শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৪:৫৫ অপরাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

২৫৩ জনকে যাবজ্জীবন দিয়েছে মিশর

ঢাকা: মিশরের এক সামরিক আদালত মঙ্গলবার সবমিলিয়ে ২৫৩ জনকে যাবজ্জীবন দিয়েছে। এছাড়া অভিযুক্ত আরো ২০৩ জনের বিরুদ্ধে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড ঘোষণা করেছে ওই আদলত।
এক বিবৃতিতে দেশটির সরকারি বার্তা সংস্থা মিনা জানিয়েছে, মঙ্গলবার আলেক্সজান্দ্রিয়ার এক সামরিক আদালত কায়রোর বেহেরিয়া এলাকায় একটি পুলিশ স্টেশন ও এক সরকারি ভবনে অগ্নিসংযোগের পৃথক দুটি মামলায় এই সাজা ঘোষণা করেছে। ২০১৩ সালের আগস্ট মাসে প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যূত করার প্রতিবাদের বিক্ষোভে ফেটে পড়েছিল তার সমর্থকরা। তখনই কায়রোতে মুরসির মুক্তি এবং তার ক্ষমতা ফিরিয়ে দেয়ার দাবিতে বেশ একটানা অবস্থান ধর্মঘট করে ব্রাদারহুড। তখনই ওই সরকারি সম্পদ ধ্বংসের ঘটনাগুলো ঘটেছিল।
পৃথক দুটি মামলায় ৪৫৬ জনের বিরুদ্ধে রায় ঘোষনা করেছে ওই আদালত। তবে সাজাপ্রাপ্তদের পরিচয় জানায়নি মিনা। সরকারি সম্পদ ধ্বংসের মামলায় ২৫৩ জনের বিরুদ্ধে যাবজ্জীবন এবং অন্য এক মামলায় ২০৩ জনকে ৫ থেকে ১০ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে। এছাড়া বাকি ৫০ জনকে বেকসুর খালাস দেয়া হয়েছে।
তবে বার্তা সংস্থাটি বলছে, রায় ঘোষণার সময় অভিযুক্তদের কেউই আদালতে উপস্থিত ছিলেন না। দেশটিতে ক্ষমতাচ্যূত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির দল ব্রাদাহুডের সদস্যদের বিরুদ্ধে প্রায়ই প্রতিহিংসামূলক শাস্তি ঘোষণা করে থাকে মিশরের সামরিক সরকার যা নিয়ে আন্তর্জাতিকভাবে প্রশ্নের মুখে পড়েছে দেশটির বিচারিক পদ্ধতি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com