বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২, ১০:৩০ অপরাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

মেলায় এক গাছের দাম ১৩ লাখ

নিজস্ব প্রতিবেদক: ‘বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে চলছে মাসব্যাপী জাতীয় বৃক্ষমেলা। ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশেই ৫ জুন থেকে শুরু হয় এ মেলা।

বিভিন্ন জাতের গাছে ভরে গেছে মেলার স্টলগুলো। এসব গাছ দেখতে ও কিনতে প্রতিদিনই ভিড় লেগে থাকে বৃক্ষপ্রেমীদেরও।

মেলায় সরেজমিনে গিয়ে দেখা যায়, ‘লিভিং আর্ট বনসাই’ নামের স্টলে নানা জাতের বনসাই দেখতে ভিড় করছেন বৃক্ষপ্রেমীরা৷ আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছে আম বনসাই৷ যার দাম ১৩ লাখ টাকা। এটি এ মেলার সর্বোচ্চ দামের গাছ বলে জানিয়েছেন স্টলের বিক্রিয় কর্মী ও আয়োজকরা।

স্টলের বিক্রয়কর্মী ও বনসাই শিল্পী মেহেদী ফকির জানান, তাদের স্টলে দুই হাজার টাকা থেকে শুরু করে ১৩ লাখ টাকা পর্যন্ত মূল্যের বনসাই আনা হয়েছে। এছাড়া রয়েছে দেশী বটের বনসাই তিন লাখ টাকা, সুন্দরী ও তেঁতুলের বনসাই দেড় লাখ ও এক লাখ টাকা। আরও রয়েছে আফ্রিকান বাউবাব, হিজল, তমালসহ আরও কয়েকটি জাতের বনসাই৷

আম বনসাইয়ের দাম ১৩ লাখ টাকা হওয়া কারণ হিসেবে তিনি বলেন, ‘গাছটি প্রায় ৪০ বছর আগে লাগানো হয়েছে এবং নিয়মিত পরিচর্যা করা হয়। দীর্ঘদিন ধরে পরিশ্রম করা এ গাছের দাম একটু বেশি হওয়া অস্বাভাবিক নয়। তবে ১৩ লাখ টাকা দাম লেখা থাকলেও অফার হিসেবে আমরা ক্রেতাদের কাছে ৮ লাখ টাকা দাম চাচ্ছি।’

মেলা কেমন চলছে জানতে চাইলে সাভার থেকে আসা স্টলমালিক আব্দুল খালেক বলেন, করোনার জন্য দুবছর বন্ধ থাকার পর এবার বেশ সাড়া পাচ্ছি৷ বৃক্ষরোপণে আগ্রহও অনেক বেড়েছে। এবার আমার স্টলে ফুল-ফল-ঔষধি মিলিয়ে দেশি-বিদেশি প্রায় ১০০ প্রজাতির গাছ রয়েছে। পুরো মেলায় ১১০টির মতো স্টল রয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com