রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৫ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা: বিধিমালা বাস্তবায়নে সরকারের পদক্ষেপ জানতে চেয়েছে হাইকোর্ট 

জিটিবি নিউজঃ চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট বিধিমালা বাস্তবায়নে সরকার কী ধরনের পদক্ষেপ নিয়েছে তা জানতে চেয়েছে হাইকোর্ট। আগামী ১০ আগস্টের মধ্যে চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনায় কী কী পদক্ষেপ নেয়া হয়েছে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিবকে তা প্রতিবেদন আকারে আদালতে দাখিল করতে বলা হয়েছে। বিচারপতি জেবিএম হাসানের নেতৃত্বাধীন একক ভার্চুয়াল বেঞ্চ আজ রবিবার এই আদেশ দেয়।

পরিবেশ বিশেষজ্ঞ ড. আনিকা আলী এবং মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব এ রিট দাখিল করেন।

শুনানিতে তিনি বলেন, প্রতিদিন সারা দেশে কেবল ঢাকা শহরের বাইরে ২০ টনেরও বেশি চিকিৎসা বর্জ্য তৈরি হয়। ঢাকাসহ সারাদেশে চিকিৎসা বর্জ্য উৎপাদনকারী হাজার হাজার প্রতিষ্ঠান রয়েছে। বিপুল পরিমাণ চিকিৎসা বর্জ্য তৈরি হলেও পরিবেশ আইন এবং চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা ও প্রক্রিয়াজাতকরণ বিধিমালা অনুযায়ী সন্তোষজনক কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। ফলে পরিবেশ দূষিত হচ্ছে, সাধারণ মানুষের স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যাচ্ছে।

বিশেষ করে করোনা পরিস্থিতির কারণে যেসব চিকিৎসা বর্জ্য উৎপাদিত হয়েছে সেগুলোর ব্যবস্থাপনা সঠিকভাবে না করায় ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। শুনানি নিয়ে হাইকোর্ট এ আদেশ দেয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com