শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০২:৩৭ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

ধামইরহাটে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত,মাদক নির্মুল ও আদিবাসী স্বীকৃতির দাবী

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি-নওগাঁর ধামইরহাটে ২৮ তম আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। আদিবাসী সংগঠন পারগানা ও দীঘরী পরিষদের আয়োজনে ও হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ ও আদিবাসী সমবায় সমিতির যৌথ সহযোগিতায় ৯ আগস্ট বেলা ১১ টায় তালঝাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে উপজেলা পারগানা সেবাস্তিয়ানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা চেয়ারম্যান আজাহার আলী প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাবিনা এক্কা, প্রধান আলোচক প্রভাষক আলবার্ট সরেন,

হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ সভাপতি খোকা মাহাতো, সম্পাদক রামজনম রবিদাস, পারগানার সম্পাদক কুরশিদ পাহান, পারগানা উপদেষ্টা নরেন হাসদা, জিল্লু মার্ডি, আদিবাসী সমবায় সমিতির সম্পাদক বিশ্বনাথ টুডু, নারী নেত্রী ইমেলদা মারান্ডি প্রমুখ বক্তব্য রাখেন। চোলাই মদ বা কোন নেশা আদিবাসীদের কোন কৃষ্টি বা কালচার নয়, তাই বক্তাগণ ধামইরহাট থেকে চোলাই মদসহ মাদকের নির্মুল ও পূণাঙ্গ আদিবাসী স্বীকৃতির দাবী জানান এবং আদিবাসী নেত্রী ইমেলদা মারান্ডি ধামইরহাটের কৃতি সন্তান প্রয়াত সহকারী কমিশনার (ভূমি) অবিদিয় মারান্ডি’র হত্যার আসামীদের গ্রেফতারের দাবী জানান। সবশেষে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর ১১ দফা দাবী সম্বলিত স্মারকলিপি প্রদান করা হয়।

ধামইরহাটে রাস্তার দু’পাশে চিটকা মাটি অপসারণে মানববন্ধন

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর ধামইরহাটে সড়ক ও জনপথ কর্তৃক বাস্তবায়িত নতুন রাস্তার ও সদ্য সমাপ্ত হওয়া সার্ফেসিং কাজে রাস্তা উচু ও খানাখন্দ বিহীন হলেও বেড়েছে জন দুর্ভোগ। প্রতিদিন রাস্তা পাশে থাকা চিটকা কাঁচা মাটি বিপদে ফেলছে, সাধারণ মানুষ, ভ্যান-রিক্সা চালক ও ভারী যানবাহন চালকদের। রাস্তার সোল্ডারের কাঁচা মাটিতে ট্রাকের চাকা, ভ্যান, পাওয়ার ট্রলি, ট্রাক্টরের চাকা দেবে যায়। প্রতিদিন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে জনসাধারণ, মিডিয়াকর্মীসহ বিভিন্ন ভাবে তা প্রচার হলেও এই অভিযোগ কানে নিতে নারা সড়ক ও জনপথ।

সাধারণ মানুষ ধামইরহাটের পৌর এলাকার সড়ক কে এখন মড়ক আখ্যা দিয়েছেন। এই সমস্ত দুর্ঘটনা ও জন দুর্ভোগের কথা চিন্তা করে মানববন্ধনের ডাক দেয় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন মানব সেবা। ঠিকাদারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা ও দায়িত্বে থাকা সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় শাস্তির দাবীতে ৯ আগস্ট সকাল সাড়ে ১০ টায় সংগঠনের সভাপতি রাসেল মাহমুদের সভাপতিত্বে উপজেলা পরিষদের সামনে প্রধান রাস্তায় ঘন্টা ব্যাপী মানববন্ধনে অংশ নেন সরকারি এম এম কলেজের অধ্যক্ষ (অব.) মো. শহীদুল ইসলাম, মহিলা আওয়ামীলীগ সভানেত্রী আঞ্জুয়ারা বেগমসহ বিভিন্ন শ্রেনি পেশার মানুষ-শিক্ষক-সাংবাদিক। মানববন্ধনে বক্তব্য রাখেন চকময়রাম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক এস.এম খেলাল ই রব্বানী, কাউন্সিলর মুক্তাদিরুল হক, ছাত্রলীগ সভাপতি আবু সুফিয়ান হোসাইন প্রমুখ।

এ বিষয়ে সড়ক ও জনপথ নওগাঁর নির্বাহী প্রকৌশলী হামিদুল ইসলাম বলেন, ‘ আগে রাস্তায় পাওয়ার ট্রলি চলাচল বন্ধ করেন, তারপর মানববন্ধন, আর মানববন্ধন করে কি সমাধান হবে বলে মুল বিষয়টি এড়িয়ে যান।’সড়ক ও জনপথের রাজশাহী বিভাগীয় তত্বাবধায়ক প্রকৌশলী মাসুম সারোয়ার বলেন, ‘রাস্তার কাঁচা মাটি বা কাদায় জন দুর্ভোগের বিষয়টি নওগাঁর নির্বাহী প্রকৌশলী এড়িয়ে গেলেও আমি তা বলব, আমি খুব অল্প সময়ে সেখানে বালি বার শুকনা খোয়া দিয়ে হলেও সমস্যা সমাধানের চেষ্টা ব্যবস্থা করবো।’পরে মানবসেবা সংগঠনের সভাপতি রাসেল মাহমুদ নওগাঁ জেলা প্রশাসক বরাবরে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে স্মারকলিপি প্রদান করেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com