিস্টিক সেন্টারসহ স্বাস্থ্য ব্যবস্থার বেহাল অবস্থার কথা নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা (টি.এইচ.এ) ডাঃ আব্দুল মজিদের সাথে কথা বললে উপরোক্ত অনিয়ম গুলোর দেখার দায়িত্ব তার নয় বলে বিষয়গুলো কৌশলে এড়িয়ে যান তিনি।তবে নওগাঁ সিভিল সার্জন ডাঃ মোঃ মোজাহার হোসেন বুলবুল এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ইতিমধ্যে অনিয়মের কারনে পতœীতলা স্বাস্থ্য কমপ্লেক্সের ২জন ডাক্তারের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন এবং উপরোক্ত অনিয়ম গুলোর বিষয়ে অতিসত্বর প্রয়োজনীয় ব্যবস্থানেয়ার আশ্বাস প্রদান করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com