বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:১৩ অপরাহ্ন

বন্যায় ভেসে গেছে ৬৭ হাজার মৎস্য খামার, ক্ষতি ১৬০ কোটির বেশি

নিজস্ব প্রতিবেদক:  চলমান বন্যায় দেশের পাঁচ বিভাগের ১৫টি জেলার ও ৯৩টি উপজেলার ৬৭ হাজার ৬১০টি মৎস্য খামারের মাছ ভেসে গেছে। যার পরিমাণ ১৬ হাজার ৫৮২ মেট্রিক টন। এতে খামারিদের ক্ষতি হয়েছে ১৬০ কোটি ৪২ লাখ টাকা। এছাড়াও অবকাঠামো গত ক্ষতি হয়েছে ৯ কোটি ৯১ লাখ টাকা।

সোমবার (২০ জুন) এ তথ্য জানান মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মাহবুবুল হক।

তিনি বলেন, এটি ক্ষতির প্রাথমিক হিসাব। এরপর প্রতিদিনই ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়ছে। প্রকৃত ক্ষতির পরিমাণ জানতে আরও সময় লাগবে।

মৎস্য অধিদপ্তর বলছে, দেশের পাঁচটি বিভাগের সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কুড়িগ্রাম, গাইবান্ধা, রংপুর, নীলফামারী, লালমনিরহাট, নেত্রকোনা, শেরপুর, জামালপুর, সিরাজগঞ্জ, বগুড়া, টাঙ্গাইল,ময়মনসিংহ,কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, মানিকগঞ্জ, মানিকগঞ্জ, ফেনী জেলা ও চট্টগ্রাম জেলা বন্যার পানিতে মাছের খামার ভেসে গেছে।

মৎস্য অধিদপ্তরের প্রাথমিক হিসাব অনুযায়ী, এ পর্যন্ত সবচেয়ে ক্ষতি হয়েছে সুনামগঞ্জ জেলা। এ জেলায় ক্ষতিগ্রস্ত খামার ৮ হাজার ৬৬৫টি। খামারিদের আর্থিক ক্ষতি ৫২ কোটি ৯৩ লাখ টাকা। এছাড়া সিলেটে ২৫ হাজার ২৪০ খামারির ৩০ হাজার ২৫৫ খামার ভেসে গেছে। এতে ক্ষতি হয়েছে ৭০ কোটি ৮৫ লাখ টাকা।

হবিগঞ্জে এক হাজার ৩৪৮ খামারে এক হাজার ৭৮ খামারির ক্ষতি হয়েছে ১৭ কোটি এক লাখ টাকা ও মৌলভীবাজার এলাকার ২১০ খামারির ২৭০টি খামার ভেসে ক্ষতি হয়েছে ১৬ কোটি এক লাখ টাকা। এছাড়া কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, সিরাজগঞ্জ, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড়ের খামারিদের বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335