রবিবার, ২৫ Jul ২০২১, ০৬:০৬ অপরাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

স্মৃতিস্তম্ভগুলি নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত করবে

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি # ॥ দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করার জন্য আওয়ামীলীগ সরকার গনহত্যা সংগঠিত এলাকায় স্মৃতিস্তম্ভ নির্মাণের কাজ শুরু করেছে। স্মৃতিস্তম্ভগুলি আমাদের নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত করবে। এর মাধ্যমে আমরা মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদের আত্মদানকে শ্রদ্ধার সাথে অম্লান করে রাখতে চাই।

বৃহস্পতিবার দুপুরে বীরগঞ্জ উপজেলার নিজপাড়া ইউনিয়নের দামাইক্ষেত্র গ্রামে গনহত্যা দিবস উপলক্ষ্যে মুক্তিযোদ্ধাদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পন, সংক্ষিপ্ত আলোচনা এবং গনহত্যায় শহিদ পরিবারের সদস্যদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে মুছে ফেলে দেয়ার জন্য একটি চক্র ষড়যন্ত্র করছে। ষড়যন্ত্রকারীরা দিনাজপুর মহারাজা গিরিজানাথ স্কুলে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভ ভেঙ্গে দিয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাই এবং সদ্য ভেঙ্গে ফেলা স্মৃতিস্তম্ভ পুন নির্মানের দাবী জানাচ্ছি।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ এর সাবেক কমান্ডার অধ্যাপক কালিপদ রায় এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল কাদের, উপজেলা প্রকৌশলী আব্দুল মান্নাফ, থানার ওসি আব্দুল মতিন প্রধান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ নুর ইসলাম নুর, জেলা পরিষদের সদস্য মো. আতাউর রহমান বাবু, উপজেলা উদীচি সভাপতি প্রভাষক প্রশান্ত কুমার সেন, বঙ্গবন্ধু সৈনিক লীগ জেলা শাখার সভাপতি মো. কামাল হোসেন, বীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মো. মাজেদুর রহমান, বীরগঞ্জ সাংবাদিক কল্যাণ সংস্থার সভাপতি মীর কাশেম লালু। এ সময় মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্য এবং স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৯৭১সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ৮জুলাই স্থানীয় রাজাকার বাহিনীর সহযোগিতায় পাক হানাদার বাহিনী দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার নিজপাড়া ইউনিয়নের দামাইক্ষেত্র গ্রামের কয়েকটি পাড়ায় গণহত্যা চালায়। নারকীয় হত্যাকান্ডে শিশুসহ ২০জন নারী-পুরুষ শহীদ হন। শহীদের মধ্যে ১২জনের পরিচয় সনাক্ত করা সম্ভব হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com