শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২৯ পূর্বাহ্ন

ধামইরহাটে রাতের বেলায় কৃষকের গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

মাসুদ সরকার, ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর ধামইরহাটে রাতের বেলায় কৃষকের ৩২৫টি ফলের গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। ঘটনাটি ঘটেছে উপজেলার আলমপুর ইউনিয়নের অন্তর্গত সীমান্তবর্তী জোতওসমান গ্রামে। এতে তিন জন কৃষকের প্রায় দুই লক্ষাধিক টাকার ক্ষতির সম্মুখিন হয়েছেন। থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছিল।

জানা গেছে,উপজেলার সীমান্তবর্র্তী জোতওসমান গ্রামের উত্তর মাঠে ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায় তিনজন কৃষক পাশাপাশি তিনটি ফলের বাগান তৈরি করেন। বাগানে প্রায় দেড় থেকে দুই বছর পূর্বে বিভিন্ন ফলের গাছ লাগানো হয়। গাছগুলো বেশ লকলকে ও তরতাজা হয়ে উঠে। কিন্তু গত মঙ্গলবার রাতে কে বা কারা বাগানের গাছগুলো ধারালো অস্ত্র দিয়ে কোপ মেরে কেটে দেয়। জোতওসমান গ্রামের কৃষক মো.মোফাজ্জল হোসেন সরকারের এক একর জমির বাগানে দুর্বৃত্তরা ১২৫টি রুপালী-১০,বারী-৪ জাতের ৭৫টি আম এবং ২৫টি লিচু গাছ কেটে দেয়। এতে তার প্রায় দেড় লাখ টাকা ক্ষতি হয়। অপরদিকে পার্শের বাগানে আলহাজ্ব মো.মনছুর রহমানের সাড়ে ২৫ শতাংশ জমির ৬০ হাজার টাকা মূল্যের রুপালী-১০ জাতের ৬০টি আম গাছ কেটে দেয়। অপরদিকে কৃষক মো.আব্দুল গোফফারের সাড়ে ২৫ শতাংশ জমিতে রোপিত ৪০টি মাল্টা গাছ কেটে দেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় কৃষক গোফফার প্রায় ১০ হাজার টাকার ক্ষতির সম্মুখিন হন।

এ ব্যাপারে ধামইরহাট থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো.আবুল কালাম আজাদ বলেন,রাতের বেলা গাছ কাটা নিঃ সন্দেহে একটি জঘন্যতম অপরাধ। গাছ শুধু আমাদের বন্ধও নয় বেঁচে থাকায় অন্যতম উপাদান। এখনও পর্যন্ত থানায় কেউ অভিযোগ করেননি। অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ধামইরহাট বিষধর রাসেল ভাইপার সাপ আটক

মাসুদ সরকার ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর ধামইরহাট সীমান্ত থেকে বিষধর রাসেল ভাইপার (চন্দ্র্রবোড়া) সাপ আটক করেছে এক যুবক। জানা গেছে,বুধবার সকাল ৮টার দিকে উপজেলার আলমপুর ইউনিয়নের অন্তর্গত জোতওসমান গ্রামের মো.মেহেদী হাসান ওই গ্রামের ভারত সীমান্ত ঘেঁষা উত্তর মাঠে একটি কুপের মধ্যে রাসেল ভাইপার সাপ দেখতে পায়। পরবর্তীতে সে কৌশলে সাপটিকে আটক করে বস্তায় বন্দি করে। মেহেদী হাসান ওই গ্রামের মৃত দবির উদ্দীনের ছেলে। এ খবর ছড়িয়ে পড়লে সাপটিকে এক নজর দেখার জন্য উৎসুক জনতার উপচেপড়া ভীড় লক্ষ্য করা যায়। পরবর্তীতে রাজশাহী বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সাপটিকে উদ্ধার করে নিয়ে যায়।

এ ব্যাপারে ধামইরহাট বনবিট কর্মকর্তা মো.আব্দুল মান্নান বলেন,রাসেল ভাইপার একটি বিষধর সাপ। এটি স্থানীয়ভাবে চন্দ্রবোড়া বা জলবোড়া হিসেবে পরিচিত। ধারণা করা হচ্ছে সাপটি ভারত সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335